ঢাকা      শুক্রবার ১৯, জুলাই ২০১৯ - ৪, শ্রাবণ, ১৪২৬ - হিজরী

ব্রেইন টিউমারে না ফেরার দেশে স্কটিশ ক্রিকেটার

মেডিভয়েস রিপোর্ট: ব্রেইন টিউমারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন স্কটল্যান্ডের বাঁহাতি স্পিনার ও অলরাউন্ডার কন ডি ল্যাঙ্গে। গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে মারা গেছেন ল্যাঙ্গে। গত বছর তিনি মস্তিষ্কের টিউমার নিয়েই নর্থাম্পটনশায়ারের জন্য খেলেছিলেন।

জানা যায়, ২০১৮ সালের অক্টোবরে ডি ল্যাঙ্গের উন্নত চিকিৎসার জন্য ফান্ড সংগ্রহের ক্যাম্পেই শুরু করেছিল স্কটল্যান্ড ক্রিকেট বোর্ড। সে সময়ে অসুস্থতার সঙ্গে লড়তে খুব অল্প সময়ের মধ্যে একটা অপারেশন, রেডিয়েশন এবং কেমোথেরাপি নিয়েছিলেন তিনি। তবুও মৃত্যুর কাছে হার মানতে হয়েছে ৩৭ বছর বয়সী এ ক্রিকেটারকে।

শোকের ছায়া নেমে এসেছে স্কটল্যান্ডের ক্রিকেট অঙ্গনে। ডি ল্যাঙ্গের মৃত্যুর খবর জানিয়ে ক্রিকেট স্কটল্যান্ডের চেয়ারম্যান টনি ব্রায়ান বলেন, ‘এত অল্প বয়সে কন ডি ল্যাঙ্গের চলে যাওয়াটা সত্যিই মর্মান্তিক। সে স্কটল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের একজন অ্যাম্বাসেডর ছিলো। শুধু জাতীয় দল নয়, ঘরোয়া ক্রিকেটেও নিজের সেরাটা বিলিয়ে দিত ডি ল্যাঙ্গে। কোচ হিসেবেও নিজের প্রতিভার ছাপ রেখেছিল সে।’

তিনি আরও বলেন, ‘সবকিছুর উর্ধ্বে, আমরা মনে রাখবো ব্যক্তি কন ডি ল্যাঙ্গেকে। যে মানুষ হিসেবে ছিলো খুবই প্রতিযোগিতাপূর্ণ, দৃঢ় প্রতিজ্ঞ এবং দলের জন্য সর্বস্ব বিলিয়ে দেয়া ব্যক্তিত্ব।

১৯৮১ সালে দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেন এই স্কটিশ ক্রিকেটার। ২০১৫ সালে স্কটল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয় ডি ল্যাঙ্গের। দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভুত এ ক্রিকেটার পরে খেলেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটেও। ২০১৭ সালের ২৫ নভেম্বর আরব আমিরাতে পাপুয়া নিউগিনির বিপক্ষে জীবনের শেষ আন্তর্জাতিক তথা শেষ ক্রিকেট ম্যাচটি খেলেন ডি ল্যাঙ্গে।

সবমিলিয়ে স্কটল্যান্ডের হয়ে ১৩ ওয়ানডেতে ৪.০৭ ইকোনমি রেটে ১৬ উইকেট শিকার করেছেন ডি ল্যাঙ্গে, ৫ উইকেট শিকার করেছেন একবার। এছাড়া ব্যাট হাতে করেছেন ১২৩ রান। টি-টোয়েন্টি খেলেছেন ৮টি, মাত্র ৬.৩৩ ইকোনমি রেটে ঠিক ৮টি উইকেট রয়েছে তার নামের পাশে। আইসিসির পূর্ণাঙ্গ দেশগুলোর বিপক্ষে স্কটল্যান্ডের প্রথম জয়ের ম্যাচে জিম্বাবুয়ের ৫ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠিয়ে দিনটিকে রাঙিয়ে রেখেছিলেন তিনি।

দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত হওয়ায় স্বভাবতই স্কটল্যান্ড জাতীয় দলের হয়ে খেলার পাশাপাশি ডি ল্যাঙ্গের ক্যারিয়ারের বড় সময় কেটেছে আফ্রিকান ঘরোয়া ক্রিকেট খেলেই। বোল্যান্ড, কেপ কোবরাস, ঈগলস এবং ফ্রি স্টেটের হয়ে দীর্ঘদিন খেলেছেন ডি ল্যাঙ্গে। এছাড়া ২০১২ সালে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে নটিংহ্যামশায়ারেও খেলেছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

১০০ চিকিৎসকের রুদ্ধশ্বাস অস্ত্রোপচার: আলাদা হলো জমজ মাথা

১০০ চিকিৎসকের রুদ্ধশ্বাস অস্ত্রোপচার: আলাদা হলো জমজ মাথা

মেডিভয়েস রিপোর্ট: দুই বোনের দেহ দু’দিকে, তবে মাথা জোড়া লাগানো। পৃথীবিতে আসার…

ভারতে যাওয়া বিদেশি রোগীদের ৪৫ ভাগই বাংলাদেশি

ভারতে যাওয়া বিদেশি রোগীদের ৪৫ ভাগই বাংলাদেশি

মেডিভয়েস রিপোর্ট: সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশ, ইরাক ও ওমান থেকে চিকিৎসার উদ্দেশ্যে ভারতে…

ফ্রান্সে হোমিওপ্যাথি চিকিৎসায় অর্থায়ন বন্ধ হচ্ছে

ফ্রান্সে হোমিওপ্যাথি চিকিৎসায় অর্থায়ন বন্ধ হচ্ছে

মেডিভয়েস রিপোর্ট: ২০২১ সাল থেকে হোমিওপ্যাথিক চিকিৎসায় অর্থায়ন বন্ধের ঘোষণা দিয়েছে ফ্রান্স।…

মেডিকেল সায়েন্স গবেষণায় ইরানের এগিয়ে চলার গল্প 

মেডিকেল সায়েন্স গবেষণায় ইরানের এগিয়ে চলার গল্প 

যতদিন যাচ্ছে ইরানের মেডিকেল সায়েন্স গবেষণায় যুক্ত হচ্ছে অভূতপূর্ব সব অবিষ্কার। বিশ্ব…

ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধক আবিষ্কার

ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধক আবিষ্কার

মেডিভয়েস ডেস্ক: উচ্চ ক্ষমতার ডিম্বাশয় ক্যান্সার নারীদের জন্য একটি সাধারণ বিষয়। বেশিরভাগ মানুষের…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর