ঢাকা      রবিবার ২২, সেপ্টেম্বর ২০১৯ - ৭, আশ্বিন, ১৪২৬ - হিজরী

মিটফোর্ডে কোটি টাকার নকল ও স্যাম্পল ওষুধ জব্দ: আটক ৩

মেডিভয়েস রিপোর্ট: পুরান ঢাকার বাবুবাজার এলাকার মিটফোর্ড হাসপাতালের মেডিসিন মার্কেটে অভিযান চালিয়ে ১ কোটি টাকা মূল্যের নকল ও বিক্রয় নিষিদ্ধ স্যাম্পল ওষুধ জব্দ করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ওষুধ প্রশাসন অধিদফতরের সহযোগিতায় এ অভিযানে ১১টি ফার্মেসিতে অভিযান চালিয়ে মোট ২৪ লাখ টাকা জরিমানা এবং তিন ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়াও চারটি ফার্মেসিকে সিলগালা করে দেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত র‌্যাব-১০ ও ওষুধ প্রশাসন অধিদপ্তর যৌথভাবে এ অভিযান চালায়। ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান ও র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, গোপন সংবাদের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলমের নেতৃত্বে র‌্যাব ১০-এর একটি দল এবং ওষুধ প্রশাসন অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে মিটফোর্ডের মেডিসিন মার্কেটে অভিযান চালানো হয়। এখানকার ফার্মেসিগুলোতে আসল ওষুধের পাশাপাশি তারা নকল ও বিক্রয় নিষিদ্ধ ওষুধ বিক্রি করতো। এসব ওষুধের কারণে মানুষের জীবনহানি হতে পারে। এজন্য অপরাধ স্বীকার করায় মাত্রা অনুযায়ী এগারো জনের জরিমানা ও কারাদণ্ড দেওয়া হয়েছে।

তিনি বলেন, ওষুধের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও ব্যবসায়ীরা নকল থেকে দূরে থাকতে পারছে না। বিভিন্ন অভিযানের পাশাপাশি যদি সচেতনতা বৃদ্ধি না পায় তাহলে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

জানা গেছে, দুপুর ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায় পুরান ঢাকার বাবুবাজার আলী মিয়া চেয়ারম্যান প্লাজায় দেশ ড্রাগ হাউসে। এ দোকানের বেশির ভাগ ওষুধই নকল। এ ছাড়া দোকানে পাওয়া যায় একাধিক বিক্রি নিষিদ্ধ ওষুধ। যে ওষুধগুলো চিকিৎসকদের পরীক্ষার জন্য ব্যবহার করার কথা। পরে ওষুধের মান সম্পর্কে আরো নিশ্চিত হওয়ার জন্য ওষুধ প্রশাসনের কর্মকর্তারা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন। ভেজাল ও নিষিদ্ধ ওষুধ রাখায় ‘দেশ ড্রাগ’ এর মালিক খোরশেদকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এরপর একই মার্কেটের সেবা মেডিক্যাল এজেন্সিতে গিয়ে নকল ওষুধ পাওয়া যায়। দোকানটিকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া খান মেডিসিন মার্কেটের ফারাজ মেডিসিনকে দেড় লাখ টাকা, এসডি কেমিক্যালসকে ৭৫ হাজার টাকা, আলী মেডিসিন মার্কেটের মিতু কেমিক্যালসকে দেড় লাখ টাকা, মিটফোর্ড টাওয়ার মার্কেটের সাদিয়া এন্টারপ্রাইজকে চার লাখ টাকা, একই মার্কেটের ২৪ নম্বর দোকানকে চার লাখ টাকা জরিমানা এবং ছয় মাসের জেল দেওয়া হয়।

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত মিটফোর্ড টাওয়ারের মেসার্স মিলা ড্রাগ হাউসকে নকল ও মেয়াদহীন ওষুধ রাখায় ২৫ হাজার টাকা জরিমানা করেন। সর্দার মার্কেটের ফার্মা ভিটের মালিক পাভেল বর্মণকে এক বছরের জেল দেওয়া হয়। কাজী রিয়াজ উদ্দিন রোডের ৩৮/১ নম্বর দোকান মালিক শাকিল মাহমুদকে পাঁচ লাখ টাকা জরিমানা এবং দুই বছরের জেল দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

এমবিবিএস ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক আবেদন

এমবিবিএস ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক আবেদন

মেডিভয়েস রিপোর্ট: দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায…

চিকিৎসক হিসেবে স্বীকৃতি চান পল্লী চিকিৎসকরা

চিকিৎসক হিসেবে স্বীকৃতি চান পল্লী চিকিৎসকরা

মেডিভয়েস রিপোর্ট: নির্ধারিত কিছু কোর্স সম্পন্ন করেই নিবন্ধিত চিকিৎসকের মর্যাদা চাচ্ছেন পল্লী…

‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রধানমন্ত্রী

‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের জন্য ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত হচ্ছেন…

উপ-পরিচালক পদে পদোন্নতি পেলেন ৪৯ চিকিৎসক

উপ-পরিচালক পদে পদোন্নতি পেলেন ৪৯ চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের বিভাগীয় পদোন্নতি পদোন্নতি কমিটির (ডিপিসি) সুপারিশক্রমে…

কুমিল্লার সেরা মেডিকেল অফিসার ডা. আবুল ফরহাজ খান

কুমিল্লার সেরা মেডিকেল অফিসার ডা. আবুল ফরহাজ খান

মো. মনির উদ্দিন: কুমিল্লা জেলার সেরা মেডিকেল অফিসার হিসেবে পুরস্কৃত হয়েছেন চান্দিনা…

রোগী দেখা রেখে ফিটনেস সার্টিফিকেট না দেয়ায় চিকিৎসক লাঞ্ছিত

রোগী দেখা রেখে ফিটনেস সার্টিফিকেট না দেয়ায় চিকিৎসক লাঞ্ছিত

মেডিভয়েস রিপোর্ট: নাটোরে রোগী দেখা রেখে ড্রাইভিং লাইসেন্সের জন্য ফিটনেস সার্টিফিকেট না…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তর সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস