২১ এপ্রিল, ২০১৯ ১০:৫৪ এএম

চিকিৎসকদের ট্যাক্স বৃদ্ধির উপায় খোঁজা হচ্ছে: এনবিআর

চিকিৎসকদের ট্যাক্স বৃদ্ধির উপায় খোঁজা হচ্ছে: এনবিআর

মেডিভয়েস রিপোর্ট: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, চিকিৎসক ও আইনজীবীদের আয়ের বিষয়টি এখনো সকলের কাছে পরিষ্কার নয়। এই দুই পেশাজীবীদের ট্যাক্স বৃদ্ধির উপায় খোঁজা হচ্ছে।

শনিবার সিলেটের একটি হোটেলে ২০১৯-'২০ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে আয়োজিত এক প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া, বেসরকারি হাসপাতালগুলো তাদের আয়ের তুলনায় কম ট্যাক্স প্রদান করে, চিকিৎসক ও আইনজীবীসহ তাদের উপরও ট্যাক্স বাড়ানো যায় কিনা- এর উপায় খোঁজা হচ্ছে।

তিনি আরও বলেন, বিশ্বের উন্নত দেশগুলোতে ট্যাক্স-ভ্যাট এমনভাবে জড়ানো থাকে যে সেসব দেশের জনগণ এর জাল থেকে বের হতে পারে না। কিন্তু আমাদের দেশে মাত্র ১ শতাংশ জনগণ নিয়মিত ট্যাক্স প্রদান করে। আমাদের হিসেব মতে, মোট জনসংখ্যার মাত্র ২০ লাখ লোক নিয়মিত আয়কর রিটার্ণ জমা দেন। তবে, কাগজে কলমে ২০ লাখ ট্যাক্সধারী আয়কর রিটার্ণ জমা দিলেও পরোক্ষভাবে সকলেই কোনও না কোনও ভাবে ট্যাক্স দিয়ে থাকেন।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস পলিসি) মো. ফিরোজ শাহ আলম, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (করনীতি) কানন কুমার রায়, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ভ্যাটনীতি) আব্দুল মান্নান শিকদার, সিলেটের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার গোলাম মোহাম্মদ মনির, সিলেটের কর কমিশনার রঞ্জিত কুমার সাহা প্রমুখ।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি