০৬ মে, ২০১৯ ০১:৫২ পিএম

কমিউনিটি ক্লিনিকের জন্য নোবেল পেতে পারেন শেখ হাসিনা: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

কমিউনিটি ক্লিনিকের জন্য নোবেল পেতে পারেন শেখ হাসিনা: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: কমিউনিটি ক্লিনিকের উদ্যোগের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নোবেল পেতে পারেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্বাস্থ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

তিনি বলেন, ‘কমিউনিটি ক্লিনিকের কনসেপ্টটি বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে। বিশেষ করে অনেক দেশ চিন্তাও করতে পারে না গ্রামীণ জনগোষ্ঠীর মাঝে ৩০টি ওষুধ বিনামূল্যে বিতরণ করা সম্ভব। আমার বিশ্বাস, এই কমিউনিটি ক্লিনিক উদ্যোগের মধ্য দিয়ে একদিন নোবেল জয়ের মাধ্যমে বিশ্বজয় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

রোববার বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার ইন্সটিটিউশন বাংলাদেশ-আইইবি’র কাউন্সিল হলে আয়োজিত ‘রোল অব বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং ইন দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভোলিউশন’শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ‘স্বাস্থ্যসেবাখাতে কমিউনিটি ক্লিনিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অনন্য উদ্যোগ। তিনি সাধারণ মানুষকে আধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই এমন উদ্যোগ নিয়েছেন। ইতিমধ্যে দেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে। আরও সাড়ে ৪ হাজার ক্লিনিক নির্মাণ হলেই দেশের সব মানুষের জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে।’

আইইবি’র কম্পিউটারকৌশল বিভাগ আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইইবি’র ভাইস-প্রেসিডেন্ট প্রকৌশলী নুরুজ্জামান ও সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপাস্থাপন করেন বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ ইমামুল হাসান। আইইবি’র কম্পিউটারকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী মো. রনক হাসানের সঞ্চালনায় বিভাগের চেয়ারম্যান এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচায অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম এবং ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মো. তমিজ উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি