০১ মে, ২০১৯ ০৪:১৯ পিএম

অন্ধ গোত্রপ্রীতি ধ্বংস ডেকে আনে

অন্ধ গোত্রপ্রীতি ধ্বংস ডেকে আনে

গেলো কিছুদিন আগে ঢাকার একটি বেসরকারি ক্লিনিকে পিএডির (PAD) জন্য Stem Cellদেওয়ার সিদ্ধান্ত হয়। যেদিন দেওয়া হবে সেদিনের নির্দেশনা ছিল রোগীকে কর্তব্যরত চিকিৎসক যেন আবার আবার মনে করিয়ে দেন বিষয়টা। চিকিৎসক রোগীর স্বজনকে একটি কাগজ ধরিয়ে দিয়ে সেখানে উল্লেখিত প্রয়োজনীয় জিনিসপত্র আনতে বললেন। সেই চিরকুট নিয়ে তিনি খুঁজে খুঁজে তা সংগ্রহ করতে না পেরে বসে বসে আমাদের আসার অপেক্ষা করছিলেন। বিকেলে কাজ করতে গিয়ে সব শোনা হলো, কাগজ হাতে নিয়ে দেখা গেলো তাতে লেখা—Please supply stem cell!

কি ভাবছেন, বেসরকারি কোনো জায়গা থেকে পাস করা ভাই টি? না, তিনি ঢাকার একটি সরকারি মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী। ভাবতে পারেন, stem cell নিয়ে জানেন না বলে এমন ভুল করেছেন; মেনে নিলাম। 

আরেকটি উদাহরণ দিই। তারও এক সপ্তাহ আগে রোগীর CBC count টেলিফোনে জানতে চাওয়া হলো। কর্তব্যরত চিকিৎসক বলতে পারলেন না রিপোর্ট দেখে, পরে তাকে বলা হলো, মোবাইলে ছবি তুলে পাঠাতে। সেই দিনের চিকিৎসক ছিলেন রাজধানীর নামকরা একটি বেসরকারি হাসপাতাল থেকে পাস করা। 

এখন হয়ত ভাবছেন দিনকাল ভালো না, মান কমেছে সব কিছুর। এই প্রসঙ্গে আরেকটি কথা বলি, আমার সঙ্গে একই বেঞ্চে বসা স্কুল কলেজের বন্ধুরা—যারা ইঞ্জিনিয়ার হয়েছিল তারা আজ বেশিরভাগ দেশের বাইরে সম্মানের সাথে কাজ করছে। আলাদা পরীক্ষা দেওয়া লাগেনি বলেই শুনেছি। 

আমিও যেতে চাই, আমার পরীক্ষা দেওয়া লাগবে। কেন? উত্তর জানা আছে কারও, কেন আমাদের মেডিকেল শিক্ষা দেশের বাইরে চলে না? জানা থাকলে জানাবেন, আশায় থাকলাম। 

এক সময় রোগীর লোকজনকে ফেরত পাঠাতাম, কিছু সহ্য না হলে। দেশের বাইরে চিকিৎসা নিতে বলতাম। এখন আর বলি না। পাশের দেশ এমনিতেই টইটুম্বুর আমাদের রোগী দিয়ে। রোগী না থাকলে আমি চলবো কিভাবে? কি হবে আমার উচ্চতর ডিগ্রি করে? আমি তো পেশা পরিবর্তন করতে পারছি না। আবার দেশের বাইরেও যেতে পারছি না। উপায় তাহলে একটাই, অবস্থা অনুযায়ী সংবেদনশীল হওয়া।

আমাকে অনেকেই বলে আমি সুশীল। জি আমি সুশীল। আমি তাদের বলি গোত্রপ্রীতি ভালো, তবে অন্ধ গোত্রপ্রীতি ধ্বংস ডেকে আনে। আপনি কনসালটেন্ট। পারেন কি নির্ভয়ে সব জুনিয়র চিকিৎসককে দায়িত্ব দিতে?

শুধু জুনিয়য়ের কথা কেন বলবো, আপনি আপনার বাবাকে ডিগ্রিধারী যে কাউকে দেখাতে নিবেন? হয়তো বলবেন, নিবেন। আমি বলবো—নিশ্চয় নয়। কারণ আমি আমার বাবাকে আমার চোখের সামনে চোখের কষ্ট নিয়ে ঘুরতে দেখছি, যা হয়েছে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসকের ভুলের কারণে। 

একদা বিদ্রোহী ছিলাম, আবেগি ছিলাম। অমুকের কান চিলে নিয়েছে, কান দেখার দরকার কি? চিলের মারেবাপ...। এখন সেই অবস্থায় যেতে চাই না। ঘর পোড়া গরু বলে কথা। 
যারা বিপ্লবী চেতনা নিয়ে আগুন ঝরিয়ে চলছেন, তারা কি নিশ্চিত করে বলতে পারেন—সেই আগুন সামলাতে পারবেন?সেই আগুন দিয়ে কিছু উদ্ধার করতে পারবেন?নাকি সেই আগুনে আপন-স্বজন হারিয়ে বসবেন মনের অজান্তেই?

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না