ঢাকা      শুক্রবার ২৩, অগাস্ট ২০১৯ - ৮, ভাদ্র, ১৪২৬ - হিজরী



ডা. আতিকুজ্জামান ফিলিপ

সহ-তথ্য ও গবেষণা সম্পাদক, স্বাধীনতা চিকিৎসক পরিষদ


বিশ্বকাপ নিয়ে তর্ক বিতর্ক

প্রিয় চিকিৎসক একটু কী ভেবে দেখবেন?

ধরুন, আপনি একজন চিকিৎসক। আপনি জানেন- আপনি রোগের চিকিৎসা করেন, মৃত্যূর নয়! এরপরেও আপনার চিকিৎসায় কোন ভুল না থাকা সত্ত্বেও রোগীর মৃত্যূ হলে রোগীর স্বজন ও মিডিয়া যখন আপনার বিরুদ্ধে ভুল চিকিৎসার অভিযোগ আনে তখন আপনার কেমন লাগে?

একজন চিকিৎসক হয়েও স্যোসাল মিডিয়ায় মাশরাফির প্রতি ক্রমাগত টিটকারি, উপহাস আর ব্যাঙ্গ-বিদ্রুপ করে আপনি যে কাজটি করছেন সেটাও কি আপনার বিরুদ্ধে ভুল চিকিৎসার মিথ্যা অভিযোগ আনা ঐসব রোগীর স্বজন ও মিডিয়ার মতো একইরকম অপরাধ না?

খেলায় জয় পরাজয় থাকবেই। আপনি একজন চিকিৎসক হয়ে যেমন কোন রোগীকে ইচ্ছাকৃত ভুল চিকিৎসা দেন না, ঠিক তেমনই মাশরাফি ইচ্ছা করে ভুল বল করে না বা ইচ্ছা করে ভুল শট খেলে না বা ইচ্ছা করে ভুল ডিসিশন নেন না! আপনি একজন চিকিৎসক হয়ে যেমন রোগীকে বাঁচাতে ঝপিয়ে পড়েন, যেমন করে আপনি আপনার সর্বোচ্চ চেষ্টাটা করেন, তেমনি করে খেলাতে হারতে নয় বরং খেলাতে জিততেই মাঠে নামে মাশরাফি!

আপনার চিকিৎসাসেবাটি যেমন একটি টিমওয়ার্ক, তেমনি মাশরাফির খেলাটিও একটি টিমওয়ার্ক! রোগীর আরোগ্য-অনারোগ্য যেমন শুধু আপনার উপরই নির্ভর করে না, আপনার পুরো টিমের উপর নির্ভর করে, ঠিক একইভাবে খেলায় হারজিতটিও শুধু মাশরাফির উপরই নির্ভর করে না বরং পুরো টিমের উপর নির্ভর করে।

আপনার চিকিৎসাটিমের কোন সদস্যের ভুলের কারনে যদি আপনার রোগীর অবস্থা শঙ্কটাপন্ন হয়, টিমপ্রধান হিসেবে সেই দায় যেমন আপনাকেই নিতে হয় ঠিক তেমনি মাশরাফির কোন টিমমেটের ভুলের কারণে দল হেরে গেলে মাশরাফিকেই সেই দায় নিতে হয়, মাশরাফি অবলীলায় সেই দায়টা নিয়েও নেয়!

এরপরও আপনার কোন টিমমেটের ভুলের জন্য রোগীর স্বজন বা মিডিয়া যখন শুধু আপনার দিকেই বারংবার অভিযোগের আঙুল তুলে, তখন কি আপনি অসহায় বোধ করেন না? তখন আপনার যেমন অসহনীয় কষ্ট লাগে আর কান্না পায় মাশরাফিরও নিশ্চয় তেমনি কষ্ট লাগে আর কান্না পায় যখন মাশরাফির টিমমেটের কোন ভুলের জন্য শুধু মাশরাফির ক্যাপ্টেন্সি নিয়েই আপনি ব্যাঙ্গবিত্রুপ করেন!

আপনি যখন মাশরাফির খেলার কোন ডিসিশনকে ভুল (কাকে দিয়ে কখন বল করাবে, কাকে আগে নামাবে কাকে পরে নামাবে, কিভাবে ফিল্ডিং সাজাবে) বলে দাবি করেন, তখন কি একবারও ভাবেন খেলাটা মাশরাফি আপনার চেয়েও হাজারগুন বেশী ভালো জানে যেমন করে রোগীর স্বজন বা একজন সাংবাদিক থেকে চিকিৎসাবিদ্যাটা হাজারগুন ভালো জানেন আপনি!

একবারও কি ভেবেছেন ক্রিকেটখেলায় মাশরাফির ধারে-কাছে না হয়েও আপনি যখন মাশরাফির ভুল ধরেন, তখন আপনিও চিকিৎসাবিদ্যার 'চ' না জানা ঐসব রোগীর স্বজন বা সাংবাদিকের মতো একইরকম গর্হিত কাজ করেন!

অপারেশন টেবিলের ছুরিকাঁচি বা ডাক্তারের স্টেথো ধরতে জানলেই যেমন একজন অচিকৎসক চিকিৎসক হয়ে যায় না, তেমনি ক্রিকেট ব্যাট ধরতে জানলেই কেউ একজন মাশরাফি হয়ে যায় না! বাইশ গজের বাইরে দাঁড়িয়ে অনেক পাণ্ডিত্যই দেখানো যায়! যান না.. বাইশ গজে দাঁড়িয়ে নিজেকে একবার যাচাই করে দেখুন! তারপরেই না হয় মাশরাফির ভুলটা ধরবেন!

মাশরাফি তো কখনো আপনার চিকিৎসাকে ভুল বলে অভিযোগ করেনি বা চিকিৎসাকে ছোট করে দেখেনি, তাহলে আপনি কেন মাশরাফির খেলা বা ক্যাপ্টেন্সি নিয়ে অবিরতভাবে ব্যাঙ্গবিদ্রুপ করে যাচ্ছেন?

পুনশ্চঃ নড়াইল সদর হাসপাতালে জনৈক চিকিৎসকের অননুমোদিত অনুপস্থিতি নিয়ে ঘটে যাওয়া একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে অনেক চিকিৎসককেই দেখছি কারণে অকারণে যখন তখন মাশরাফিকে নিয়ে নানারকম ট্রল করছেন, ব্যাঙ্গবিত্রুপ করছেন! অথচ আমরা দেখেছি মাশরাফি তার ব্যাবহারের জন্য অভিযুক্ত চিকিৎসকের কাছে ফোন করে ক্ষমা চেয়েই শুধু ক্ষান্ত হননি, প্রকাশ্যে মিডিয়ার সামনেও ক্ষমা চেয়েছেন!

তিনি বলেছেন তিনি সবসময়ই চিকিৎসক এবং চিকিৎসা পেশাকে সবার উপরে স্থান দিয়েছেন। তিনি সেদিন নড়াইলে চিকিৎসক বা চিকিৎসা পেশা নিয়ে কোন প্রশ্ন তুলেননি বরং প্রশ্ন তুলেছেন শুধু নির্দিষ্ট চিকিৎসকের অননুমোদিত অনুপস্থিতি নিয়ে!

সংবাদটি শেয়ার করুন:

 


পাঠক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

ভিআইপি রোগী

ভিআইপি রোগী

এমবিবিএস পাস করে কেবল ১৯৮৫ সনের নভেম্বর মাসে ইন-সার্ভিস ট্রেইনিং শুরু করেছি।…

স্বাস্থ্যখাতে নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা ‘অশনিসংকেত’

স্বাস্থ্যখাতে নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা ‘অশনিসংকেত’

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সৈন্যের সংখ্যা বিশ্বে তৃতীয়! অথচ জাতিসংঘের গুরুত্বপূর্ণ কোনো…

গর্ভবতী মায়ের সন্তানের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটুকু, করণীয় কী?

গর্ভবতী মায়ের সন্তানের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটুকু, করণীয় কী?

ডেঙ্গু বিষয়ক নানা প্রশ্নের একটি হচ্ছে, গর্ভবতী মায়ের ডেঙ্গু হলে সন্তানেরও তা…























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর