ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

গ্রামে স্বাস্থ্যসেবায় আগ্রহী ৩৯তম বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকরা 

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যখাতে বিদ্যমান সংকট নিরসনে প্রয়োজনে গ্রামে গিয়ে স্বাস্থ্যসেবা দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন ৩৯তম বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকরা। মানুষদের চিকিৎসা সেবা দিতে চান জানিয়ে তারা বলেন, গ্রামের মানুষের মৌলিক অধিকার পূরণে ৮ হাজার ৩৬০ জন চিকিৎসক প্রস্তুত ও বদ্ধপরিকর।

৩৯তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ চিকিৎসক ডা. মাসউদুর রহমান মেডিভয়েসকে বলেন, “গ্রামে চিকিৎসক থাকতে চান না বলে সাধারণ অভিযোগ আছে। ৮ হাজার ৩৬০ জন চিকিৎসক গ্রামে যেতে প্রস্তুত। আমরা মানুষদের চিকিৎসা সেবা দিতে চাই। তাদের মৌলিক অধিকার পূরণে আমরা প্রস্তুত ও বদ্ধপরিকর। ”

যশোর মেডিকেল কলেজের জে-২ ব্যাচের এ শিক্ষার্থী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত নির্বাচনের আগেই ১০ হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দিয়েছিলেন। নির্বাচনের পরেও বিভিন্ন সময় স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ১০ হাজার, পরে ৭ হাজার চিকিৎসক নিয়োগের কথা জানিয়েছেন। ফলাফল ঘোষণার আগেও ২১ এপ্রিল স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, ৭ হাজার চিকিৎসক নিয়োগের কথা বলেছিলেন, যার ৬০ শতাংশ হবেন নারী। ফলের দুই দিন আগে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, ৭ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত এবং মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। ২৮ অথবা ২৯ মে ফল। ৩০ তারিখ ফলাফল হওয়ার পর দেখতে পারলাম, ৪ হাজার ৭৯২ জন।  কর্তৃপক্ষের আশ্বাস দেওয়ার দেওয়ার কারণে আমাদের অনেকেই এ বিসিএসের জন্য প্রস্তুতি দিয়েছিলেন। অন্যান্য পড়াশোনা ছেড়ে দিয়ে এখানে মনোনিবেশ করেছিলেন। ১০ হাজারের একটি বড় ঘোষণা এসেছিল বলেই, সবাই আশাবাদী হয়ে পড়াশোনা করেছেন। এর মধ্যে অনেকেই আছেন, যাদের এটা শেষ বিসিএস।”

৩৯তম বিসিসে উত্তীর্ণ নন-ক্যাডার চিকিৎসকদের ক্যাডারভুক্ত করার দাবি জানিয়ে তিনি বলেন, “চলতি গত পাঁচ মে থেকে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, ডিজিএইচ অফিস এবং পিএসসিতে গিয়েছি। বিএমএ, স্বাচিপ সংশ্লিষ্ট সবার কাছে যাওয়া হয়েছে। সবাই আমাদের দাবির সঙ্গে সহমত পোষণ করেন। তারা আমাদেরকে আশ্বাস দিচ্ছেন, কিন্তু প্রতিশ্রুতি বা নিশ্চয়তা দিতে পারেন না।” 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে তাদেরকে নিশ্চয়তা দিতে পারবেন বলে আশা প্রকাশ করে ডা. মাসউদ। বলেন, “তিনি আমাদের আস্থার জায়গা। এজন্য আমরা তাঁর কাছে দাবিটা পৌঁছানোর চেষ্টা করছি। এলক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি স্মারকলিপিও দেওয়া হয়েছে।”

