ঢাকা      শুক্রবার ১৯, জুলাই ২০১৯ - ৪, শ্রাবণ, ১৪২৬ - হিজরী

৩৯তম বিসিএসে ২২৫০ চিকিৎসক বেশি নিতে পিএসসির সুপারিশ

মেডিভয়েস রিপোর্ট: ৩৯তম বিশেষ বিসিএসের মাধ্যমে পূর্ব ঘোষণার বাইরে অতিরিক্তি ২২৫০ চিকিৎসক নিতে চায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি)। এ সংক্রান্ত একটি চিঠি পিএসসি থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

৩৯তম বিসিএসের ফলাফল এ মাসেই ঘোষণা করার কথা রয়েছে। পিএসসি সূত্র জানায়, ৩৯তম বিশেষ বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া কথা রয়েছে। এই বিসিএস থেকে যাতে আরও ২২৫০ চিকিৎসক নেওয়া হয় সে জন্য পিএসসি স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে। এই বিষয়ে ব্যবস্থা নিতে আগামীকাল পর্যন্ত সময় দিয়েছে পিএসসি।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয় এই বিসিএস থেকে আরও ২ হাজার চিকিৎসকসহ মোট ৬ হাজার ৫৪২ জন চিকিৎসক নিয়োগ করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে। চিঠিতে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, উপজেলা থেকে শুরু করে বিভাগীয় শহর পর্যন্ত প্রতিটি হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে।নতুন নতুন মেডিকেল কলেজ ও হাসপাতাল তৈরি করা হচ্ছে। আগামী জুন মাসের মধ্য ১ হাজার চিকিৎসক অবসরে যাবেন। ৩৯তম বিসিএস থেকে যে ৪৫৪২ সহকারী সার্জন ও ২৫০ সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হচ্ছে তা যথেষ্ট নয়। সব বিষয় বিবেচনা করে ৩৯তম বিশেষ বিসিএস থেকে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার সুপারিশ করা হয়েছে।

চিঠির বিষয়ে জানতে চাইলে পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ফলাফলের আগেই যদি আমাদের চিঠির সাড়া দেয় জনপ্রশাসন তাহলেই কেবল এই বিসিএস থেকে বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া সম্ভব হবে। একটি বিসিএসের মাধ্যমে যদি বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া যায় সে জন্য আমরা এ বিষয়ে চিঠি লিখেছি। আগামীকাল পর্যন্ত এ চিঠির জবাব দেওয়ার সময় আছে। এই বিসিএসের ফলাফল প্রকাশের পর আর এ পরীক্ষায় উত্তীর্ণ কোনও প্রার্থীকে স্বাস্থ্য ক্যাডারে শূন্য পদে সুপারিশের সুযোগ থাকবে না।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, দেশের বিভিন্ন স্থানে চিকিৎসকের অভাব রয়েছে। তাই প্রয়োজন মনে করে ৩৯তম বিশেষ বিসিএস থেকে আরও ২ হাজার চিকিৎসক বেশি নেওয়ার সুপারিশ করা হয়েছে। বিষয়টি এখন জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওপর নির্ভর করছে।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, তাঁরা পিএসসি ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠি পেয়েছে। এ বিষয়ে আলোচনা চলছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কি হবে তা এখনো ঠিক করা হয়নি।

পিএসসি সূত্র জানায়, ৩৯তম বিশেষ বিসিএস আয়োজন করা হয় চিকিৎসকদের জন্য। গত বছরের ৬ সেপ্টেম্বর ৩৯ তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। এরপর গত ৭ মার্চ এই বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়ার কার্যক্রম শেষ হয়েছে। এখন চূড়ান্ত ফলাফল দেবে পিএসসি। ৩৯ তম বিশেষ বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ জন এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ৫১৩ জন প্রার্থী পাস করেছেন।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডাক্তারি সনদ ছাড়াই মা ও শিশুরোগ বিশেষজ্ঞ!

ডাক্তারি সনদ ছাড়াই মা ও শিশুরোগ বিশেষজ্ঞ!

মেডিভয়েস রিপোর্ট: লক্ষ্মীপুরে এমবিবিএস সনদ ছাড়াই নিজেকে ডাক্তার এবং মা ও শিশুরোগ…

টাঙ্গাইলে ট্রাকচাপায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিহত

টাঙ্গাইলে ট্রাকচাপায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিহত

মেডিভয়েস রিপোর্ট: টাঙ্গাইলে সখীপুরে সড়ক দুর্ঘটনায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলাউদ্দিন আল…

রোগীকে অতিরিক্ত ওষুধ দেয়া ঠেকাতে আসছে ভ্রাম্যমাণ আদালত

রোগীকে অতিরিক্ত ওষুধ দেয়া ঠেকাতে আসছে ভ্রাম্যমাণ আদালত

মেডিভয়েস রিপোর্ট: রোগীকে প্রয়োজনের তুলনায় বেশি ওষুধ দেয়া ও ডাক্তারদের লেখা প্রেসক্রিপশনের…

ডেঙ্গু আক্রান্ত হয়ে রোগী ভর্তিতে হাসপাতালগুলোয় রেকর্ড

ডেঙ্গু আক্রান্ত হয়ে রোগী ভর্তিতে হাসপাতালগুলোয় রেকর্ড

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন রেকর্ড…

অধ্যাপক ডা. পারভেজ ইফতেখার আহমেদ আর নেই

অধ্যাপক ডা. পারভেজ ইফতেখার আহমেদ আর নেই

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা মেডিকেল কলেজের নেফ্রোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. পারভেজ ইফতেখার…

কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম আরও জোরদার করতে হবে: প্রধানমন্ত্রী

কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম আরও জোরদার করতে হবে: প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম আরও…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর