০৩ মে, ২০১৯ ১২:১০ পিএম

ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা

ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা

মেডিভয়েস রিপোর্ট: বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক ইন্টারন্যাশনালের নতুন নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ডা. মুহাম্মাদ মুসা। গত বুধবার থেকে তার নিয়োগ কার্যকর হয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

ব্র্যাকের এই অংশের নির্বাহী পরিচালকের দায়িত্ব পাওয়ায় গভীর সন্তোষ প্রকাশ করে মুহাম্মাদ মুসা বলেন, “ব্র্যাক সকলের জন্য সমতাপূর্ণ বিশ্ব সৃষ্টিতে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করে যাচ্ছে। নতুন এই দায়িত্ব আমাকে বিশ্বের ১১টি দেশে কর্মরত ব্র্যাকের মেধাবী কর্মীবাহিনী এবং সহযোগী ও সমর্থকদের বৈশ্বিক নেটওয়ার্কের সঙ্গে একযোগে কাজ করার সুযোগ এনে দেবে। ব্র্যাকের উন্নয়ন কার্যক্রমকে আন্তর্জাতিক পর্যায়ে প্রসারিত করার লক্ষ্যে ব্র্যাকের কর্মীবাহিনী ইতিমধ্যে অনুপ্রেরণাদায়ী ভিত্তি প্রস্তুত করে দিয়েছেন। সেই ভিত্তির ওপর দাঁড়িয়ে আগামী দিনগুলোতে ব্র্যাকের বৈশ্বিক কার্যক্রমকে আমরা আরো প্রসারিত ও শক্তিশালী করে তুলতে পারবো।”

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিন্ন ভিন্ন সংস্কৃতি ও জনগোষ্ঠীর মাঝে সামাজিক উন্নয়ন এবং মানবিক সঙ্কট মোকাবেলায় কর্মসূচি পরিচালনায় ডা. মুসার রয়েছে ব্যাপক অভিজ্ঞতা। নতুন দায়িত্ব গ্রহণের আগে ডা. মুসা ২০১৫ সাল থেকে ব্র্যাক বাংলাদেশ-এর নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেছেন। 

ব্র্যাক বাংলাদেশের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পর তিনি দারিদ্র্য ও অতিদারিদ্র্য বিমোচন বহুমাত্রিক উন্নয়ন কার্যক্রমের ধারা অব্যাহত রাখেন। তাঁর নেতৃত্বে ব্র্যাক ২০১৭ সালের আগস্ট মাসে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য মানবিক সঙ্কট মোকাবেলা কর্মসূচির সূচনা করে। 

এর আগে দীর্ঘ ৩২ বছর আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা কেয়ার ইন্টারন্যাশনালের হয়ে আফ্রিকা এবং এশিয়া মহাদেশের অন্তত ৭টি দেশে বিভিন্ন জ্যেষ্ঠ পদে কাজ করেছেন। এর মধ্যে কেয়ার ইন্ডিয়ার মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং কেয়ার ইন্টারন্যাশনালের গ্লোবাল বোর্ডে ভারতের প্রতিনিধির পদ দুটি উল্লেখযোগ্য। 

বাংলাদেশের বাইরে এশিয়া ও আফ্রিকার ১১টি দেশের ব্র্যাক ইন্টারন্যাশনালের কার্যক্রম রয়েছে। ব্র্যাক ইন্টারন্যাশনালে ফারুক আহমেদের স্থলাভিষিক্ত হয়েছেন মুসা। ব্র্যাক বাংলাদেশ ও ব্র্যাক ইন্টারন্যাশনালে ১৭ বছর কাজ করার পর অবসর নিয়েছেন ফারুখ আহমেদ।

চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করা মুসা যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটি থেকে জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর করেন। এছাড়া নেদারল্যান্ডস ইউনিভার্সিটিস ফাউন্ডেশন ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট থেকেও স্নাতকোত্তর ডিপ্লোমা করেছেন তিনি।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি