২৪ এপ্রিল, ২০১৯ ০৮:১৬ পিএম

ব্যারিস্টার সুমন সমীপে খোলা চিঠি

  • ব্যারিস্টার সুমন সমীপে খোলা চিঠি
  • ব্যারিস্টার সুমন সমীপে খোলা চিঠি

আসসালামু আলাইকুম। সুমন ভাই, কেমন আছেন?

শুনলাম আপনি রিট করেছেন, বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি নিষিদ্ধ করতে। সে কারণে আপনাকে অভিনন্দন ও মুবারকবাদ। আল্লাহ আপনাকে মানবতার খেদমত করার তাওফিক দান করুন। অন্যায়ের বিরুদ্ধে লড়ার তাওফিক দান করুন, আমীন।

এক্ষেত্রে শব্দটা ‘বিশেষজ্ঞ' না হয়ে বরং ‘এমবিবিএস/বিডিএস' হবে। ফার্মেসি ব্যবসায়ীরা নিজেদেরকে বিশেষজ্ঞ লিখে ব্যবস্থাপত্র দেয়, ভিজিট নেয়, টেস্ট দেয়।  এ ব্যাপারে আপনি কী করবেন? তারা ব্যবস্থাপত্র দেওয়ার কে? তারা ভিজিট ফি নেওয়ারই বা কে? তারা টেস্ট দেওয়ারই বা কে? তারা এসবের কী বোঝে? এ অরাজকতার শাস্তি চেয়ে রিট করা যায় না?

মানুষ এমবিবিএস/বিডিএস ডাক্তারের ব্যবস্থাপত্র ফার্মেসি ব্যবসায়ীকে দিয়ে যাচাই করে! ফার্মেসি ব্যবসায়ী এমবিবিএস/বিডিএস ডাক্তারের চিকিৎসাকে বাতিল, স্থগিত ও পরিবর্তন করে। ফলে তৃণমূল পর্যায়ে সুচিকিৎসা বাধাগ্রস্ত হচ্ছে। এ ব্যাপারে আপনি কিছু করবেন কি না?

আর একটি বিষয় হচ্ছে,  বিসিএসের অন্যান্য ক্যাডারে সরকারি চাকরিতে  নতুন কোনো ডিগ্রি অর্জন ছাড়াই পদোন্নতি হয়, কিন্তু ডাক্তারদের হয় না। তাছাড়া সরকারি চাকরিতে চিকিৎসকদেরকে গ্রেড-১ এ উন্নীত হওয়ার পথ বন্ধ করে রাখা হয়েছে, যা সভ্য সমাজে অকল্পনীয়। এগুলো দুঃখজনক এবং রাষ্ট্র কর্তৃক চিকিৎসকদের প্রতি বিমাতাসূলভ আচরণ এবং ন্যায় প্রতিষ্ঠার অন্তরায় বটে। এতে চিকিৎসক সমাজ ক্ষুব্ধ। এভাবে চিকিৎসকদেরকে অপমানিত ও বঞ্চিত করে দেশের চিকিৎসা খাতে উন্নতি অসম্ভব। আশা করি, এসব বিষয়েও আপনি রিট করবেন।

আপনার সুস্বাস্থ্য কামনা করছি।

আল্লাহ হাফেজ।

ডা. মো. মাকসুদ উল্যাহ্। এমবিবিএস।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না