ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল


০১ মে, ২০১৯ ০৯:১৭ পিএম

মানুষের জীবন-মরণে কি আপনার পেশার সম্পৃক্ততা নেই 

মানুষের জীবন-মরণে কি আপনার পেশার সম্পৃক্ততা নেই 

কর্তব্যে অবহেলা বা ভুল চিকিৎসায় রোগী মারা যাওয়ার ভিত্তিহীন অভিযোগের শেল বর্তমান সমাজে প্রায়ই চিকিৎসকের গায়ে বিদ্ধ হচ্ছে।  স্বাভাবিকভাবেই প্রশ্ন এসে যায়, ডাক্তার ছাড়া অন্য কেউ কি মানুষের জীবন মরণের সাথে সম্পর্কিত নয়?

একজন মিথ্যা সাক্ষীর কারণে কি নিষ্পাপ মানুষের ফাঁসি হয় না? একজন মিথ্যা সাক্ষীর কারণে কি খুনি ছাড়া পেয়ে যায় না? একজন আইনজীবী বিরোধীপক্ষের থেকে ঘুষ খেয়ে শুনানির সময় চুপ থাকলে, নিষ্পাপ লোকটির কি ফাঁসি বা সাঁজা হয় না?

রডের পরিবর্তে বাঁশ দেওয়ার ফলে নির্মাণাধীন ভবনের ছাঁদ ধসে কি মানুষের মৃত্যু হয় না? এটা কি ঠিকাদার তথা খারাপ রাজনীতিবিদের কারণে হয় না?

লঞ্চের কাঠামো ভুল হওয়ার কারণে লঞ্চডুবিতে কি মানুষের মৃত্যু হয় না? এটা কি প্রকৌশলীর ইচ্ছাকৃত ভুল বা দায়িত্বে অবহেলা নয়?

খাদ্যে ভেজাল দেওয়ার কারণে কি শেষ পর্যন্ত কিডনি ও অন্যান্য অঙ্গ ক্ষতি হয়ে মানুষের মৃত্যু হয় না? ওয়াসার দুষিত পানির কারণে কি মানুষের কিডনি লিভার নষ্ট হয় না? ওয়াসার প্রশাসক আর খারাপ রাজনীতিবিদেরা কি এজন্য দায়ী নয়?

দালানের ভুল কাঠামোর কারণে আগুন লাগলে কি অতিরিক্ত মানুষের মৃত্যু হয় না? সরু রাস্তার কারণে ফায়ার সার্ভিস দেরিতে পৌছার কারণে কি অতিরিক্ত মানুষের মৃত্যু হয় না? সরু রাস্তার জন্য তথা অপরিকল্পিত নগরায়নের জন্য কেউ কি দায়ী নয়?

বেপরোয়া গাড়ি চালানোর কারণে সড়কে কি মানুষের জীবন যায় না? মাদকাসক্ত চালকের কারণে কি মানুষের প্রাণহানি ঘটে না? মাদকাসক্ত চালককে চাকরি দেওয়া বা সমর্থন করা কি উক্ত পরিবহন মালিকের অপরাধ নয়?

প্রচুর মদ খেয়ে কি যুবকের মৃত্যু হচ্ছে না? মদের ব্যবসার সঙ্গে কি খারাপ রাজনীতিবিদেরা জড়িত নয়? এজন্য তাদেরকে আইনের আওতায় আনা কি সময়ের অনিবার্য দাবি নয়? 

ধর্ষণের পর হত্যার জন্য সংশ্লিষ্ট দুর্বৃত্তকে কি খুনি হিসেবে চিহ্নিত করে তার দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত হওয়াকে আপনি জরুরি মনে করেন না?

এসব কি মানুষের জীবন মরণের বিষয় নয়? এর জন্যও কি চিকিৎসকরা দায়ী? তাই কথা বলার আগে, যাচাই করুন। প্রবৃত্তির অনুসরণ থেকে বিরত থাকুন।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) বলেছেন, ‘সাবধান, তোমাদের প্রত্যেকেই দায়িত্বশীল এবং প্রত্যেককেই তার দায়িত্ব সম্পর্কে জবাবদিহি করতে হবে। ’ বুখারি ও মুসলিম। আল্লাহ বলেন, "কান, চোখ, হৃদয়—এদের প্রত্যেকটি সম্পর্কে কৈফিয়ত তলব করা হবে।" সূরা ইসরা, আয়াত -৩৬।

অতএব, অন্য সব খাতের জীবন বিনাশী অপরাধ ঢাকার জন্য এ ধরনের কথা বলবেন না। তাদের অপরাধ নিজের ঘাড়ে নিচ্ছেন কেন? কাপুরুষতা পরিহার করুন। সব ধরনের অপরাধীর বিরুদ্ধে সমানভাবে প্রতিবাদ ও নিন্দা জানান। তাহলেই শুধু সমাজে-দেশে শান্তি আসবে, অন্যথা নয়।

এ সপ্তাহে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি 

আরও ২০০০ চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না