নিজেদের দাবি-দাওয়ার যৌক্তিকতা নিয়ে আরেক নিয়োগ প্রত্যাশী ডা. এস এম শহিদুর রহমান বলেন, “সরাসরি ক্যাডার হওয়া যায়, আবার নন-ক্যাডার থেকে ক্যাডার হওয়া যায়। এখন অনেকে উচ্চপর্যায়ে আছেন, যারা বিশেষ ক্যাডার থেকে ক্যাডার হয়েছেন। সে হিসেবে আমরা আশাবাদী। এখন নন-ক্যাডারের সংখ্যাটা অনেক। আপাতত পদ না থাকার কারণে আমাদেরকে বলা হয়েছে, খালি হওয়ার সঙ্গে সঙ্গে জানাবেন। কিন্তু সেটার নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না। আমাদেরকে বলা হয়েছে, জুলাইয়ে পদ খালি হবে, …আমাদের একটা সম্ভাবনা আছে। বিভিন্ন সময় বলা হয়েছে—১০ হাজার, ৭ হাজার চিকিৎসক নেওয়া হবে, সেজন্য এ বিসিএস থেকে সর্বোচ্চ সংখ্যক নেওয়ার বিষয়ে আমরা আশাবাদী।”

আমলাতান্ত্রিক জটিলতার কারণে বিষয়টি ঝুলে আছে উল্লেখ করে দিনাজপুর মেডিকেল কলেজের ১৯তম ব্যাচের এ শিক্ষার্থী আরও বলেন, “স্বাস্থ্য মন্ত্রণালয়ে আমরা যোগাযোগ করেছি, স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সিট ফাঁকা নেই।  ডিজি অফিসে কথা বলা হলে তারা বলেছেন, বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে, আমরা নিতে আগ্রহী, আমরা তাদেরকে আরও কিছু নিতে বলেছি। জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, এখন পদ ফাঁকা নেই, সামনে যদি ফাঁকা হয়, চেষ্টা করা হবে। পিএসসি থেকে বলা হয়েছিল, নতুন আরও দুই হাজার বা আরও যদি দরকার হয়, সেখান থেকে নিতে তারা অনুরোধ করেছিলেন।  আমলাতান্ত্রিক জটিলতার কারণেই...। সমন্বয়হীনতা কিছু একটা হয়েছে। এগুলো ওপরের মহলে, আমাদের জন্য বোঝাটা একটু জটিল।”

প্রসঙ্গত, ৩৯তম বিশেষ বিসিএসের (স্বাস্থ্য) চূড়ান্ত ফলাফলে ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। 

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম বলেছিলেন, সরকারি প্রতিষ্ঠানে চিকিৎসক-সংকট দূর করতে ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। বিশেষ বিসিএসের মাধ্যমে এসব চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে 

ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে 

মেডিভয়েস রিপোর্ট: মন্ত্রিপরিষদ পুনর্বিন্যাস করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। রোববার বিকালে…

`দশ হাজার চিকিৎসক নিয়োগে অনুমোদন দিয়েছিলেন প্রধানমন্ত্রী'

`দশ হাজার চিকিৎসক নিয়োগে অনুমোদন দিয়েছিলেন প্রধানমন্ত্রী'

প্রিয় মাতৃভূমি বাংলাদেশের বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় দেশের বিভিন্ন খাতের সঙ্গে সঙ্গে…

চিকিৎসক ও নার্সদের আর কোনো তদবির গ্রাহ্য হবে না: স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসক ও নার্সদের আর কোনো তদবির গ্রাহ্য হবে না: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকার বাইরে…

ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল মমেক ক্যাম্পাস

ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল মমেক ক্যাম্পাস

মেডিভয়েস রিপোর্ট: ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) দ্বিতীয় বর্ষের ছাত্রীকে রিকশাচালকের যৌন হয়রানির…

চিকিৎসক নার্সদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিতে মনিটরিং সেল

চিকিৎসক নার্সদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিতে মনিটরিং সেল

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতে চিকিৎসক ও নার্সসহ সকল কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত কর্মস্থলে উপস্থিতি…

১ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় নির্মাণ হচ্ছে নতুন শিশু হাসপাতাল

১ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় নির্মাণ হচ্ছে নতুন শিশু হাসপাতাল

স্পেশাল করেসপন্ডেন্ট: সরকারের পরিকল্পনা অনুযায়ী, ঢাকা শহরে এক হাজার শয্যা বিশিষ্ট একটি…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর