ঢাকা      মঙ্গলবার ১৮, জুন ২০১৯ - ৫, আষাঢ়, ১৪২৬ - হিজরী

স্বাস্থ্য সুরক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিজিটাল গাইডলাইন

মেডিভয়েস ডেস্ক: স্বাস্থ্যসেবায় বিভিন্ন সমস্যা সমাধান, স্বাস্থ্যসেবার উন্নয়ন ও প্রয়োজনীয় সেবা নিশ্চিতে প্রতিটি দেশের জন্য পৃথক ডিজিটাল গাইডলাইন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। স্বাস্থ্য সুরক্ষায় প্রথমবারের মতো প্রকাশিত এ গাইডলাইনে স্মার্টফোন, ট্যাব ও কম্পিউটারের মাধ্যমে ১০টি পন্থা অনুসরণ করে দেশগুলো তাদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পারবে।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তি বলা হয়েছে, চলতি মাসের ১৭ এপ্রিল এ ডিজিটাল গাইডলাইন সংস্থাটির ওয়েবসাইটে সংযুক্ত রেখে চালু করা হয়েছে (https://digitalhealthatlas.org)। 

জানা যায়, গত দুই বছরে প্রতিষ্ঠানটি ডিজিটাল প্রযুক্তি নিয়ে পর্যালোচনা করে এবং বিশ্বব্যাপী বিশেষজ্ঞদের পরামর্শে কিছু সুপারিশ তৈরি করেছে। যেমন- যেসব সরঞ্জাম স্বাস্থ্য ব্যবস্থার ওপর সর্বাধিক প্রভাব ফেলে এবং সাধারণের স্বাস্থ্য উন্নয়নে ব্যবহার করা যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য মতে, গর্ভবতী মায়েদের সেবায় চিকিৎসকদের শরণাপন্ন হওয়া এবং যে সব শিশুর টিকা নেয়া হয়নি তাদের চিকিৎসকদের কাছে নেয়া হচ্ছে। আরেকটি সফলতা হল স্বাস্থ্যকর্মীরা সেবা প্রদানে এই গাইডলাইন থেকে নির্দেশনা নিয়ে সহজে কাজ করতে পারছে। ভিন্ন ভিন্ন এলাকা থেকে স্বাস্থ্যসেবায় বিভিন্ন সমস্যা গুরুত্বপূর্ণ আলোচনাসহ যোগাযোগ রক্ষার্থেও এটি ব্যবহার করতে পারছে।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বৈজ্ঞানিক ডা. সৌম্য স্বামিনাথান বলেন, ডিজিটাল টেকনোলজি ব্যবহারের ফলে স্বাস্থ্যসেবার উন্নয়নে নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে। যদি স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনায় ডিজিটাল টেকনোলজিসের সংযোজন ঘটে তাহলে বিভিন্ন সমস্যা সমন্বিতভাবে স্থায়ী সমাধানে আসবে। স্বাস্থ্য ব্যবস্থাপনায় অনেক প্রচলিত নিয়মের পরিবর্তে সমস্যা সমাধানের দীর্ঘমেয়াদি পদক্ষেপ নেয়া সম্ভব হবে।

গাইডলাইনটি স্টক ম্যানেজমেন্টের উন্নয়নে গুরুত্বপূর্ণ কয়েকটি দিক তুলে ধরেছে। ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে স্বাস্থ্যকর্মীরা আরও ভালোভাবে স্বাস্থ্যসেবা সম্পর্কিত পণ্যের স্টক থাকা না থাকা সম্পর্কে জানতে পারবে। ফলে দেশের সম্পূর্ণ স্বাস্থ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এটা জেনে তৎক্ষণাৎ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবে। সামগ্রিক বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. টেডরস অ্যাডানম ঘেব্রেয়েসুস বলেন, সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে ডিজিটাল প্রযুক্তি জোরদার করতে হবে। ডিজিটাল প্রযুক্তি কখনও শেষ হয় না, যে কোনো উন্নয়নে বিশেষ ভূমিকা রাখতে পারে, বিশ্বকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে পারে।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

ভুটানে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক-চিকিৎসকরা

ভুটানে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক-চিকিৎসকরা

মেডিভয়েস ডেস্ক: চিকিৎসা এবং শিক্ষকতা সবচেয়ে খাঁটুনির কাজ এবং এই দুইটি পদে…

ভারতে চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে ১২ ঘণ্টার ধর্মঘট

ভারতে চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে ১২ ঘণ্টার ধর্মঘট

মেডিভয়েস নিউজ: চিকিৎসায় গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগে ভারতে জুনিয়র চিকিৎসকদের উপর হামলা…

পশ্চিমবঙ্গে সরকারি চিকিৎসকদের গণ-পদত্যাগ

পশ্চিমবঙ্গে সরকারি চিকিৎসকদের গণ-পদত্যাগ

মেডিভয়েস ডেস্ক: ‘এসমা’ (Essential Service Maintenance Act) জারির হুঁশিয়ারির প্রতিবাদে ভারতের পশ্চিমবঙ্গে…

এবার ভারত জুড়েই হাসপাতাল ধর্মঘটের ডাক

এবার ভারত জুড়েই হাসপাতাল ধর্মঘটের ডাক

মেডিভয়েস ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে চিকিৎসকদের উপর হামলা ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলনরত…

শিশুদের বিরল-রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিংয়ের বিস্ময়

শিশুদের বিরল-রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিংয়ের বিস্ময়

মেডিভয়েস রিপোর্ট: বিরল রোগে আক্রান্ত শিশুদের রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিং বা ডিএনএ-এর…

ভারতে তাপদাহে ৪০ জনের মৃত্যু 

ভারতে তাপদাহে ৪০ জনের মৃত্যু 

মেডিভয়েস ডেস্ক: ভারতে তাপদাহে কমপক্ষে ৪০ জন মারা গেছেন। শনিবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর