ঢাকা      শনিবার ২১, সেপ্টেম্বর ২০১৯ - ৫, আশ্বিন, ১৪২৬ - হিজরী

ফের ঢাকা মেডিকেলে বিরল রোগ আক্রান্ত আবুল বাজান

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা মেডিকেলে ভর্তির পর ছোট-বড় ২৩টিরও বেশি অস্ত্রোপচার হয়েছে আবুলের দুই হাত ও দুই পায়ে। সর্বশেষ অস্ত্রোপচার হয় ২০১৮ সালের ২৭ জুলাই। একটানা আড়াই বছর ঢামেকের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসা গ্রহণ শেষে হঠাৎ করেই কাউকে কিছু না জানিয়েই হাসপাতাল ছেড়ে যান আবুল বাজনাদার। এরপর গত ২০ জানুয়ারি তিনি ফিরে আসলে ৮ সদস্যের মেডিকেল বোর্ডের অধীনে আবুলের চিকিৎসা শুরু হয়। 

বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল ২৬ জানুয়ারি অপারেশন করে আক্রান্ত স্থানে আবার গজানো শেকড় সদৃশ বস্তু সমূলে তুলে ফেলতে। কিন্তু তা পরে আর করা হয়নি। আবুলও চলে যান খুলনার তার বাড়িতে। তারপর হাত-পায়ে পূর্বের মতো শেকড় সদৃশ বস্তু ক্রমেই বড় হয়ে উঠায় রোববার (১৯ মে) আবারো ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের কেবিনে ভর্তি হয়েছেন।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন বলেন, আবুল বাজানদারকে অনেক আগে আসতে বলেছিলাম। তখন ওর হাতের এগুলো ছোট ছিল। এখন বড় হয়ে যাওয়ার পর আবার এসেছে। আমরা রোগী হিসেবে তাকে ট্রিট করছি। আমি আগেও বলেছি এখনও বলছি, এই রোগ শতভাগ কিউর হবে না।

আবুল বাজানদার বলেন, বড় স্যারেরা (সিনিয়র চিকিৎসক) কেউ এখনও আসেন নাই। রাউন্ডে যারা আসেন, তারাই এসে দেখে গেছেন। এর আগে গত ৭ মে তিনি জানিয়েছিলেন- কেবিন না পাওয়ায় ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হতে পারছেন না। অবশ্য চিকিৎসকরা বলছেন, আবুল বাজনাদার নিজেই চিকিৎসা নিতে ঢামেকের বার্ন ইউনিটে আসছেন না।

তিনি বলেন, আমি স্যারদের (চিকিৎসকদের) বইলেসি (বলেছি), আপনারা তো চেষ্টা কম করেন নাই। কিন্তু আবার তো হস্যে (হচ্ছে)। আবার তো সেই আগের মতন অপারেশনই করা হবে। কিন্তু সমস্যাটা তো আবার হবে। বিদেশে গিয়ে দেখতে চাই আরও ভালকিছু হয় কী না। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা চেয়েছেন তিনি।

চিকিৎসকরা জানান, আবুল বাজনাদার ‘এপিডার্মোডিসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগে আক্রান্ত। রোগটি ‘ট্রি-ম্যান’ (বৃক্ষমানব) সিনড্রোম নামে অধিক পরিচিত। হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সংক্রমণের কারণে এ রোগ হয়। ১০ বছর ধরে আবুল এই রোগে ভুগছেন। তার হাত ও পায়ের আঙুলগুলোতে গাছের শিকড়ের মতো গজায়। চিকিৎসাশাস্ত্র অনুযায়ী ‘ট্রি-ম্যান সিনড্রোম’ এর কোনো চিকিৎসা নেই। এটা জিনঘটিত রোগ।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩০ জানুয়ারি আবুল বাজানদার ভর্তি হয়েছিলেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে। এরপর কেটেছে দীর্ঘ আড়াই বছরের মতো। তার চিকিৎসায় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের চিকিৎসকদের সমন্বয়ে নয় সদস্যের একটি মেডিক্যাল টিম গঠন করা হয়। ১৫ বছর বয়সে বাজানদারের হাতে ও পায়ে গাছের শেকড়ের মতো মাংসপিণ্ড তৈরি হয়। যে কারণে তিনি পরিচিতি পান ‘বৃক্ষমানব’ হিসেবে।

বাংলাদেশে বাজানদারই এই রোগের প্রথম রোগী, আর বিশ্বে তৃতীয়। আবুলের আগে পৃথিবীতে এই রোগে আক্রান্ত মাত্র ৩ জনের সন্ধান পাওয়া গেছে। ২০০৭ সালের মার্চে রোমানিয়ায় সন্ধান পাওয়া যায় কৃষক আয়ন তোয়াদের। তিনি প্রথম বৃক্ষ মানব। রেডিয়েশন চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে ওঠেন। ২০১৩ সালের শেষ দিকে তার দেহে অস্ত্রোপচার করা হয়। ধারণা করা হয়, পরে ক্যান্সার সংক্রমণের শিকার হয়েছিলেন আয়ন। তিনি এখন আর বেঁচে নেই।

২০০৭ সালের নভেম্বরে ইন্দোনেশিয়ায় সন্ধান পাওয়া যায় ৩৪ বছরের দেদে কসওয়ারার। ২০০৮ সালে অস্ত্রোপচারের পর তার দেহ থেকে অপসারণ করা হয় ৬ কেজি ওজনের আঁচিল। বিরল সেই অস্ত্রোপচার নিয়ে প্রামাণ্যচিত্র তৈরি করে ডিসকভারি চ্যানেল। পরে অবশ্য দেদের শরীরে রোগের লক্ষণগুলো ফিরে আসতে থাকে। চিকিৎসকরা তাকে বছরে দুইবার অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন। কিন্তু তিনি সেই চিকিৎসা নিতে অস্বীকৃতি জানান। তিনিও জীবিত নেই।

২০০৯ সালে ডিসকভারি চ্যানেল ‘ট্রিম্যান মিটস ট্রিম্যান’ শিরোনামে আরেক অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার আরেক ব্যক্তিকে হাজির করে। দেদে কসওয়ারার এলাকায় সন্ধান পাওয়া ওই ব্যক্তি চিকিৎসার পর এখন অনেকটাই স্বাভাবিক জীবনে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

এমবিবিএস ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক আবেদন

এমবিবিএস ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক আবেদন

মেডিভয়েস রিপোর্ট: দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায…

চিকিৎসক সংকট: তথ্য জানতে জেলায় জেলায় ৩৯তম বিসিএসে উত্তীর্ণরা

চিকিৎসক সংকট: তথ্য জানতে জেলায় জেলায় ৩৯তম বিসিএসে উত্তীর্ণরা

ভ্রমণকাহিনী শুনলেই দৃশ্যপটে ভেসে ওঠে আনন্দময় কিছু মূহূর্ত। ভ্রমণকে বেছে নেয় সবাই…

‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রধানমন্ত্রী

‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের জন্য ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত হচ্ছেন…

উপ-পরিচালক পদে পদোন্নতি পেলেন ৪৯ চিকিৎসক

উপ-পরিচালক পদে পদোন্নতি পেলেন ৪৯ চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের বিভাগীয় পদোন্নতি পদোন্নতি কমিটির (ডিপিসি) সুপারিশক্রমে…

কুমিল্লার সেরা মেডিকেল অফিসার ডা. আবুল ফরহাজ খান

কুমিল্লার সেরা মেডিকেল অফিসার ডা. আবুল ফরহাজ খান

মো. মনির উদ্দিন: কুমিল্লা জেলার সেরা মেডিকেল অফিসার হিসেবে পুরস্কৃত হয়েছেন চান্দিনা…

রোগী দেখা রেখে ফিটনেস সার্টিফিকেট না দেয়ায় চিকিৎসক লাঞ্ছিত

রোগী দেখা রেখে ফিটনেস সার্টিফিকেট না দেয়ায় চিকিৎসক লাঞ্ছিত

মেডিভয়েস রিপোর্ট: নাটোরে রোগী দেখা রেখে ড্রাইভিং লাইসেন্সের জন্য ফিটনেস সার্টিফিকেট না…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর