২০ এপ্রিল, ২০১৯ ০৫:১৩ পিএম

চমেক হাসপাতালে কৃত্রিম আগুন: ফায়ার সার্ভিসের মহড়া

চমেক হাসপাতালে কৃত্রিম আগুন: ফায়ার সার্ভিসের মহড়া

মেডিভয়েস রিপোর্ট: অগ্নিদুর্ঘটনা ঘটলে সহজে উদ্ধার কাজ এবং তাৎক্ষনিক করনীয় বিষয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মহড়া চালিয়েছে ফায়ার সার্ভিস। এসময় কৃত্রিম আগুন সৃষ্টি করে আগুন নিয়ন্ত্রণে ফায়ার স্টেশনের ৭টি ইউনিটের শতাধিক কর্মীকে কাজ করতে দেখা যায়।

শনিবার সকালে হাসপাতালে ৩য় ও চতুর্থ তলায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটলে উদ্ধার কাজ কিভাবে হবে তা মহড়ার মাধ্যমে দেখানো হয়। মহড়ায় অগ্নিকান্ডের ঘটনা ঘটলে তাৎক্ষনিক করণীয় এবং ভূমিকম্পের সময় দুর্যোগ মোকাবেলার বিভিন্ন পন্থা অভিনয়ের মাধ্যমে প্রদর্শন করা হয়।

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে ফায়ার সার্ভিস ইউনিটের অগ্নি নির্বাপণ এ মহড়ায় প্রশিক্ষনার্থীসহ শতাধিক কর্মী অংশ নেন। নিজেদের কর্মী বাহিনীর অভিনয়ের মাধ্যমে জনসাধারণকে সচেতন করতে নানান প্রযুক্তি তুলে ধরা হয় এ মহড়ায়। এসময় মহড়া দেখতে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভিড় করেন সাধারণ মানুষ।

অগ্নি নির্বাপণে সম্প্রতি আনা অত্যাধুনিক কিছু যন্ত্রপাতিও ব্যবহার হয় এ ঘটনায়। আগুন লাগার পর দ্রুত সময়ের মধ্যে হাসপাতালের বিভিন্ন ইউনিটের রোগীদের নিরাপদে সরিয়ে নিচ্ছে ফায়ার সার্ভিস কর্মী। আগুন নিয়ন্ত্রণে এলেও রয়ে গেছে ধোঁয়ার কুন্ডলি। হাসপাতালের ৩য় ও ৪র্থ তলায় আগুনের ঘটনায় হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ে ব্যস্ত রয়েছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

মহড়ায় নেতৃত্ব দেন চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দী। তিনি বলেন, তিনতলায় এবং নিচে কৃত্রিম আগুন লাগিয়ে দ্রুত সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনার দৃশ্যপট আমরা তৈরি করেছি। অগ্নি দুর্ঘটনায় উদ্ধারের সময় কম ধোঁয়ায় রোগীদের নিরাপদে নামিয়ে আনার দৃশ্য মহড়ায় দেখানো হয়েছে।

মহড়ায় অটোস্কেপ, স্নোকেল গাড়ি, স্কাইলিপ রশিসহ বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করা হয়। মহড়ার নেতৃত্বে ছিলেন চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দী। এসময় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মহসেন উদ্দীন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি