২০ এপ্রিল, ২০১৯ ০৬:০০ পিএম

রোগীদের জন্য হেলিকপ্টার!

রোগীদের জন্য হেলিকপ্টার!

মেডিভয়েস ডেস্ক: জরুরি প্রয়োজনে রোগীদের পরিবহনে আসছে নতুন উড়োজাহাজ 'টিল্ট রোটর'।  আর এ উড়োজাহাজটি তৈরি করেছে ইতালি, তবে মার্কিনীদের জন্য। বিষ্ময়ের বিষয় হলো, এর জন্য কোন এয়ারপোর্টের প্রয়োজন হবে না।

নতুন প্রযুক্তির এই উড়োজাহাজ আকাশে হেলিকপ্টারের মতো ভেসে চললেও সাধারণ বিমানের গতিতে উড়তে এবং এক উড্ডয়নে বিমানের থেকেও বেশি পথ পাড়ি দিতে সক্ষম এটি।  সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

মার্কিন যুক্তরাষ্ট্রে জনসাধারণের জন্য নতুন প্রযুক্তির এই উড়োজাহাজ তৈরির কাজ করছে ইতালিয়ান হেলিকপ্টার প্রস্তুতকারক প্রতিষ্ঠান 'লিওনার্দো হেলিকপ্টার্স'। তারা জানায়, 'আমেরিকার পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়ায় চলতি সপ্তাহেই বাণিজ্যিকভাবে শুরু হবে এডাব্লিউ ৬০৯ মডেলের এই উড়োজাহাজ তৈরির কাজ। আর সবকিছু পরিকল্পনা মতো এগুলে, আগামী ২০২০ সালের যেকোন সময়ে এটি ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে'।

এয়ারপোর্টের প্রয়োজন না হওয়ায় ও যেকোন হেলিপ্যাড থেকেই উড্ডয়নে সক্ষম হওয়ায় জরুরী চিকিৎসার জন্য রোগীদের পরিবহন এবং এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্বল্প সময়ে পরিবহনের ক্ষেত্রে এটি বিশেষ ভূমিকা রাখতে পারবে। এছাড়া ঘণ্টায় ৩০০ মাইলেরও বেশি গতিতে উড়তে সক্ষম হওয়ায় জরুরী উদ্ধার কাজেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে এটি।

টিল্ট রোটর নামের এই বিশেষ উড়োজাহাজটি যেকোন হেলিপ্যাড থেকেই উড্ডয়নে সক্ষম। এই প্রযুক্তির উড়োজাহাজ মার্কিন সামরিক বাহিনী বেশ কয়েক বছর থেকে ব্যবহার করে আসলেও সম্প্রতি জনসাধারণের জন্য এটি তৈরির সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। প্রাথমিকভাবে জরুরী চিকিৎসা, উদ্ধারকাজ ও ব্যবসায়ীক কাজে ব্যবহারের জন্য বাণিজ্যিকভাবে তৈরি করা হচ্ছে উড়োজাহাজটি

  এই বিভাগের সর্বাধিক পঠিত