ঢাকা      রবিবার ২২, সেপ্টেম্বর ২০১৯ - ৭, আশ্বিন, ১৪২৬ - হিজরী



ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


রোজায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন খুব পরিচিত অসুখ। প্রতি পরিবারেই খুঁজলে উচ্চ রক্তচাপের রোগী পাওয়া যাবে। তবে উচ্চ রক্তচাপ বড় কোন সমস্যা না হলেও অনিয়ন্ত্রিত থাকলে কখনো কখনো তা জীবনের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

রমজানে আমরা সারা দিন রোজা রাখি। আমাদের প্রায় ষোল সতের ঘণ্টা না খেয়ে থাকতে হয়। তাই তখন আমাদের জীবনযাত্রায় কিছুটা পরিবর্তন আসে। এই কারণে বেড়ে যেতেই পারে উচ্চরক্তচাপ। তাই এইসময় উচ্চ রক্তচাপের রোগীদের সতর্ক থাকতে হবে।

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যা থাকলে প্রথমেই লবণ খাওয়া কমাতে হবে। কারণ, অতিরিক্ত লবণ রক্তে মিশে রক্তচাপ বাড়িয়ে দেয়। বাড়িতে উচ্চ রক্তচাপের রোগী থাকলে লবণ কম দিয়ে সব খাবার রান্না করতে হবে। অনেকেই ভাবেন রান্না করা লবণ খেলে তেমন ক্ষতি হয় না। এই ধারণা ভুল। লবণ যেভাবেই খাওয়া হোক না উচ্চ রক্তচাপের রোগীদের জন্য তা ক্ষতিকর। 

ইফতারিতে প্রতিদিন বিভিন্ন ফল রাখা উচিত।এসব ফলে প্রচুর ভিটামিন এবং মিনারেল থাকে। থাকে পর্যাপ্ত পরিমাণ আঁশ। বিভিন্ন ফলে থাকে প্রচুর পরিমানে পটাসিয়াম থাকে যা রক্তচাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রোজা রেখে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত এড়িয়ে চলা উচিত। তেল চর্বির বদলে বেশি করে সবুজ শাক-সবজি খাওয়া যেতে পারে। ফাইবার সমৃদ্ধ সবুজ সবজিতে রয়েছে প্রচুর পরিমানে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম। এসব উপাদান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

রোজার সময় উচ্চ রক্তচাপের ওষুধ চিকিৎসকের সাথে কথা বলে ঠিক করে নিতে হবে। এখন অনেক উন্নতমানের উচ্চ রকচাপ নিয়ন্ত্রণের ওষুধ পাওয়া যায়। ওষুধের ডোজ ঠিক করে নিতে হবে। নিয়মিত ওষুধ খেতে হবে। ওষুধ বন্ধ রাখা যাবেনা।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

কিডনিজনিত নানা সমস্যা, কারণ ও প্রতিকার

কিডনিজনিত নানা সমস্যা, কারণ ও প্রতিকার

কিডনি মানুষের শরীরের অন্যতম অপরিহার্য অঙ্গ। কিডনি ব্যতীত মানুষ বেঁচে থাকতে পারে…

হার্ট ফেইলিউর: পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা

হার্ট ফেইলিউর: পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা

কেরামত মোল্লা সারারাত সোজা হয়ে বসে কাটিয়ে দেন। ঘুমে ঢুলুঢুলু চোখ, ঘুমাতে…



জনপ্রিয় বিষয় সমূহ:

স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তর সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস