ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,    আপডেট ১২ ঘন্টা আগে
২৬ এপ্রিল, ২০১৯ ১১:৩৬

কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা সুবিধার সম্ভাবনা

কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা সুবিধার সম্ভাবনা

মেডিভয়েস রিপোর্ট: কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা সুবিধা দেয়ার সম্ভাবনা রয়েছে। এ নিয়ে চিন্তাভাবনা করছে সরকার। এ বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস (২৬ এপ্রিল)পালন উপলক্ষে বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকে দেশের লাখ লাখ মানুষ প্রতিদিন স্বাস্থ্যসেবা গ্রহণ করছে। এখানে প্রাথমিক চিকিৎসা যেমন, ডায়রিয়া, জ্বর, সর্দি এবং কাশি জাতীয় প্রাথমিক রোগের চিকিৎসা দেওয়া হচ্ছে। এই ক্লিনিকের চাহিদা এতটাই বৃদ্ধি পেয়েছে যে, মানুষ এখন এসব ক্লিনিক থেকে ২৪ ঘণ্টা সেবা দাবি করছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘কমিউনিটি ক্লিনিকের নতুন ডিজাইন করা হয়েছে। সেই ডিজাইন অনুযায়ী এখন চারটি রুম, দুটি টয়লেট। রোগীদের জন্য একটি ওয়েটিং রুমও রয়েছে। কমিউনিটি ক্লিনিক ট্রাস্টের অধীনে চলে গেছে। এতে আরও ভালো হবে, আর বড় হবে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা কীভাবে ২৪ ঘণ্টা সেবা দেওয়া যায় তা নিয়ে ভাবছি। পরবর্তীতে পরিস্থিতি বুঝে আমরা সে বিষয়ে সিদ্ধান্ত নিবো।

তিনি বলেন, সারা দেশে প্রায় সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিক থেকে প্রতিদিন গড়ে ৭ লাখ মানুষ প্রাথমিক চিকিৎসা সেবা নিচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের প্রতিটি ইউনিয়নে ৩টি করে আবার যে ইউনিয়নে জনসংখ্যা বেশি সেসব ইউনিয়নে আরও বেশি সংখ্যক কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের এই কমিউনিটি ক্লিনিক পদ্ধতি আজ সারা বিশ্বে জনপ্রিয় হয়েছে। জাতিসংঘের মহাসচিবও আমাদের এই কমিউনিটি ক্লিনিক ভিজিটে গিয়েছিলেন। ভারতসহ বেশকিছু দেশ আমাদের এই কমিউনিটি ক্লিনিক নির্মাণে সহযোগিতা করেছে।

সাংবাদিকদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যখাতের উন্নয়নে আপনাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই ধরনের সহযোগিতা ভবিষ্যতেও করবেন বলে আমি আপনাদের কাছে প্রত্যাশা করছি।

  এই বিভাগের সর্বাধিক পঠিত