ঢাকা      মঙ্গলবার ২৫, জুন ২০১৯ - ১১, আষাঢ়, ১৪২৬ - হিজরী

ক্যাডারভুক্তিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন নন-ক্যাডার চিকিৎসকরা

মেডিভয়েস রিপোর্ট: শূন্য পদ সৃষ্টি করে সরকারি চাকরির ব্যবস্থা করার আহ্বান জানিয়ে ৩৯তম বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকরা জানিয়েছেন, যেখানেই পদায়ন করা হোক, সেবা করে নির্দ্বিধায় মানুষের যাবেন তারা। রোববার জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি প্রদানপূর্ব সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তারা।

এ সময় উত্তীর্ণ আট হাজার ৩৬০ জনকে ক্যাডারভুক্ত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন তারা।

সংবাদ সম্মেলনে এ বিসিএসে উত্তীর্ণ ডা. উম্মে হুমায়রা কানেতা বলেন, ৩৯তম বিশেষ বিসিএস (স্বাস্থ্য) পরীক্ষায় মোট ১৩ হাজার ২০০ জন মৌখিক পরীক্ষার জন্য উত্তীর্ণ হন। মৌখিক পরীক্ষায় চার হাজার ৭৯২ জন ক্যাডার হিসেবে সুপারিশপ্রাপ্ত হন। কিন্তু পর্যাপ্ত পদের অভাবে পরীক্ষায় উত্তীর্ণ আট হাজার ৩৬০ জনকে ক্যাডার হিসেবে সুপারিশ করা হয়নি। তাদের নন-ক্যাডার হিসেবে রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে নন-ক্যাডার চিকিৎসকদের ক্যাডারভুক্ত করা সময়ের দাবি। পাবলিক সার্ভিস কমিশনের সবগুলো পরীক্ষা ও আনুষঙ্গিক শর্ত পূরণ করে বিপুলসংখ্যক চিকিৎসক নিয়োগ দেওয়া আগামী তিন বছরের মধ্যে সম্ভব নয়।

তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অন্যতম দিক স্বাস্থ্য খাতের উন্নয়ন। সরকারের উন্নয়নের সহযাত্রী হতে চায় নন-ক্যাডার হিসেবে উত্তীর্ণ আট হাজার ৩৬০ চিকিৎসক। তিনি বিষয়টি সুরাহা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন। 

সংবাদ সম্মেলনে ৮ হাজার ৩৬০ জন নন-ক্যাডারের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন ডা. রাজন, ডা. শারমীন, ডা. মাইন উদ্দিন, ডা. রাফা, ডা. কাজী ইমরান হাসান, ডা. দেবাশীষ চক্রবর্তী, ডা. মাসুদুর রহমান ও ডা. উম্মে তাহেরাসহ অনেকে। 

প্রসঙ্গত, হাসপাতাল ও মেডিকেল কলেজে চিকিৎসক সংকট নিরসনের লক্ষ্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রীর সুপারিশ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ বিসিএসের মাধ্যমে আরও ১০ হাজার চিকিৎসক দ্রুত নিয়োগের অনুমতি দেন। এ লক্ষ্যে আয়োজিত ৩৯তম বিশেষ বিসিএসে ১৩ হাজার ১৫২ জন উত্তীর্ণ হন। তবে সেখান থেকে মাত্র চার হাজার ৭৯২ জন চিকিৎসককে নিয়োগের সুপারিশ করে পিএসসি। এতে উত্তীর্ণ আরও আট হাজার ৩৬০ জন চিকিৎসক অনিশ্চয়তায় পড়েন।

এ অবস্থায় ক্যাডারভুক্তির দাবিতে গত ১২ মে থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেন ৩৯তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ এ চিকিৎসকরা।এরই ধারাবাহিকতায় পূর্ব ঘোষণা অনুযায়ী, শনিবার (১৮ মে) সেখানে বৃহৎ অবস্থান কর্মসূচি পালন করেন তারা। সেখানে প্রায় আড়াই হাজার নন-ক্যাডার চিকিৎস যোগ দেন। কর্মসূচির অংশ হিসেবে আজ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিজেদের দাবিসম্বলিত স্মারকলিপি প্রদান করেন তারা। 

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ















জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর