২১ এপ্রিল, ২০১৯ ০৫:৪১ পিএম
জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু ২৩ থেকে

তেল-চিনি-লবণ কম খান: স্বাস্থ্যমন্ত্রী

তেল-চিনি-লবণ কম খান: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ২৩ এপ্রিল থেকে জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু হচ্ছে। এবারের পুষ্টি সপ্তাহে আমরা আহ্বান জানাচ্ছি শাক-সবজি, ফলমূলসহ সুষম খাবার খেতে হবে। তেল, চিনি, লবণ কম খান। এ ম্যাসেজ আমরা মানুষকে দিতে চাই।

রোববার দুপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, দারিদ্র্যতা আমরা কমিয়ে আনতে চাই। দারিদ্র্যতা কমলে পুষ্টিহীনতা কমবে। নারীর ক্ষমতায়ন করলে শিশুরা পুষ্টিহীনতায় ভুগবে না। পুষ্টিহীনতায় ভুগলে শিশুর নানা ধরনের অসুখ-বিসুখ হয়ে থাকে।

আগামীতে স্কুল হেলথ প্রোগ্রামের দিকে জোর দেয়া হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য রক্ষার জন্য কী করণীয় আছে, পুষ্টি সম্পর্কে আমরা আলোচনা করব। ছোট বয়সে স্কুলের ছেলে-মেয়েদের আমরা পুষ্টি বিষয়ে শেখাব, এতে তারা ভালো থাকবে। আমরা জানাব কী খেলে এবং কী পরিত্যাগ করলে তারা ভালো থাকবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জি এম সালেহ উদ্দিন প্রমূখ।

উল্লেখ্য, আগামী ২৩ এপ্রিল (মঙ্গলবার) থেকে শুরু হচ্ছে জাতীয় পুষ্টি সপ্তাহ। গত বছরের মতো পুষ্টি সপ্তাহে এবারও প্রতিপাদ্য- খাদ্যের কথা ভাবলে, পুষ্টির কথাও ভাবুন। ২৯ এপ্রিল শেষ হবে পুষ্টি সপ্তাহ।

এ উপলক্ষে সপ্তাহের প্রথম দিন রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে র্যা লী ও হোটেলে আলোচনা সভা হবে। একইসঙ্গে হোটেলে পুষ্টি মেলারও আয়োজন করা হয়েছে। মেলায় পুষ্টি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ২২টি মন্ত্রণালয় ও বিভিন্ন উন্নয়ন সহযোগীদের স্টল থাকবে।

এছাড়া পুষ্টি সপ্তাহ উপলক্ষে সেমিনার, মাতৃপুষ্টির বিষয়ে সব ধরনের গণমাধ্যমে সেলিব্রেটিদের বক্তব্য প্রচারসহ বিভিন্ন ধরনের কর্মসূচি নেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি