ঢাকা      সোমবার ২৪, জুন ২০১৯ - ১০, আষাঢ়, ১৪২৬ - হিজরী

ফের ভারতের স্বাস্থ্যমন্ত্রী হলেন ডা. হর্ষবর্ধন 

মেডিভয়েস ডেস্ক: ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী হিসেবে টানা দ্বিতীয়বারের মতো শপথ নিয়েছেন নাক-কান-গলা বিশেষজ্ঞ ডা. হর্ষবর্ধন। এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি, ভূবিজ্ঞান দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে তাঁকে। গতকাল স্থানীয় সময় সন্ধ্যা সাতটার দিকে দিল্লির রাষ্ট্রপতি ভবনের প্রেসিপেন্সিয়াল প্যালেসে এ শপথ অনুষ্ঠিত হয়। 

এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে ৫৭ জন শপথ নেন। এর মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী, ২৪ জন প্রতিমন্ত্রী এবং ৯ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হন। মন্ত্রিসভায় নারী সদস্য ৬ জন। এবার মন্ত্রিসভায় নতুন মুখ ১৯ জন। 

হর্ষবর্ধন দিল্লিতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ওম প্রকাশ গোল ও মা সেন লতা। 

তিনি ১৯৭১ সালে দারাগঞ্জ অ্যাংলো ভিক্টোরিয়া জুবিলি উচ্চমাধ্যমিক স্কুল থেকে শিক্ষাগ্রহণ শেষে রংপুর গণেশ শঙ্কর ভিদিয়ার্থি মেমোরিয়াল মেডিকেল কলেজে ভর্তি হন। ১৯৭৯ সালে সেখান থেকে এমবিবিএস পাস করেন। একই কলেজ থেকে ১৯৮৩ সালে সার্জারিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। 

এর আগে ১৯৯৬ সালে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন ভারতের আইন পরিষদের পাঁচবারের নির্বাচিত এ সদস্য। 

শপথ গ্রহণ অনুষ্ঠানে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, প্রবীণ বিজেপি নেতা এল কে আদভানি, মুরলি মনোহর যোশী, কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২৩ মে ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়। ৫৪২ আসনের লোকসভায় বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫২ আসন পায়। বিজেপি পায় ৩০৩টি আসন। ভোটের শতাংশ হার এবং আসন উভয়ক্ষেত্রেই ২০১৪ সালের চেয়ে এগিয়ে এবার সরকার গঠন করলো মোদি সরকার।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর