ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৬, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

ভোট দিলেই স্যানিটারি ন্যাপকিন ফ্রি

মেডিভয়েস ডেস্ক: ভোট দিলেই স্যানিটারি ন্যাপকিন ফ্রি দেয়ার ঘোষণা দিয়েছেন ভারতের এক জেলা প্রশাসক। আসামের হাইলাকান্দির জেলা প্রশাসক কীর্তি জালি এ ঘোষণা দিয়েছেন। তাঁর চেষ্টা এই নির্বাচনকে শুধু অবাধ বা শান্তিপূর্ণ রাখাই নয়, সবার অংশগ্রহণে নির্বাচনকে সর্বজনীন করে তোলা।

এ বিষয়ে সোমবার বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী সংবাদ মাধ্যম দ্য হিন্দু।

ভোটারদের আকৃষ্ট করতে তাই অবিরাম প্রয়াস চালিয়ে যাচ্ছেন হাইলাকান্দির এই নারী জেলা শাসক। ইতিমধ্যেই বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে আবেদন করেছেন ভোটারদের বুথমুখী করতে প্রয়াসী হতে।

কীর্তি জালির ডাকে সাড়া দিয়ে হাইলাকান্দি জেলার স্বর্ণ ব্যবসায়ীরা সিদ্ধান্ত নিয়েছেন, ভোট দেওয়ার চিহ্ন হিসেবে আঙুলে যে কালির দাগ লাগানো হয়, সেটা দেখালেই মিলবে সোনার গয়নার মজুরিতে ১৫ শতাংশ ছাড়।

কীর্তি জালি নিজেই বাড়ি বাড়ি ঘুরে প্রচার করেছেন ভোটের। না, কোনো দলের হয়ে নয়। তাঁর কথা, ‘যাঁকে খুশি ভোট দিন। কিন্তু ভোটটা দিন। ভোটদান জরুরি।’

শুধু তা–ই নয়, হাইলাকান্দিতে মুসলিম–অধ্যুষিত এলাকায় ৮টি বুথ করা হয়েছে শুধু নারীদের জন্য। বুথ পরিচালনা ও নিরাপত্তার দায়িত্বেও থাকছেন নারীরাই।

কীর্তি জালি জানিয়েছেন, ভোটারদের সংস্কারের কথা মাথায় রেখেই এই বন্দোবস্ত। তাঁর মতে, গণতন্ত্রের জন্যই সবার অংশগ্রহণ সবচেয়ে জরুরি। তাই তিনি গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসবে শামিল করতে চান সবাইকে।
এ বিষয়ে কীর্তি জালি বলেন, আমরা সেনেটারি নেপকিনগুলো মুসলিম নারীদের ভোটদানে উৎসাহ দিতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। মাসিক নিয়ে তাদের মিথ ভেঙে দিয়ে তাদেরকে  স্বাস্থ্য সচেতনও করতে চাই আমরা।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, কীর্তি জালির এ ঘোষণা ওই এলাকার সব মোবাইলে এসএমএসে এ বার্তা পৌঁছে দেয়া হয়েছে।   আসামের প্রথম নারী ডেপুটি কমিশনার (জেলা প্রশাসক) হিসেবে নিয়োগ পান কীর্তি জালি। তিনি ওই এলাকার মানুষের স্বাস্থ্য সচেতনতায় ব্যাপক অবদান রেখেছেন।

তার অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাত থেকে পেয়েছেন বিশেষ সম্মাননা।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

মেডিভয়েস ডেস্ক: পাকিস্তানে ৮৫ হাজার নারী চিকিৎসাবিদ্যায় ডিগ্রি অর্জন করেও প্র্যাকটিস (চিকিৎসাসেবা দেয়া)…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর