ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬,    আপডেট ৩ ঘন্টা আগে
ডা. শামীমা জাহান

ডা. শামীমা জাহান

সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, সার্জারী বিভাগ।
ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ,  ৫৩/১, জনসন রোড, ঢাকা।


১৬ মে, ২০১৯ ০৯:৫৩

‘এক সময় প্রচুর মেধাবী চিকিৎসক মধ্যপ্রাচ্যে চলে যেত’

‘এক সময় প্রচুর মেধাবী চিকিৎসক মধ্যপ্রাচ্যে চলে যেত’

আপনারা কারণে-অকারণে হাসপাতালে ভাংচুর করেন/করতে চান, ডাক্তারকে গালাগাল করেন, মারেন/মারতে চান। কিন্তু কেন? হাসপাতাল তো ডাক্তারের ব্যাক্তিগত সম্পত্তি নয়, আপনারও নয়। সমস্যা থাকলে অভিযোগ করার জায়গা আছে। আপনারা আইন হাতে তুলে নিচ্ছেন কেন?

গত মাসখানেক ধরে সর্বত্র জুনিয়র (ইন্টার্নসহ) চিকিৎসকদের ওপর দুর্ব্যবহার ও ভাংচুরসহ বাড়াবাড়ি রকমের কিছু কাজ হচ্ছে। এ ক্ষেত্রে প্রশাসন ব্যার্থ বা অসহায়। কিন্তু এর ফলাফল?

আমরা যদি জুনিয়র চিকিৎসকদের নিরাপত্তা দিতে ব্যার্থ হই, তাহলে মধ্যে হয়তো অনেকেই অবসরে চলে যাবে এবং আমরাও যেতে বাধ্য হবো। এতে করে কার ক্ষতি হবে? প্রথমত ক্ষতি হবে আমাদের স্বাস্থ্য ব্যবস্থার, তারপর নবীন চিকিৎসকদের। তারপর এর ফলাফল কী হবে?

আমি কাউকে কোন অনুরোধ করবো না। দেশ সবার, দেশের ভালো করার দায়িত্বও সবার। এক সময় প্রচুর মেধাবী চিকিৎসক মধ্যপ্রাচ্যে চলে গিয়েছিলেন, কিন্তু তাদের কেউই ফেরেননি আর। এখনও এই পেশার মেধাবী নবীন চিকিৎসকেরা দেশ ছেড়ে ইউরোপ-আমেরিকায় চলে যাচ্ছে, কেউ হয়তো আর এভাবে থাকবে না। নতুন করে কেউ আর এ পেশায় আসবেন না বা আসতে চাইবে না। এটিই হচ্ছে সত্য। ইচ্ছে হলে ভাবুন। এতে করে কার বেশি ক্ষতি হবে?

আমরা আমাদের সন্তানতূল্য নবীন চিকিৎসকদের একবারও দেশপ্রেমের কথা আর বলবো না।

  এই বিভাগের সর্বাধিক পঠিত