ডা. মো. ফজলুল কবির পাভেল

ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


১৫ মে, ২০১৯ ০৯:৫১ এএম

মাথাব্যাথা হলেই মাইগ্রেন নয়

মাথাব্যাথা হলেই মাইগ্রেন নয়

মাথাব্যথা হলেই অনেকে মাইগ্রেন ভেবে নেন। এমন ধারণা আমাদের মধ্যে অনেকেরই আছে। কিন্তু সব মাথাব্যথাই মাইগ্রেন নয়। মাথাব্যাথার বিভিন্ন কারণের মধ্যে অন্যতম হচ্ছে মাইগ্রেন। মেয়েদের মধ্যে এ রোগ বেশি দেখা যায়।

মাইগ্রেন কেন হয় তা বিজ্ঞানীরা আজও সুনির্দিষ্টভাবে জানতে পারেনি। মাথায় রক্ত চলাচলের তারতম্যের কারণে মাইগ্রেন হয় বলে কেউ কেউ বলেন। কিছু কিছু বিষয় মাইগ্রেনের ব্যথা বাড়িয়ে দিতে পারে। যেমন চকলেট, পনির, কফি ইত্যাদি বেশি খেলে মাইগ্রেনের ব্যাথা হতে পারে। জন্মবিরতিকরণ ওষুধ, দুশ্চিন্তা করা, ভ্রমণ, তীব্র আলো, জোরাল শব্দ ইত্যাদি মাইগ্রেনের ব্যাথা শুরু করতে সহায়তা করে।

মাইগ্রেনের ব্যথা মাথার এক পাশে হয়। সাথে বমি বমি ভাব হয়। এই ব্যথা শুরু হলে কয়েক ঘণ্টা থেকে কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। মাইগ্রেনের ব্যাথার তীব্রতা আলোতে বাড়ে। রোগী অন্ধকারে থাকতে পছন্দ করে। অনেক রোগী মাইগ্রেন ব্যথা শুরু হওয়ার আগেই বুঝতে পারে। এসময় কিছু বিশেষ লক্ষণ দেখা দেয়। চোখের সামনে আঁকাবাঁকা রেখা দেখা দিতে পারে। ঝাপসা দেখা, কথা বলতে অসুবিধা হতে পারে। শরীরের কোনো অংশ ঝিনঝিন করা বা অবশ লাগতে পারে।

টেনশন জনিত মাথাব্যাথা সবচেয়ে বেশি হয়। বেশির ভাগ মাথা ব্যথাই হয় টেনশন বা অতিরিক্ত দুশ্চিন্তার কারণে। মেয়েদের এই সমস্যা বেশি হয়। এছাড়া ক্লাস্টার মাথাব্যথা, সাইনুসাইটিসের ব্যাথা, ট্রাইজেমিনাল নিউরালজিয়া, দাঁতের ব্যাথা, ব্রেনের টিউমার, ব্রেনের ইনফেকশন ইত্যাদি কারণেও মাথা ব্যথা হতে পারে।

সুতরাং মাথাব্যথা হলেই মাইগ্রেন ভেবে নিজে নিজে ওষুধ খাবেন না। কারণ বের করা উচিত। বিভিন্ন কারণেই কিন্তু মাথাব্যথা হয়। তাই মাথাব্যথা হলেই মাইগ্রেন এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। সঠিক চিকিৎসা নিতে হবে।

এ সপ্তাহে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি 

আরও ২০০০ চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে