ঢাকা      মঙ্গলবার ২৫, জুন ২০১৯ - ১১, আষাঢ়, ১৪২৬ - হিজরী

ঈদের আগেই ৩৮তম বিসিএসের ফল প্রকাশ

মেডিভয়েস রিপোর্ট: আসন্ন ঈদ-উল-ফিতরের আগেই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশের লক্ষ্যে কাজ করছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এছাড়া আগামী জুন মাসে ৪০তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার ফল এবং ৩৭তম বিসিএস নন-ক্যাডারের দ্বিতীয়, প্রথম শ্রেণির তালিকা প্রকাশের প্রস্তুতিও চলছে।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে বলেন, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল দ্রুত প্রকাশের চেষ্টা চলছে। দুইজন নিরীক্ষক এবং ক্ষেত্রবিশেষ তিনজন নিরীক্ষক পরীক্ষার খাতা মূল্যায়ন করছেন। বিশেষ করে কোনো নিরীক্ষকের নম্বর ২০ এর কম বেশি হলে তৃতীয় নিরীক্ষকের কাছে খাতা পাঠানো হয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, খাতা মূল্যায়নে এ সময় লাগার কারণে পরিকল্পনা সত্ত্বেও গত এপ্রিল মাসে এ বিসিএসের ফলাফল প্রকাশ সম্ভব হয়নি। 

২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই বিসিএস থেকে জনপ্রশাসনে দুই হাজার ২৪ জন ক্যাডার নিয়োগ করা হবে।

এছাড়াও গত ১৩ মার্চ ৫৭৮ জনকে প্রথম শ্রেণির পদে নিয়োগের সুপারিশের পর আরো একটি তালিকা প্রকাশ করা হচ্ছে। ঈদের পর এই তালিকা প্রকাশ করা হবে। 

২০১৮ সালের ১২ জুন ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে এক হাজার ৩১৪ জন ক্যাডার পান। বাকি তিন হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়েছে। পদ পাওয়া সাপেক্ষে তাদেরকে পর্যায়ক্রমে নিয়োগের সুপারিশ করবে পিএসসি। পিএসসির সংশ্লিষ্টরা বলছেন, নন-ক্যাডারে আবেদনকারীদের বেশিরভাগ এবার চাকরি পেতে পারেন।

এদিকে ঈদের পরপরই ৪০তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। এ লক্ষ্যে পিএসসি কাজ করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, গত ৩ মে সারাদেশে একযোগে ৪০তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুই ঘণ্টার এমসিকিউ টাইপের এই পরীক্ষায় তিন লাখ ২৭ হাজার ৫২৫ পরীক্ষার্থী অংশ নেন। 

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ















জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর