ঢাকা      শুক্রবার ২৩, অগাস্ট ২০১৯ - ৮, ভাদ্র, ১৪২৬ - হিজরী



মো: গোলাম মোস্তফা

চিকিৎসক ও লেখক


ব্যথানাশক ঔষুধ ছাড়াই বিকল্প ম্যাজিক পেইন কিলার!

ব্যথার জন্য যখন NSAIDs বা ব্যথানাশক ঔষুধ দেওয়া যাচ্ছেন না, সেক্ষেত্রে বিকল্প ম্যাজিক পেইন কিলার নামে একটা ড্রাগের সংলাপ, যার সাথে NSAIDs এর কোন সর্ম্পক নাই। লিভার ফেইলর (লিভারের বিভিন্ন রোগে), রেনাল ফেইলর (কিডনির রোগে), গ্যাস্টিক আলসার, পেপটিক আলসার, হাইপারটেশন, এ্যাজমা, কার্ডিয়াক রোগীসহ অনেকের ব্যথানাশক বড়ি খাওয়ার সঙ্গে অতিরিক্ত এসিডিটি, ডায়রিয়া, পেটে ব্যাথা নানান সমস্যা হয়।

ওস্টিআর্থ্রাইটিস, ওস্টিওপরোসিস, সার্ভিকাল স্পন্ডোলাইটিস, লাম্ভার স্পন্ডোলাইসিস, এ্যানকোলজিস্পন্ডোলাইসিস, ফ্রোজেন সোল্ডার, রিউমাটয়েড আর্থ্রাইটিস, ফাইব্রোমাইলেজিয়া, ডায়াবেটিকস নিউরোপ্যাথী, নিউরোলজিক্যাল ব্যথা, স্পাইনাল কর্ড ইঞ্জুরি, প্রচন্ড মাথা ব্যথা, পিএলআইডি, স্পাইনাল অপারেশন জনিত পরবর্তী ব্যথা, আর্থ্রাইটিস (ঘাড় ব্যথা, কোমড় ব্যথা, গিড়া ব্যথা) আরো বিভিন্ন প্রকার স্কেলেটালাল বা মেকানিক্যাল পেইন কিভাবে ম্যানেজ করবো? (Without NSAIDs)!

♦ কিভাবে করেন MOA?

আমার মেইন পাওয়ার GABA রিসেপ্টর এর উপর। গাবা নিউরোট্রান্সমিটার। যেটা আলফা২ ও ডেল্টা সাবইউনিটকে Binds করে ক্যালসিয়া চ্যানেলকে Modulation করে থাকি। তাছাড়া আরো কয়েকটা ক্যামিক্যাল নিউরোট্রান্সমিটারকে Reduction করে বেশি রিলিজ করে যেমন- সেরোটোনিন, ডোপামিন, গ্লুটামেট, ক্যালসোট্রিন, নরইপিনিপেন ও অন্যান্য নিউরোট্রান্সমিটার।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে, আমি CNS ও PNS দুটো নার্ভাস সিস্টেম এ কাজ করে থাকি। আরেকটা আমার গুণ হচ্ছে আমাকে প্রেসক্রিপশন করতে সাথে কোন PPI মানে গ্যাস্টিকের বড়ি দিতে হয় না। আমার ভাল দিক দেখলেন, এবার কিছু মন্দ দিক দেখেন?

আমাকে খাওয়ার পর কিছু সাইড ইফেক্ট করতে পারি, শুরুতেই মাথা ঘুড়ানো, বমি বমি ভাব বা বমি, মাথা ব্যাথা, অনিদ্রা, তীব্রঘুম, শরীর ফুলে যাওয়া, হাইপারসেন্সিটিভিটি, দীর্ঘদিন ব্যবহারের ফলে ওজন বেড়ে যাওয়া, আরো অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। আমি এত গুলো রিসেপ্টর সাথে জড়িত, সেক্ষেত্রে অসুবিধা একটু করতেই পারি। তবে সমস্যা দেখা দিলে আমাকে খাওয়া বন্ধ করে দিলেই দু’একদিনের মধ্য ঠিক হয়ে যায়।

ফেটাল পিয়ডে আমি ভ্রুণের ক্ষতি করতে পারি, তাই প্রেগন্যান্ট মম দেওয়া থেকে বিরত থাকুন। তাছাড়া হাইপাসেন্সিটিভিটি রোগীদের দিবেন না। আরো অন্যান্য ক্ষেত্রে আমাকে ব্যবহার করা নিষেধ রয়েছে।

অনেক তো হলো, এবার আমার পরিচয়টা জানুন। আমি প্রিগাবালিন (Pregabalin)। আমার বংশীয় Anti epileptic এবং GABA augmenting agents এর গোত্রীয়। শুরুতে সাইকোলজিস্ট স্যারদের প্রিয় ছিলাম, এখন ডে বাই ডে নিউরোলজিস্ট ও অর্থোপোডিক্স স্যারদের খুবই আস্থাভাজন আমি।

♦ GABA মানে কি? এটা হলো, Gamma auminobutyric Acid, সংক্ষেপে বলে GABA।

♦ Key points: প্রিগাবালিন শুরুতেই অল্প মাত্রায় ডোজে শুরু করে ক্রমানুসারে ডোজের মাত্রা বাড়াতে হয়। তাহলে বডিতে এডজান্সমেন্ট হয়, সেক্ষেত্র সাইড ইফেক্ট কম দেখা দেয়।

সংবাদটি শেয়ার করুন:

 


পাঠক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

ভিআইপি রোগী

ভিআইপি রোগী

এমবিবিএস পাস করে কেবল ১৯৮৫ সনের নভেম্বর মাসে ইন-সার্ভিস ট্রেইনিং শুরু করেছি।…

স্বাস্থ্যখাতে নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা ‘অশনিসংকেত’

স্বাস্থ্যখাতে নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা ‘অশনিসংকেত’

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সৈন্যের সংখ্যা বিশ্বে তৃতীয়! অথচ জাতিসংঘের গুরুত্বপূর্ণ কোনো…

গর্ভবতী মায়ের সন্তানের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটুকু, করণীয় কী?

গর্ভবতী মায়ের সন্তানের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটুকু, করণীয় কী?

ডেঙ্গু বিষয়ক নানা প্রশ্নের একটি হচ্ছে, গর্ভবতী মায়ের ডেঙ্গু হলে সন্তানেরও তা…























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর