ঢাকা      শুক্রবার ১৯, জুলাই ২০১৯ - ৪, শ্রাবণ, ১৪২৬ - হিজরী

গ্রামে স্বাস্থ্যসেবায় আগ্রহী ৩৯তম বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকরা 

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যখাতে বিদ্যমান সংকট নিরসনে প্রয়োজনে গ্রামে গিয়ে স্বাস্থ্যসেবা দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন ৩৯তম বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকরা। মানুষদের চিকিৎসা সেবা দিতে চান জানিয়ে তারা বলেন, গ্রামের মানুষের মৌলিক অধিকার পূরণে ৮ হাজার ৩৬০ জন চিকিৎসক প্রস্তুত ও বদ্ধপরিকর।

৩৯তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ চিকিৎসক ডা. মাসউদুর রহমান মেডিভয়েসকে বলেন, “গ্রামে চিকিৎসক থাকতে চান না বলে সাধারণ অভিযোগ আছে। ৮ হাজার ৩৬০ জন চিকিৎসক গ্রামে যেতে প্রস্তুত। আমরা মানুষদের চিকিৎসা সেবা দিতে চাই। তাদের মৌলিক অধিকার পূরণে আমরা প্রস্তুত ও বদ্ধপরিকর। ”

যশোর মেডিকেল কলেজের জে-২ ব্যাচের এ শিক্ষার্থী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত নির্বাচনের আগেই ১০ হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দিয়েছিলেন। নির্বাচনের পরেও বিভিন্ন সময় স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ১০ হাজার, পরে ৭ হাজার চিকিৎসক নিয়োগের কথা জানিয়েছেন। ফলাফল ঘোষণার আগেও ২১ এপ্রিল স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, ৭ হাজার চিকিৎসক নিয়োগের কথা বলেছিলেন, যার ৬০ শতাংশ হবেন নারী। ফলের দুই দিন আগে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, ৭ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত এবং মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। ২৮ অথবা ২৯ মে ফল। ৩০ তারিখ ফলাফল হওয়ার পর দেখতে পারলাম, ৪ হাজার ৭৯২ জন।  কর্তৃপক্ষের আশ্বাস দেওয়ার দেওয়ার কারণে আমাদের অনেকেই এ বিসিএসের জন্য প্রস্তুতি দিয়েছিলেন। অন্যান্য পড়াশোনা ছেড়ে দিয়ে এখানে মনোনিবেশ করেছিলেন। ১০ হাজারের একটি বড় ঘোষণা এসেছিল বলেই, সবাই আশাবাদী হয়ে পড়াশোনা করেছেন। এর মধ্যে অনেকেই আছেন, যাদের এটা শেষ বিসিএস।”

৩৯তম বিসিসে উত্তীর্ণ নন-ক্যাডার চিকিৎসকদের ক্যাডারভুক্ত করার দাবি জানিয়ে তিনি বলেন, “চলতি গত পাঁচ মে থেকে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, ডিজিএইচ অফিস এবং পিএসসিতে গিয়েছি। বিএমএ, স্বাচিপ সংশ্লিষ্ট সবার কাছে যাওয়া হয়েছে। সবাই আমাদের দাবির সঙ্গে সহমত পোষণ করেন। তারা আমাদেরকে আশ্বাস দিচ্ছেন, কিন্তু প্রতিশ্রুতি বা নিশ্চয়তা দিতে পারেন না।” 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে তাদেরকে নিশ্চয়তা দিতে পারবেন বলে আশা প্রকাশ করে ডা. মাসউদ। বলেন, “তিনি আমাদের আস্থার জায়গা। এজন্য আমরা তাঁর কাছে দাবিটা পৌঁছানোর চেষ্টা করছি। এলক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি স্মারকলিপিও দেওয়া হয়েছে।”

নিজেদের দাবি-দাওয়ার যৌক্তিকতা নিয়ে আরেক নিয়োগ প্রত্যাশী ডা. এস এম শহিদুর রহমান বলেন, “সরাসরি ক্যাডার হওয়া যায়, আবার নন-ক্যাডার থেকে ক্যাডার হওয়া যায়। এখন অনেকে উচ্চপর্যায়ে আছেন, যারা বিশেষ ক্যাডার থেকে ক্যাডার হয়েছেন। সে হিসেবে আমরা আশাবাদী। এখন নন-ক্যাডারের সংখ্যাটা অনেক। আপাতত পদ না থাকার কারণে আমাদেরকে বলা হয়েছে, খালি হওয়ার সঙ্গে সঙ্গে জানাবেন। কিন্তু সেটার নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না। আমাদেরকে বলা হয়েছে, জুলাইয়ে পদ খালি হবে, …আমাদের একটা সম্ভাবনা আছে। বিভিন্ন সময় বলা হয়েছে—১০ হাজার, ৭ হাজার চিকিৎসক নেওয়া হবে, সেজন্য এ বিসিএস থেকে সর্বোচ্চ সংখ্যক নেওয়ার বিষয়ে আমরা আশাবাদী।”

আমলাতান্ত্রিক জটিলতার কারণে বিষয়টি ঝুলে আছে উল্লেখ করে দিনাজপুর মেডিকেল কলেজের ১৯তম ব্যাচের এ শিক্ষার্থী আরও বলেন, “স্বাস্থ্য মন্ত্রণালয়ে আমরা যোগাযোগ করেছি, স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সিট ফাঁকা নেই।  ডিজি অফিসে কথা বলা হলে তারা বলেছেন, বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে, আমরা নিতে আগ্রহী, আমরা তাদেরকে আরও কিছু নিতে বলেছি। জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, এখন পদ ফাঁকা নেই, সামনে যদি ফাঁকা হয়, চেষ্টা করা হবে। পিএসসি থেকে বলা হয়েছিল, নতুন আরও দুই হাজার বা আরও যদি দরকার হয়, সেখান থেকে নিতে তারা অনুরোধ করেছিলেন।  আমলাতান্ত্রিক জটিলতার কারণেই...। সমন্বয়হীনতা কিছু একটা হয়েছে। এগুলো ওপরের মহলে, আমাদের জন্য বোঝাটা একটু জটিল।”

প্রসঙ্গত, ৩৯তম বিশেষ বিসিএসের (স্বাস্থ্য) চূড়ান্ত ফলাফলে ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। 

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম বলেছিলেন, সরকারি প্রতিষ্ঠানে চিকিৎসক-সংকট দূর করতে ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। বিশেষ বিসিএসের মাধ্যমে এসব চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডাক্তারি সনদ ছাড়াই মা ও শিশুরোগ বিশেষজ্ঞ!

ডাক্তারি সনদ ছাড়াই মা ও শিশুরোগ বিশেষজ্ঞ!

মেডিভয়েস রিপোর্ট: লক্ষ্মীপুরে এমবিবিএস সনদ ছাড়াই নিজেকে ডাক্তার এবং মা ও শিশুরোগ…

টাঙ্গাইলে ট্রাকচাপায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিহত

টাঙ্গাইলে ট্রাকচাপায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিহত

মেডিভয়েস রিপোর্ট: টাঙ্গাইলে সখীপুরে সড়ক দুর্ঘটনায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলাউদ্দিন আল…

রোগীকে অতিরিক্ত ওষুধ দেয়া ঠেকাতে আসছে ভ্রাম্যমাণ আদালত

রোগীকে অতিরিক্ত ওষুধ দেয়া ঠেকাতে আসছে ভ্রাম্যমাণ আদালত

মেডিভয়েস রিপোর্ট: রোগীকে প্রয়োজনের তুলনায় বেশি ওষুধ দেয়া ও ডাক্তারদের লেখা প্রেসক্রিপশনের…

ডেঙ্গু আক্রান্ত হয়ে রোগী ভর্তিতে হাসপাতালগুলোয় রেকর্ড

ডেঙ্গু আক্রান্ত হয়ে রোগী ভর্তিতে হাসপাতালগুলোয় রেকর্ড

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন রেকর্ড…

অধ্যাপক ডা. পারভেজ ইফতেখার আহমেদ আর নেই

অধ্যাপক ডা. পারভেজ ইফতেখার আহমেদ আর নেই

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা মেডিকেল কলেজের নেফ্রোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. পারভেজ ইফতেখার…

কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম আরও জোরদার করতে হবে: প্রধানমন্ত্রী

কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম আরও জোরদার করতে হবে: প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম আরও…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর