ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬,    আপডেট ৩৫ মিনিট আগে
২৩ মে, ২০১৯ ১৩:৩৬

৪১তম বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে শূন্য পদ ১৪০টি

৪১তম বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে শূন্য পদ ১৪০টি

মেডিভয়েস রিপোর্ট: ৩৯ তম বিসিএসের নন ক্যাডার জটিলতা ও ৪০ তম বিসিএস হাতে রেখেই ৪১ তম বিসিএসে বিভিন্ন ক্যাডারের শূন্য পদের সংখ্যা জানিয়ে ৪১তম বিসিএস আয়োজনের অনুরোধ জানিয়েছে সরকার। এ বিসিএসে ২ হাজার ১৩৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে স্বাস্থ্য ক্যাডারে শূন্য পদ রয়েছে ১৪০টি।

বৃহস্পতিবার দুপুরে মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। তবে, নতুন বিসিএসের বিজ্ঞপ্তি কবে প্রকাশ করা হবে তা জানাতে পারেননি পাবলিক সার্ভিস কমিশনের এ কর্মকর্তা। তিনি জানান, জুলাই মাসের শেষের দিকে বা আগষ্ট মাসের প্রথম সপ্তাহে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

ড. মোহাম্মদ সাদিক মেডিভয়েসকে বলেন, সরকার আমাদের ৪১তম বিসিএসের চাহিদা দিয়েছে। আমাদের হাতে বেশ কিছু কাজ আছে। যেমন- ৪০তম বিসিএসের প্রিলিমিনারী রেজাল্ট দিব। ৩৮ তম বিসিএসের লিখিত পরীক্ষার রেজাল্ট দিব। ৩৭ তম বিসিএসের নন ক্যাডার দিব। তারপর ৪১ তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবো।

৩৮তম বিসিএসের রেজাল্ট প্রসঙ্গে তিনি বলেন, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার রেজাল্ট ঈদের আগেই চেয়েছিলাম, কিন্তু তৃতীয় নিরীক্ষকের কাছে খাতা পাঠানোর জন্য দেরি হয়েছে। দুইজন নিরীক্ষক এবং ক্ষেত্রবিশেষ তিনজন নিরীক্ষক পরীক্ষার খাতা মূল্যায়ন করছেন। বিশেষ করে কোনো নিরীক্ষকের নম্বর ২০ এর কম বেশি হলে তৃতীয় নিরীক্ষকের কাছে খাতা পাঠানো হয়েছে। ইনশাআল্লাহ ঈদের পরই ৩৮তম বিসিএসের রেজাল্ট দিয়ে দিব।

পিএসসি চেয়ারম্যান বলেন, আগামী জুন মাসে ৪০তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার ফল এবং ৩৭তম বিসিএস নন-ক্যাডারের দ্বিতীয়, প্রথম শ্রেণির তালিকা প্রকাশের প্রস্তুতিও চলছে। এসব কাজ শেষ করেই ৪১ তম বিসিএসের দিকে নজর দেয়া হবে।

পিএসসি সুত্রে জানা যায়, গত ৯ মে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসির কাছে শূন্য পদের সংখ্যা জানিয়ে ৪১তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনুরোধ জানায়। এর মধ্যে স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি পদে জনবল নিয়োগ করা হবে। পরিবার পরিকল্পনা ক্যাডারের পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে ৪ জন নিয়োগ করা হবে।

এছাড়া, প্রশাসন ক্যাডারে নিয়োগ করা হবে ৩২৩ জনকে। পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব পদে ২৫ জনকে নিয়োগ দেওয়া হবে। পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে নিয়োগ দেওয়া হবে ১০০ জনকে। বিসিএস আনসার ক্যাডারের সহকারী পরিচালক, সহকারী জেলা কমান্ড্যান্ট ও ব্যাটালিয়ন উপ-অধিনায়ক পদে শূন্য পদ ২৩টি। নিরীক্ষা ও হিসাব ক্যাডারের সহকারী মহাহিসাব রক্ষকের শূন্য পদ ২৫টি। কর ক্যাডারেও নিয়োগ দেওয়া হবে ৬০ জনকে। শুল্ক ও আবগারি ক্যাডারে সহকারী কমিশনারের শূন্য পদ ২৩টি। সমবায় ক্যাডারের সহকারী নিবন্ধকের পদ ৮টি। পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২ জন, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যক ক্যাডারের সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট পদে ১ জন,  রেলওয়ে প্রকৌশল ক্যাডারের যন্ত্র প্রকৌশলী ও সরঞ্জাম নিয়ন্ত্রক পদে ৫ জন, সড়ক ও জনপথ ক্যাডারের সহকারী প্রকৌশলী সিভিল ও যান্ত্রিক পদে ২৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

তথ্য ক্যাডারের সহকারী পরিচালক, তথ্য অফিসার, গবেষণা কর্মকর্তা, সহকারী পরিচালক (অনুষ্ঠান), বার্তা নিয়ন্ত্রক ও বেতার প্রকৌশলী পদে ৪৭ জনকে নিয়োগ দেওয়া হবে। জনস্বাস্থ্য প্রকৌশল ক্যাডারের সহকারী প্রকৌশলী পদ ৩৬টি, বন ক্যাডারের সহকারী বন সংরক্ষকের ২০টি পদ শূন্য।

সরকারি সাধারণ কলেজের জন্য সাধারণ শিক্ষা ক্যাডারের বিভিন্ন বিষয়ের অধ্যাপক পদে ৮৯২ জন, শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য সাধারণ শিক্ষা ক্যাডারের প্রভাষক পদে ১৩ জন, কারিগরি শিক্ষা ক্যাডারের প্রভাষক পদে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে। ডাক ক্যাডারের সহকারী পোস্ট মাস্টার জেনারেল পদে ২ জন, মৎস্য ক্যাডারের টেকনোলজিস্ট, চাষবিদ, বায়োলজিস্ট, বায়োমেট্রিশিয়ান, ফিশারিজ টেকনোলজিস্ট, মাইক্রো বায়োলজিস্ট ও উপজেলা মৎস্য কর্মকর্তা পদে ১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। পশুসম্পদ ক্যাডারের বৈজ্ঞানিক কর্মকর্তা, থানা প্রাণিসম্পদ কর্মকর্তা, হাঁস-মুরগি উন্নয়ন কর্মকর্তা, হাঁস-মুরগি সম্প্রসারণ কর্মকর্তা ও চিড়িয়াখানা কর্মকর্তা পদে ৭৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

বিসিএস কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও বৈজ্ঞানিক কর্মকর্তার ১৮৯টি পদ শূন্য। বাণিজ্য ক্যাডারের সহকারী নিয়ন্ত্রকের ৪টি, খাদ্য ক্যাডারের সহকারী খাদ্য নিয়ন্ত্রক, সহকারী রক্ষণ প্রকৌশলী পদে ৮ জন এবং গণপূর্ত ক্যাডারের সহকারী প্রকৌশলী সিভিল এবং ইএম পদে ৫১ জনকে নিয়োগ দেওয়া হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত