নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয়: প্রধানমন্ত্রী


মেডিভয়েস রিপোর্ট: নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  নার্সিংয়ে যাতে সবাই আসতে পারে সে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানান তিনি।

নার্সিং পেশাকে মহান পেশা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বর্তমানে আমাদের একটা সমস্যা রয়েছে গেছে যে,কেউ যদি নার্সিং পেশায় আসতে চায় তাহলে তার সায়েন্সের স্টুডেন্ট হতে হবে। ইতিমধ্যে আমি নির্দেশ দিয়েছি, এরকম কোনো বাধ্যবাধকতা থাকা উচিত না। বরং নার্সিং পড়ার সময় সায়েন্সের যে সাবজেক্টটা যতটুকু প্রয়োজন সেটা নার্সিং এডুকেশনের যে কারিকুলাম সেখানে সেই বিষয়গুলো সংযুক্ত করে দিতে হবে। যেকোনো সাবজেক্টেই পড়ুক না কেন নার্সিংয়ে আসতে পারবে সেই ব্যবস্থাটা নিতে হবে। ইতিমধ্যে সে নির্দেশনা দেয়া হয়েছে, পদক্ষেপও নেয়া হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উদ্বোধন উপলক্ষে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি এখানে (অনুষ্ঠানের মঞ্চে) বসেই স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। স্বাস্থ্য সচিবকেও বলেছি এটার ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য।  যদি কোনো আইন বা নীতিমালা কোনো কিছু শিথিল করে করতে হয় সেটাও আমরা করে দেব। শুধু এই শিক্ষাটাকে গুরুত্ব দিতে চাই। কারণ, নার্সিং একটা মহান সেবা বলে আমি মনে করি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের সময়ে ডিপ্লোমা নার্স ছিল, ডিপ্লোমা নার্সিংয়ে ট্রেনিং করা হতো। আমি (ক্ষমতায়) এসে সেটাকে গ্রাজুয়েশন পর্যন্ত যাতে পড়াশোনা করতে পারে, মাস্টার্স ডিগ্রি পর্যন্ত যাতে পড়তে পারে, এমনকি পিএইচডি যাতে পড়তে পারবে আমি সেভাবেই নার্সিং এডুকেশনটাকে গুরুত্ব দিই। নার্সিংকে আমি উন্নতমানের করে দিই।