ঢাকা      মঙ্গলবার ১৮, জুন ২০১৯ - ৪, আষাঢ়, ১৪২৬ - হিজরী

চিকিৎসকদের পহেলা বৈশাখ ভাবনা

মেডিভয়েস রিপোর্ট: উৎসাহ-উদ্দীপনা, আনন্দ-উচ্ছ্বাস আর বর্ণিল আয়োজনে সারাদেশে পালিত হচ্ছে পহেলা বৈশাখ। কেউ পান্থা-ইলিশ দিয়ে সকালের নাস্তা সেরে বছরের প্রথম দিনের সূচনা করেছেন। কেউবা পাঞ্জাবি-শাড়ি পড়ে স্বজনদের সঙ্গে বেরিয়ে পড়েছেন বৈশাখী মেলা বা কোনো অনুষ্ঠানের যোগ দেওয়ার আশায়।

অনেকে আবার মুঠোফোনে ক্ষুদেবার্তায় পরিচিতজন, বন্ধু-বান্ধব, সহকর্মীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন কেউ কেউ।

নববর্ষ ঘিরে দেশের চিকিৎসক সমাজও বিভিন্ন অভিব্যক্তি প্রকাশ করেছেন। এ দিবসের ভাবনায় চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী মেডিভয়েসকে বলেন, ‘নারী নির্যাতনমুক্ত, ধর্ষণমুক্ত বাংলাদেশে চাই; অসাম্প্রদায়িক, ধর্মান্ধমুক্ত ধার্মিক বাংলাদেশ চাই। চিকিৎসকদের মর্যাদা যাতে অক্ষুণ্ণ থাকে, এ দিবসে তা দাবি করছি। শিক্ষা ব্যবস্থার সর্বক্ষেত্রে অবনতি হয়েছে, এজন্য পদক্ষেপ চাই’।

পহেলা বৈশাখকে একটি সার্বজনীন উৎসব মন্তব্য করে তিনি আরও বলেন, ‘এর উদযান নিয়ে বিভ্রান্তি ছড়ানোর সুযোগ নেই। জেনারেল এরশাদের স্বৈরশাসনের বিরুদ্ধে প্রতিবাদের মধ্য দিয়ে এ দিবসের যাত্রা শুরু হয়েছিল। যশোরের এক শিল্পী এটি করেছিলেন’।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. তাজুল ইসলাম ফেসবুকে ‘আমিও মানুষ, তুমিও মানুষ, তফাত শুধু শিরদাঁড়ায়’ শিরোনামে এক লেখায় বলেন, ‘নববর্ষের শুভেচ্ছা প্রতি বছরই জানানো যাবে, এবার জানাতে পারলাম না বলে কেউ ‘মাইন্ড খাইয়েন না প্লিজ। নুসরাতের মৃত্যু অনেক কারণে অনন্য। এর অন্যতম হচ্ছে মেয়েটির প্রতিবাদী চরিত্র’।

দগ্ধ সারা শরীরে তীব্র ব্যথা নিয়ে মেয়েটি বলেছিল ‘আমি এই অন্যায়ের প্রতিবাদ করেই যাবো। যে অন্যায় আমার সঙ্গে করা হয়েছে, জীবন থাকতে সে অন্যায়ের সঙ্গে আপোস করবো না’।

পহেলা বৈশাখের ভাবনায় প্রখ্যাত গাইনী কনসালট্যান্ট ডা. ফাহমিদা শিরীন নীলা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের টাইমলাইনে লেখেন ‘বাংলা নতুন বছর মানেই এখন ফেসবুকজুড়ে লালের ছড়াছড়ি। মাটির পাত্রে পান্তা-ইলিশ আর মরিচের নন্দিত উপস্থাপন।’

তিনি আরও বলেন, ‘আপনার পয়সা আছে, ইলিশ কিনে খান, সারা বছর খান। কোন সমস্যা নেই। কিন্তু এই যে নতুন বছরকে উপলক্ষ করে ইলিশ, ইলিশের বাচ্চা, ইলিশের ডিম সব খেয়ে সাবাড় করে ফেলছেন, এতে পক্ষান্তরে কার ক্ষতি করছেন? ভেবে দেখেছেন? আজকের জাটকাগুলো আগামী বর্ষায় ডিম ফুটিয়ে বাচ্চা দেবে। ইলিশের বংশ রক্ষা পাবে। আর আমরা কি করছি? জাতীয় ঐতিহ্য রক্ষার দোহাই দিয়ে দেশের জাতীয় মাছ ইলিশের বংশই নির্বংশ করে ফেলছি। এইটা কিছু হইল! তার চেয়ে বরং, আসুন আমরা নাইলোটিকা মাছ দিয়ে পান্তা খেয়ে ‘পান্তাটিকা’ উৎসব পালন করি। ইলিশও বাঁচলো, পয়সাও বাঁচলো, আর আমাদের পান্তা ঐতিহ্যও টিকে থাকলো’।

ফেসবুকে নিজের টাইলাইনে পহেলা বৈশাখ নিয়ে পোস্ট করা কবিতায় নিজের অভিব্যক্তি প্রকাশ করেছেন ডা. বাপ্পা আজিজুল। নববর্ষের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘নতুন বছরের শুরুতে আমার যে কবিতা দুটি আপনাকে পড়তে হবে...’। 

‘আস্তে খাও তো! কবিতায়’  বাপ্পা আজিজুল বলেন,
‘দেখে নিস একদিন আমাদেরও অভাব ঘুচবে,
আজকের মরিচ মাখা ভাতের বদলে ডাইনিং-এ জায়গা
করে নেবে বিফ চিলি।
থরে থরে সাজানো থাকবে আচারের বয়াম,
তুই জোর করে পাতে তুলে দিবি সরষে ইলশের
একাধিক পেটি।
আতিশয্যে নাকে-মুখে ঝাল উঠলে
বাড়িয়ে দিবি স্ফটিক স্বচ্ছ জল।
কলকল করে হেসে বলবি, ‘আস্তে খাও তো!’
আজ  না হয় পান্তা মেখে দে, দুটো মরিচ পুড়ে;
দেখে নিস একদিন আমরাও মাছে-ভাতে বাঙালি হবো’।

কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ডা. সাইমুল ইসলাম জিসান ফেসবুকে এক পোস্টে বলেন, ‘আমরা যারা প্রতিনিয়ত হুমকি, গালাগালি খাওয়ার পর গরিব রোগীগুলোর সেবা নিশ্চিত করার চেষ্টা করে যাচ্ছি, তাদের জন্য পহেলা বৈশাখ, পান্তা-ইলিশ বলতে কিছু নেই।’

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিদ্ধান্ত

অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিদ্ধান্ত

মেডিভয়েস রিপোর্ট: অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে সরকার…

৯৭৯২ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে: অর্থমন্ত্রী 

৯৭৯২ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে: অর্থমন্ত্রী 

মেডিভয়েস ডেস্ক: জনগণের স্বাস্থ্য সেবার চাহিদা পূরণের লক্ষ্যে সরকার ৯ হাজার ৭৯২…

আমেরিকান আর্মির মেজর হলেন বাংলাদেশি ডা. মনসুর

আমেরিকান আর্মির মেজর হলেন বাংলাদেশি ডা. মনসুর

মেডিভয়েস রিপোর্ট: আমেরিকান আর্মির ক্যাপ্টেন থেকে মেজর হিসেবে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত…

ন্যাশ রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা

ন্যাশ রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে নন-অ্যালকোহলিক স্টিয়াটো হেপাটাইটিস (ন্যাশ) বা ফ্যাটি লিভার রোগে প্রায় সাড়ে…

চাঁপাইনবাবগঞ্জে পুলিশ কর্তৃক ২ চিকিৎসককে মারধরের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জে পুলিশ কর্তৃক ২ চিকিৎসককে মারধরের অভিযোগ

মেডিভয়েস রিপোর্ট: চাঁপাইনবাবগঞ্জে চিকিৎসাধীন এক পুলিশ সদস্যের স্ত্রীর গর্ভের মৃত বাচ্চাকে অপারেশনের…

বিএসএমএমইউতে ভিসির কার্যালয় ভাঙচুর: ৫০ জনের বিরুদ্ধে মামলা

বিএসএমএমইউতে ভিসির কার্যালয় ভাঙচুর: ৫০ জনের বিরুদ্ধে মামলা

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর