ঢাকা      শুক্রবার ২০, সেপ্টেম্বর ২০১৯ - ৪, আশ্বিন, ১৪২৬ - হিজরী



ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


গর্ভাবস্থায় রুবেলার সংক্রমণে বাচ্চার জন্মগত ত্রুটি!

গর্ভাবস্থায় রুবেলা ইনফেকশন খুব বিপদজনক। রুবেলা ইনফেকশন যদি কোনো মায়ের গর্ভাবস্থায় হয়ে থাকে তাহলে বাচ্চার নানা সমস্যা হতে পারে। রুবেলা ইনফেকশন যদি প্রথম তিন মাসের মধ্যে কোনো গর্ভবতী মায়ের হয় তাহলে সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে তাঁর অনাগত বাচ্চার। গর্ভাবস্থায় রুবেলার সংক্রমণ হলে গর্ভপাত হয়ে যেতে পারে। বাচ্চা গর্ভাবস্থায় মারা যেতে পারে।

গর্ভাবস্থায় রুবেলার সংক্রমণ হলে বাচ্চার জন্মগত ত্রুটি হতে পারে। বিভিন্ন ধরণের জন্মগত ত্রুটি হতে পারে। জন্মগত ত্রুটিগুলো খুব মারাত্মক হতে পারে। এরকম হলে বাচ্চা জন্মগতভাবে চোখে দেখতে এবং কানে শুনতে পারে না। বাচ্চার ব্রেনে বিভিন্ন সমস্যা হয়। বড় হবার পর এসব বাচ্চার স্বাভাবিক বুদ্ধি কমে যেতে পারে এবং অটিজমের মতো জটিল রোগে আক্রান্ত হতে পারে। এই সমস্যাগুলো হতে পারে যদি গর্ভাবস্থায় রুবেলা ভাইরাসের সংক্রমণ হয়। এক্ষেত্রে গর্ভের সময় যেমন ক্ষতি হয় পরবর্তীতেও নানা সমস্যা হয়।

গর্ভাবস্থায় তাই রুবেলার হাত থেকে বাঁচতে গর্ভাবস্থার আগেই ব্যবস্থা নিতে হবে। রুবেলার ভ্যাক্সিন পাওয়া যায়। এই ভ্যাক্সিন নিতে হবে। ভ্যাক্সিন নেবার ১ মাস পর থেকে বাচ্চা নেয়ার চেষ্টা করতে হবে। এই ভ্যাক্সিন গর্ভাবস্থায় নেয়া যায়না। কারো রুবেলা সংক্রমণ হলে তার থেকে দূরে থাকতে হবে। এসময় জনসমাগম এড়িয়ে চলতে হবে। বাচ্চা হবার পর ভ্যাক্সিন নেয়া যায়। তাতে পরবর্তীতে রুবেলার সংক্রমণ হয়না।

যেহেতু রুবেলা ভাইরাসের আক্রমণে গর্ভাবস্থায় নানা সমস্যা হয় তাই এই বিষয়ে জানতেই হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

স্থুলতা: উচ্চতা অনুযায়ী ওজন কত হবে?

স্থুলতা: উচ্চতা অনুযায়ী ওজন কত হবে?

মাত্র একুশ বছরের টগবগে তরুণ ফাহিম। বয়সের তুলনায় একটু বেশিই তরুণ। মায়ের…

কিডনিজনিত নানা সমস্যা, কারণ ও প্রতিকার

কিডনিজনিত নানা সমস্যা, কারণ ও প্রতিকার

কিডনি মানুষের শরীরের অন্যতম অপরিহার্য অঙ্গ। কিডনি ব্যতীত মানুষ বেঁচে থাকতে পারে…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর