ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৬, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী



ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


প্রস্রাবের সংক্রমণ থেকে বাঁচতে হলে

প্রস্রাবে সংক্রমণ খুব পরিচিত। অনেকে মেয়েই এই সমস্যায় কষ্ট পায়। বেশিরভাগ মেয়েই আমাদের দেশে লাজুক প্রকৃতির। তাই অনেক কষ্ট তারা চেপে যান। কিন্তু এরকম করলে নানা সমস্যা হতে পারে। তাই সচেতন হতে হবে। সমস্যা হলে ডাক্তারের কাছে যেতে হবে।

প্রস্রাবে সংক্রমণ থেকে বাঁচতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেকেই এই ব্যাপারে উদাসীন। আজকাল অনেক মেয়েই বাইরে কাজ করে। কিন্তু তাদের জন্য ভাল টয়লেটের ব্যবস্থা নেই। প্রস্রাব তাই অনেকেই চেপে রাখে। তখন সংক্রমণ হয়। পানি পানের পরিমাণ বাড়ালে প্রস্রাবের সময় ব্যথা বা জ্বালাপোড়ার সমস্যা অনেক কম হবে। পানি শরীর থেকে দূষিত ব্যাকটেরিয়াগুলো বের করে দেয়। এটি প্রস্রাব ঠিকমতো হতে সাহায্য করে।

এ ছাড়া প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যা হলে তরল খাবারের পরিমাণ বেশি বেশি খেতে হবে। তাজা ফলের জুস এর পাশাপাশি পানিজাতীয় ফল বেশি খেতে হবে। প্রস্রাবের সংক্রমণ থেকে বাঁচতে বিশুদ্ধ পানি পান করা খুব জরুরি।

প্রস্রাবের সংক্রমণ হলে হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুয়ায়ী সঠিক মেয়াদে, সঠিক মাত্রায় এবং সঠিক অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হবে। আর যাদের ঘন ঘন সংক্রমণ হয় তাদের দীর্ঘদিন অ্যান্টিবায়োটিক খেতে হতে পারে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুসারে খেতে হবে।

সঙ্গীর সঙ্গে মেলামেশার আগে এবং পরে ভাল ভাবে যৌনাঙ্গ পরিষ্কার করতে হবে। মাসিকের সময় ঘনঘন প্যাড পরিবর্তন করতে হবে। সঙ্গীর প্রস্রাবে সংক্রমণ হলে মেলামেশা থেকে বিরত থাকতে হবে। চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিভিন্ন ফলের জুস প্রস্রাবের সংক্রমণ প্রতিরোধ করে। এসব বেশি করে খেতে হবে। প্রস্রাবের সংক্রমণে বেশিরভাগ মেয়েই কষ্ট পায়। তাই এই বিষয়ে সচেতন হতেই হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

নাকের এলার্জিতে করণীয়

নাকের এলার্জিতে করণীয়

এলার্জিক রাইনাইটিস অথবা নাকের এলার্জি নাকের একটি এলার্জি জনিত সমস্যা যাতে নাকের…

পরিবারের কারও রক্ত নিলে যে রোগের শংকা!

পরিবারের কারও রক্ত নিলে যে রোগের শংকা!

রক্ত জীবন বাচায়,রক্তেই জীবন যায়।  হ্যাঁ, নিজ পরিবারের (বাবা, মা, সন্তান, ভাইবোন)…

গাউট বা গেঁটেবাত

গাউট বা গেঁটেবাত

আমাদের শরীরে রক্তের মধ্যে ইউরিক এসিড নামে এক প্রকার উপাদান থাকে। এই…

মাথাব্যাথা হলেই মাইগ্রেন নয়

মাথাব্যাথা হলেই মাইগ্রেন নয়

মাথাব্যথা হলেই অনেকে মাইগ্রেন ভেবে নেন। এমন ধারণা আমাদের মধ্যে অনেকেরই আছে।…

গর্ভকালীন ডায়াবেটিস, সম্ভাব্য জটিলতা ও প্রতিকার

গর্ভকালীন ডায়াবেটিস, সম্ভাব্য জটিলতা ও প্রতিকার

গর্ভাবস্থায় যে কোনো সময়ে ডায়াবেটিস শুরু হলে বা প্রথমবারের মত ধরা পড়লে…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর