ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৬, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

এইচআইভি ভাইরাস দিয়ে ৮টি শিশুকে সুস্থ করলেন বিজ্ঞানীরা

মেডিভয়েস ডেস্ক: এইচআইভি ভাইরাস ব্যবহার করে রোগ প্রতিরোধ ক্ষমতা নেই এমন ৮টি শিশুকে সম্পূর্ণ সুস্থ করে তুলেছেন মার্কিন বিজ্ঞানীরা। এমন শিশুদেরকে ‘বাবল বয়’ হয়। মার্কিন বিজ্ঞানীরা জানিয়েছেন, রোগটির চিকিৎসায় এইচআইভি ভাইরাস দিয়ে এক প্রকার জিন থেরাপি তৈরি করেছেন তারা।

সম্প্রতি বিজ্ঞানীদের এ গবেষণার ফলাফল নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশ করা হয়েছে। গবেষণাটি টিনেসি হাসপাতালে পরিচালনা করা হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, ওই শিশুরা জন্ম থেকেই রোগ প্রতিরোধ ক্ষমতাহীন। সাধারণত, এসব শিশুরা কম বয়সেই মারা যায়। সংক্রমণ থেকে বাঁচাতে জন্মের পরপর তাদেরকে প্লাস্টিকের বিশেষ ঘরে রাখতে হয়। কিন্তু চিকিৎসার ফলে এমন ৮টি শিশু এখন সম্পূর্ণভাবে রোগ প্রতিরোধী।

চিকিৎসায় শুরুতে শিশুদের বোনমেরু সংগ্রহ করা হয়। এরপর ডিএনএ-তে থাকা জিনগত ত্রুটি সারিয়ে তোলা হয়। এক্ষেত্রে এইচআইভি ভাইরাসের একটি পরিবর্তিত ভার্সনকে কাজে লাগায় চিকিৎসা বিজ্ঞানীরা।

গবেষকরা জানিয়েছেন, এই চিকিৎসা নেয়া বাচ্চারা এক মাসের মধ্যেই সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করতে পেরেছে।

জার্নালে গবেষণাটির লেখক ইয়েলিনা ম্যামকার্জ বলেন, ‘এই শিশুরা কম বয়সী, কিন্তু তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা এখন সম্পূর্ণ কার্যকর। তাদেরকে টিকা দেয়া যাচ্ছে এবং তারা সব ধরনের সংক্রমণ থেকে সুরক্ষিত।’

সূত্র:বিবিসি

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

মেডিভয়েস ডেস্ক: পাকিস্তানে ৮৫ হাজার নারী চিকিৎসাবিদ্যায় ডিগ্রি অর্জন করেও প্র্যাকটিস (চিকিৎসাসেবা দেয়া)…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর