ঢাকা      শনিবার ২১, সেপ্টেম্বর ২০১৯ - ৫, আশ্বিন, ১৪২৬ - হিজরী

খালিপেটে লিচু হতে পারে জীবনঝুঁকির কারণ!

লিচু আমার একটি প্রিয় ফল। একটা শেষ হয়তো আরেকটা খাই—এভাবে দেখা যায়, সব লিচু নিজেই সাবাড় করে দেই৷ আমার মতো অনেকের কাছেই এটি একটি প্রিয় ফল। 

কিন্তু সাধু সাবধান! সময় না বুঝে যখন-তখন তা গলাধঃকরণ করার কারণে এই লিচুই হতে পারে আপনার জীবন নাশের কারণ।  

গণমাধ্যমের কল্যাণে জানা গেছে, ১৯৯৫ সাল থেকে ভারতের বিহার রাজ্যের মুজাফফরপুর শহরের লিচু বাগানের আশপাশে প্রতিবছর শিশুমৃত্যর খবর শোনা যায়। তখন বমি, খিচুনি ও অজ্ঞান হয়ে যাওয়া ছিলো কিছু কমন সিম্পটম্পস। ওই অঞ্চলের প্রায় সবাই ধরেই নিত ব্যাট (বাদুড়) ভাইরাস, হিট স্ট্রোক বা পেস্টিসাইডের কারণে এসব হচ্ছে।  

এর সঙ্গে মিল যাওয়া যায় আরেকটা ঘটনার। ক্যারিবীয় অঞ্চলে ackee plant চাষ হতো। সেই উনবিংশ শতাব্দীর কথা। জামাইকা অঞ্চলের অধিবাসীরা এই ackee fruit ফল হিসেবে খাওয়ায় তাদের মধ্যেও এমন সব লক্ষণের দেখা মিলতো। পরবর্তীতে Toxic Hypoglycemic Encephalopathy হয়ে রোগীর মৃত্য ঘটতো। এর নাম দেওয়া "Jamaican Vomitting Syndrome."

একইভাবে বাংলাদেশের উত্তরাঞ্চলেও কিছু লিচুর বাগানের আশপাশে এমন ঘটনা দেখা যায়। Lychee বা লিচু এরা Sapindaceae পরিবারের সদস্য। ফলগুলো Soapberry নামেও পরিচিত। সে হিসেবে বলা যায়, ackee plant লিচুর দূর-সম্পর্কের ভাই। মানে একই পরিবারের সদস্য।  

পরে এই যোগসূত্র ধরে স্টাডি চালিয়ে দেখা যায়, লক্ষণ ধরা পড়ার ২.৫ ঘণ্টার মধ্যে শিশুর মৃত্যু ঘটছে। এরা ২০ ঘণ্টা ফাস্টিং অবস্থায় ছিলো। আরেকটা ব্যাপার লক্ষ করা যায়, এদের সবাই মারা যাওয়ার ২৪ ঘণ্টা আগে কখনো না কখনো লিচু বাগানে গিয়েছিলো। এও ধারণা করা হয়, যে তারা লিচু খেয়েছিল।  

লিচুর নমুনা নিয়ে পরীক্ষা করে বিষাক্ত কীটনাশক আর ব্যাট ভাইরাসের সন্দেহ দূর করা হয়। পরবর্তীতে অপরিপক্ক (unripen) লিচুর এরিলে আর বীজের মধ্যে HypoGlycin A নামক অ্যামিনো এসিড ও তার হোমোলগ methylenecyclopropylglycine (MCPG) ধরা পড়ে। 
Hypoglycin A, deamination এবং oxidative decarboxylation এর মাধ্যমে methylenecyclopropylacetyl -Co তে কনভার্ট হয়। যেটা পরবর্তীতে ফ্যাটি এসিডের beta oxiadtion কে বন্ধ করে দেয়। সঙ্গে gluconeogenesis হওয়ার জন্য দরকারি কিছু এনজাইমকেও প্রতিহত করে।  

কিন্তু লিচু যখন পেকে যায়, তখন এই প্রোটক্সিক উপাদানগুলোর টক্সিসিটির পরিমাণ 1000 ppm থেকে 0.1 ppm এ নেমে আসে।  

ফলে শিশু যখন ফাস্টিং অবস্থায় ছিলো তখন তার শরীরে প্রয়োজনীয় গ্লুকোজ সরবরাহ বজায় রাখার জন্য ফ্যাটি এসিডের বিটা অক্সিডেশন আর গ্লুকোনিওজেনেসিস প্রক্রিয়া চলা জরুরি। কিন্তু এই দুটো প্রক্রিয়া ব্যর্থ হওয়ায় গ্লুকোজ লেভেল ঠিক থাকছে না। ফলে দেহে প্রয়োজনীয় গ্লুকোজ সরবরাহ হচ্ছে না। 

আর আমরা জানি, গ্লুকোজ হচ্ছে ব্রেইনের অনলি ফুড। ব্রেইনে ৬ সেকেন্ড গ্লুকোজ সাপ্লাই বন্ধ থাকলে ব্রেইন সেল ডেমেজ হওয়া শুরু কর। ফলে টক্সিক হাইপোগ্লাইসেমিক এনসেফালোপ্যাথি ডেভেলপ করে রোগীর মৃত্যু হয়। এজন্যই বলা হচ্ছে, খালি পেট লিচু না খেতে। 

সৌরভ পাল 
ফরিদপুর মেডিকেল কলেজ, ২য় বর্ষ;
সেশন: ২০১৭-১৮।

সংবাদটি শেয়ার করুন:

 


পাঠক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

সন্তানের থ্যালাসেমিয়ার জন্য পিতা-মাতার অজ্ঞতাই দায়ী!

সন্তানের থ্যালাসেমিয়ার জন্য পিতা-মাতার অজ্ঞতাই দায়ী!

সিএমসি, ভেলোরে আমি যে রুমে বসে রোগী দেখছি সেখানে ইন্ডিয়ার অন্যান্য রাজ্যের…

এক্সাম ফোবিয়া ও ডিপ্রেশন: মুক্তির সহজ সমাধান

এক্সাম ফোবিয়া ও ডিপ্রেশন: মুক্তির সহজ সমাধান

প্রশ্ন: স্যার আমি মেডিকেলের ৩য় বর্ষের ছাত্রী। মেডিকেলে ইতিমধ্যেই ১ বছর লস…

আধুনিক মায়েরা সিজার ছাড়া বাচ্চা প্রসবের চিন্তাই করেন না

আধুনিক মায়েরা সিজার ছাড়া বাচ্চা প্রসবের চিন্তাই করেন না

সমাজে কিছু মানসিকভাবে অসুস্থ ডাক্তার বিদ্বেষী মানুষ আছে। অসুখ হলে ইনিয়ে বিনিয়ে…

আনিসের প্রত্যাবর্তন 

আনিসের প্রত্যাবর্তন 

রাস্তায় একজনের মুখে সরাসরি সিগারেটের ধোঁয়া ছেড়ে দিলো আনিস। আচমকা এ আচরণে…

কনজেনিটাল হার্ট ডিজিজ: গল্পে গল্পে শিখি

কনজেনিটাল হার্ট ডিজিজ: গল্পে গল্পে শিখি

স্রষ্টার সৃষ্টি বড় অদ্ভুত, মেডিকেল সায়েন্স পড়লে এটা ভাল বুঝা যায়। মাছের…

বদ লোকের গল্প!

বদ লোকের গল্প!

উপজেলায় নতুন তখন। সবাইকে ঠিকঠাক চিনিও না। হঠাৎ একদিন আমার রুমে পেট…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর