ঢাকা      রবিবার ১৮, অগাস্ট ২০১৯ - ৩, ভাদ্র, ১৪২৬ - হিজরী

হিজড়া হওয়া আর ব্যাধি হিসেবে চিহ্নিত হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মেডিভয়েস ডেস্ক: হিজড়াদের বিষয়টি এখন থেকে আর 'মানসিক বা আচরণগত ব্যাধি' হিসেবে দেখা হবে না জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, জাতিসংঘ স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি এই লিঙ্গগত ইস্যুগুলোকে 'যৌন স্বাস্থ্য' বিষয়ক চ্যাপ্টারে অন্তর্ভুক্ত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, এটা এখন বোঝা যাচ্ছে, হিজড়া আসলেই কোনো মানসিক স্বাস্থ্য বিষয়ক না।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, পরিবর্তনটি বিশ্বব্যাপী স্বাধীনচেতা প্রভাব ফেলবে।

আইসিডি-১১ নামে পরিচিত সবশেষ ম্যানুয়াল গ্রন্থটিতে লিঙ্গের অসামঞ্জস্যতাকে কোনো ব্যক্তির লৈঙ্গিক অভিজ্ঞতা এবং লৈঙ্গিক পরিচয়ের অসামঞ্জস্যতা হিসেবে ব্যাখ্যা করা হয়েছে। আইসিডি-১০ এ মানসিক এবং আচরণগত ব্যাধি নামক চ্যাপ্টারে ট্রান্সজেন্ডারকে লিঙ্গ নির্ধারণ ব্যাধি হিসেবে বিবেচনা করা হয়েছিল।

ডব্লিউএইচওর প্রজনন বিষয়ক বিশেষজ্ঞ ড. লালে সে বলছেন, "এটা মানসিক স্বাস্থ্য ব্যাধির আওতা থেকে তুলে নেয়া হয়েছে। কারণ আমাদের একটা ভালো বোঝার জায়গা তৈরি হয়েছে যে সেটা (হিজড়া) আসলে কোনো মানসিক স্বাস্থ্যের অবস্থা না। এটা এভাবেই রেখে দেওয়ায় আগে স্টিগমা তৈরি হচ্ছিল।"

"তাই এই স্টিগমা দূর করার জন্য এবং একই সাথে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা দেয়ার জন্য এটা ভিন্ন একটা চ্যাপ্টারে স্থান দেয়া হয়েছে," যোগ করেন তিনি।

হিউম্যান রাইটস ওয়াচের এলজিবিটি অধিকার বিষয়ক পরিচালক গ্রেইমি রেইদ বলেছেন, এই সংশোধনীর আলোকে সরকারগুলোর উচিত খুব দ্রুত জাতীয় চিকিৎসা ব্যবস্থায় আইন সংস্কার করা।

লিঙ্গ নির্ধারণ নিয়ে কাজ করা নয়টা সংস্থা এরই মধ্যে একটা যৌথ বিবৃতি দিয়ে বলেছে, "এই পর্যন্ত পৌঁছাতে আমাদের অনেক সময় লেগেছে। আজ আমরা জানি যে বিষয়টিকে আমরা পুরোপুরি রোগবিদ্যা তত্ত্বের বাইরে নিয়ে আসতে সক্ষম হবো এবং সেটা আমরা আমাদের জীবদ্দশাতেই অর্জন করবো।"

গত বছর এমন ঘোষণা দিলেও গত শনিবার বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে এই পরিবর্তনগুলোকে অনুমোদন করা হয়েছে। আগামী ২০২২ সালের মধ্যে স্বাস্থ্য সংস্থার সদস্য দেশগুলোকে এই সংশোধনীগুলো কার্যকর করতে হবে। 
 

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

নয়া দিল্লিতে হাসপাতালে আগুন

নয়া দিল্লিতে হাসপাতালে আগুন

মেডিভয়েস ডেস্ক: ভারতের রাজধানী নয়া দিল্লির একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর