ঢাকা      সোমবার ২৪, জুন ২০১৯ - ১০, আষাঢ়, ১৪২৬ - হিজরী

রেল যাত্রীদের জন্য রেলওয়ে হাসপাতালের বিশেষ চিকিৎসা সেবা

মেডিভয়েস রিপোর্ট: আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে নাড়ির টানে ঢাকা ছাড়ছেন রাজধানীবাসী। স্বাভাবিক সময়ে চেয়ে ঈদ যাত্রায় যাত্রীর সংখ্যা বহুগুণ হওয়ায় প্রচন্ড ভিড়ে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। তবে, তাদের জন্য কোন ভয় নেই। যাত্রা পথে কেউ অসুস্থতাবোধ করলে সাথে সাথেই মিলছে চিকিৎসা সেবা। বাংলাদেশ রেলওয়ে মেডিকেল বিভাগে উদ্যোগে চিকিৎসকদের কয়েকটি বিশেষজ্ঞ টিম এ সেবা প্রদান করছে।

গত ৩১ মে থেকে শুরু হওয়া এ মেডিকেল ক্যাম্প চলবে আগামী ৪ জুন পর্যন্ত। এবারের ঈদুল ফিতরে বাড়ি ফেরা মানুষকে সেবা দিতে পাঁচ দিনব্যাপী বিশেষ মেডিকেল ক্যাম্প করেছে বাংলাদেশ রেলওয়ে হাসপাতাল।

বাংলাদেশ রেলওয়ে হাসপাতালের অতিরিক্ত বিভাগীয় চিকিৎসা কর্মকর্তা ডা. তুহিন বিনতে হালিম মেডিভয়েসকে বলেন,  আমরা গতকাল থেকে এ সেবাটা শুরু করেছি। এটা চলবে আগামী ৪ তারিখ পর্যন্ত। প্রতি বছরই আমরা ৩ দিনের মেডিকেল ক্যাম্প করে থাকি। তবে এবার এ সেবাটা আমরা ৫ দিন পর্যন্ত বাড়িয়েছি। বাড়ি ফেরার সময় পথিমধ্যে অনেকে অসুস্থ হয়ে পড়লে চিকিৎসা সেবা পান না। এটি অনুভব করেই আমরা এ সেবা দিচ্ছি। শুধুমাত্র মানবিক দায়বদ্ধতা থেকেই আমরা এ উদ্যাগ নিয়েছি। এবং আগামী দিনেও আমাদের এ কার্যক্রম চলবে।

তিনি বলেন, গতকাল এ যাত্রী স্টেশনে রিকশা থেকে নামার সময় একটা মেয়ের ব্যাগ ধরে চিনতাইকারী টান দিয়ে দৌড়ে পালিয়ে যায়, মেয়েটি তখন রিকশা থেকে পরে গিয়ে আহত হয়। তারপর তাৎক্ষণিক আমরা তাকে এনে প্রাথমিক চিকিৎসা দেই। এভাবে প্রতিদিনই কিছু না কিছু ঘটছে, আর আমরা তাদের চিকিৎসা সেবা দিচ্ছি। এভাবে ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত কাজ করে যাচ্ছি।

ঈদের পরে আবার যাত্রীরা বাড়ি থেকে আসবে তখনও কি এ সেবা অব্যাহত থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে ডা. তুহিন বলেন, আমাদের ইচ্ছা থাকা সত্ত্বেও ঈদের পরে আর হয়ে উঠে না। এটা তো শুধু ডাক্তারের কাজ নয়। আনুসঙ্গিক আরও অনেক কিছুর প্রয়োজন হয়, সেগুলোর অনুপস্থিতির কারণে আর হয়ে উঠে না।

শুধু বিমানবন্দর রেলস্টেশন নয়, দেশের সবক’টি বড় স্টেশনে মেডিকেল ক্যাম্প বসিয়েছে বাংলাদেশ রেলওয়ে হাসপাতাল। ঈদের আগের পাঁচ দিন এ সেবা ও বিনামূল্যে ওষুধ দেওয়া হবে বলেও জানান রেলওয়ের কর্মকর্তারা। 

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিদ্ধান্ত

অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিদ্ধান্ত

মেডিভয়েস রিপোর্ট: অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে সরকার…

চিকিৎসাধীন নার্সের মৃত্যুতে রামেক হাসপাতালে ভাঙচুর

চিকিৎসাধীন নার্সের মৃত্যুতে রামেক হাসপাতালে ভাঙচুর

মেডিভয়েস রিপোর্ট: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন দিলারা খাতুন নামে এক…

‘দুর্বল পরিকল্পনার কারণে স্বাস্থ্যে সর্বনিম্ন বরাদ্দ’ 

‘দুর্বল পরিকল্পনার কারণে স্বাস্থ্যে সর্বনিম্ন বরাদ্দ’ 

মেডিভয়েস রিপোর্ট: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ২৫…

বিএসএমএমইউতে ৩৫৩ শ্রবণ প্রতিবন্ধীর কক্লিয়ার ইমপ্লান্ট সম্পন্ন

বিএসএমএমইউতে ৩৫৩ শ্রবণ প্রতিবন্ধীর কক্লিয়ার ইমপ্লান্ট সম্পন্ন

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ২০১০ সাল থেকে শুরু…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর