ঢাকা      মঙ্গলবার ২৩, এপ্রিল ২০১৯ - ৯, বৈশাখ, ১৪২৬ - হিজরী

ভুটান প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংয়ের অপেক্ষায় ময়মনসিংহ মেডিকেল কলেজ

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে সফররত ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং আগামীকাল রোববার পহেলা বৈশাখে ময়মনসিংহ মেডিকেল কলেজ পরিদর্শনে যাবেন।  ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ছিলেন লোটে শেরিং। এ বিষয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে দেশের শীর্ষস্থানীয় পত্রিকা যুগান্তরের অনলাইন ভার্সন।

প্রতিবেদনে বলা হয়, ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮তম ব্যাচের শিক্ষার্থী। তিনি ১৯৯১ সালে বাংলাদেশে এসে বিদেশি কোটায় ময়মনসিংহ মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি হন। ১৯৯৯ সালে এমবিবিএস পাস করে ঢাকায় সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উচ্চতর প্রশিক্ষণ নিয়ে এফসিপিএস কোর্স সম্পন্ন করেন।

 

ডা. লোটে শেরিংয়ের সহপাঠী ডা. শফিকুল বারী তুহিন জানান, লোটে শেরিং ১৯৯১ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজে এমবিবিএসে ভর্তির পর বাঘমারা মেডিকেল হোস্টেলে থাকতেন। তিনি খুবই মেধাবী ও ভদ্র। ছাত্রজীবন থেকেই তিনি খুবই বন্ধুভৎসল ছিলেন। কথা বলতেন খুব কম। টেবিল টেনিস ও ক্যারাম খেলা পছন্দ করতেন। পহেলা বৈশাখে লোটে শেরিং ময়মনসিংহেই থাকতেন এবং তাকে নিয়ে মেলায় ঘুরতে যেতেন।

আরেক সহপাঠী ডা. এ এইচ এম রুহুল কুদ্দুস বলেন, আমরা শিহরিত এ জন্য যে আমাদের সহপাঠী শিক্ষার্থী ভুটানের প্রধানমন্ত্রী। বন্ধু হিসেবে এমন একটি দিনে তাকে বরণ করব এটা খুবই আনন্দের।

তিনি বলেন, জীবনে বহুবার শুনেছি অক্সফোর্ড থেকে অমুক দেশের প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হয়েছেন। এখন তো আমরাও গর্বের সঙ্গে বলতে পারব যে, ময়মনসিংহ মেডিকেলের একজন ছাত্র ভুটানের প্রধানমন্ত্রী আর তিনি আমাদের সহপাঠী ছিলেন। অথচ তাকে দেখে কখনো ভাবিনি, তিনি প্রধানমন্ত্রী হবেন। অবশ্য তাকে নিয়ে আমাদের অনেক স্মৃতি রয়েছে। পিকনিক করতে গিয়ে লাকড়ি কুড়িয়েছেন। সেই ছবি আমাদের সঙ্গে আছে। হয়তো সেই সব স্মৃতিরোমন্থন করতে আজ এখানে আসছেন।

প্রফেসর ডা. খাদেমুল ইসলামের অধীনে জেনারেল সার্জারি বিষয়ে ৬ মাস ইন্টার্নশিপ করেছেন লোটে শেরিং। এরপর ঢাকায় সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উচ্চতর প্রশিক্ষণ নিয়ে এফসিপিএস কোর্স সমাপ্ত করেন। ডা. লোটে শেরিং ভুটানের প্রধানমন্ত্রী হওয়ায় গর্ববোধ করেছেন প্রফেসর ডা. খাদেমুল ইসলাম।

মেডিকেলের বর্তমান শিক্ষার্থী নুসরাত বিনতে নদীয়া বলেন, এ কলেজের একজন বড় ভাই যিনি বর্তমানে ভুটানের প্রধানমন্ত্রী। তিনি আমাদের কলেজের শিক্ষার্থী ছিলেন। তিনি সেই কলেজকে ভুলে যাননি। তিনি আসছেন। তাকে আমরা স্বাগত জানাব।

আরেক শিক্ষার্থী বলেন, উনি যে বাংলাদেশের সংস্কৃতিকে কত ভালোবাসেন তার আগমনই বড় প্রমাণ।

আরেক শিক্ষার্থী বলেন, এটা আমাদের জন্য অবশ্যই গর্বের। ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং আমাদের সবার গর্ব, বাংলাদেশের গর্ব।

ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আনোয়ার হোসেন বলেন, ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে এসে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী হিসেবে কলেজে আসবেন। এ উপলক্ষে অডিটরিয়ামে অতিথি, ছাত্র ও শিক্ষকদের উদ্দেশে বক্তব্য রাখবেন। তার বক্তব্য আমাদেরকে অনুপ্রাণিত করবে।

তিনি আরও জানান, ছাত্রজীবনে যাদের সঙ্গে লেখাপড়া করেছেন, তাদের সঙ্গে একান্তে বসবেন। শিক্ষাজীবনের প্রথম ক্লাস থেকে শুরু করে শেষ পর্যন্ত যেসব স্থানে যেমন গ্যালারি, ছাত্রাবাস, ছাত্র ক্যানটিন, ডক্টরস ক্যানটিন ও শেষ কর্মজীবন ৬নং ওয়ার্ড পরিদর্শন করবেন। ময়মনসিংহের জেলা প্রশাসক (ডিসি) ড. সুভাষ চন্দ্র বিশ্বাস ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংয়ের সফর উপলক্ষে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান।

ময়মনসিংহ পুলিশ সুপার (এসপি) শাহ আবিদ হোসেন জানান, ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংয়ের আগমন কেন্দ্র করে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয়: প্রধানমন্ত্রী

নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয়: প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয় বলে মন্তব্য…

বিসিপিএসের পরীক্ষা নিয়ন্ত্রক হলেন অধ্যাপক ডা. মুজিবুর রহমান

বিসিপিএসের পরীক্ষা নিয়ন্ত্রক হলেন অধ্যাপক ডা. মুজিবুর রহমান

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) পরীক্ষা নিয়ন্ত্রক হয়েছেন…

শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ, যার ৬০% নারী: স্বাস্থ্যমন্ত্রী 

শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ, যার ৬০% নারী: স্বাস্থ্যমন্ত্রী 

মেডিভয়েস রিপোর্ট: শিগগিরই সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে জানিয়ে স্বাস্থ্য ও…

৩৯তম বিসিএসে ২২৫০ চিকিৎসক বেশি নিতে পিএসসির সুপারিশ

৩৯তম বিসিএসে ২২৫০ চিকিৎসক বেশি নিতে পিএসসির সুপারিশ

মেডিভয়েস রিপোর্ট: ৩৯তম বিশেষ বিসিএসের মাধ্যমে পূর্ব ঘোষণার বাইরে অতিরিক্তি ২২৫০ চিকিৎসক…

চলতি মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ

চলতি মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: চলতি (এপ্রিল) মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে বলে…

টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: সাধারণ রোগীদের মত ১০ টাকায় টিকিট কেটে শুক্রবার সকালে শেরেবাংলা…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর