১৮ মে, ২০১৯ ০৩:২৩ পিএম

নিয়োগের দাবিতে ৩৯তম বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকদের অবস্থান 

নিয়োগের দাবিতে ৩৯তম বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকদের অবস্থান 

মেডিভয়েস রিপোর্ট: সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে সর্বোচ্চ সংখ্যক নিয়োগের দাবিতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেছেন ৩৯তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার চিকিৎসকরা। ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টার দিকে এ কর্মসূচি শেষ হয়। 

এ সময় নিয়োগবঞ্চিত থাকায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন প্রায় আড়াই হাজার নন-ক্যাডার চিকিৎসক। পাশাপাশি গণমাধ্যমের কল্যাণে এ কর্মসূচি থেকে তাদের দাবিগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তারা। 

তারা বলেন, দেশে চিকিৎসকের চরম সংকট রয়েছে। অথচ উত্তীর্ণ হওয়া সত্ত্বেও তাদের ক্যাডারভুক্তি করা হয়নি। পদ সৃজন না করায় লিখিত-মৌখিক পরীক্ষায় যোগ্যতার পরিচয় দেওয়ার তাদের নন-ক্যাডার করা হয়েছে।

ক্যাডারভুক্ত করে দেশের যেকোনো স্থানে তাদের নিয়োগ দিলে সেখানে গিয়েই স্বাস্থ্যসেবা দেওয়ার কথা জানিয়ে তারা বলেন, ক্যাডারভুক্ত না করা হলে তাদের আন্দোলন অব্যাহত থাকবে।

নন-ক্যাডার চিকিৎসকরা আরও বলেন, ২০১৭ সালের এপ্রিল মাসে সারাদেশে ১০ হাজার চিকিৎসক নিয়োগের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়। সে নির্দেশনা মোতাবেক বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দিতে ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষার আয়োজন করে।

এ পরীক্ষায় ৩৮ হাজার চিকিৎসক অংগ্রহণ করে আট হাজার ৩৬০ জন লিখিত ও মৌখিক পরীক্ষায় যোগ্যতা অর্জন করলেও শূন্যপদের সংখ্যা কম হওয়ায় উত্তীর্ণ মাত্র চার হাজার ৫০০ জনকে ক্যাডার করে বাকিদের নন-ক্যাডার করা হয়েছে। 

প্রসঙ্গত, হাসপাতাল ও মেডিক্যাল কলেজে চিকিৎসক সংকট নিরসনের লক্ষ্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রীর সুপারিশ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ বিসিএসের মাধ্যমে আরও ১০ হাজার চিকিৎসক দ্রুত নিয়োগের অনুমতি দেন। এ লক্ষ্যে আয়োজিত ৩৯তম বিশেষ বিসিএসে ১৩ হাজার ১৫২ জন উত্তীর্ণ হন। তবে সেখান থেকে মাত্র চার হাজার ৭৯২ জন চিকিৎসককে নিয়োগের সুপারিশ করে পিএসসি। এতে উত্তীর্ণ আরও আট হাজার ৩৬০ জন চিকিৎসক অনিশ্চয়তায় পড়েন।

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি