ঢাকা      সোমবার ২২, এপ্রিল ২০১৯ - ৯, বৈশাখ, ১৪২৬ - হিজরী

মৃত্যুর আগে নুসরাতের একাধিকবার হার্ট অ্যাটাক হয়েছিল: চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলেন ফেনীর সোনাগাজীর অগ্নিদগ্ধ মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি। চিকিৎসকদের প্রাণপণ চেষ্টার পরও লড়াই থেমে গেল সেই অগ্নিদগ্ধ নুসরাতের (১৮)। চিকিৎসক জানিয়েছেন, মৃত্যুর আগে নুসরাতের একাধিকবার হার্ট অ্যাটাক হয়েছিল। তারপরও সে সার্ভাইভ করছিল। কিন্তু অবশেষে তাকে আর বাঁচানো সম্ভব হয়নি।

বুধবার (১০ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি।

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক এবং অগ্নিদগ্ধ মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের প্রধান অধ্যাপক ডা. আবুল কালাম জানিয়েছেন, ফেনীর সোনাগাজীর অগ্নিদগ্ধ রাফিকে বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে ।

ডা. আবুল কালাম বলেন, বুধবার সকাল থেকে তার অবস্থার অবনতি হতে থাকে। একাধিকবার তার হার্ট অ্যাটাক করেছিল, তারপরও সে সার্ভাইভ করছিল। কিন্তু, রাত সাড়ে ৯টার দিকে সে মারা যায়। আমাদের সর্বোচ্চ চেষ্টা আমরা করেছি।

মৃত্যুর খবর শুনে বার্ন ইউনিটের আইসিইউ’র সামনে নুসরাতের বাবা, বড় ভাইসহ কান্নায় ভেঙে পড়েন নুসরাত জাহান রাফির স্বজনরা। বাকরুদ্ধ হয়ে পড়েন তারা। মেয়ের মৃত্যুর খবর শোনার সঙ্গে সঙ্গে সংজ্ঞাহীন হয়ে পড়েন রাফির মা শিরিন আক্তার।

জ্ঞান ফেরার পর ‘রাফিরে, আমার মা..রে বলে’ বিলাপ করতে করতে আবারও জ্ঞান হারান। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা দেয়া হয়।

কাঁদছেন নুসরাতের বড় ভাই নোমানও। কাঁদতে কাঁদতে জ্ঞান হারাচ্ছেন তিনি। জ্ঞান ফেরার পর আবার কাঁদছেন।

ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের সমন্বয়ক সামন্ত লাল সেন দুপুরেও নুসরাতের শারীরিক অবস্থা তুলে ধরে বলেছিলেন, সিঙ্গাপুরের বিভিন্ন ইউনিটের চিকিৎসকদের সাথে কথা হয়েছে আমাদের। রোগীর যে শারীরিক অবস্থা, তাতে সিঙ্গাপুরে নেওয়ার জন্য ৫ ঘণ্টা এয়ার জার্নি করার মতো অবস্থা তার নাই।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস গণমাধ্যমকে জানিয়েছেন, এ মর্মান্তিক মৃত্যুর ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক জানিয়েছেন বিরোধীদলীয় নেতা সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদও।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন সংবাদ সম্মেলনে বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি নুসরাতকে আমরা বাঁচাতে পারলাম না। রাফিকে রাতে মর্গে রাখা হবে।

বৃহস্পতিবার সকালে ময়নাতদন্তের পর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এরপর তার মরদেহ ফেনীতে নিয়ে যাওয়া হবে। ডিপ বার্ন হওয়ায় প্রথম থেকেই রাফির বাঁচার সম্ভাবনা ছিল ক্ষীণ। তিনি বলেন, আগুনে তার শরীর পুড়ে কালো হয়ে গিয়েছিল।

প্রসঙ্গত, গত শনিবার নুসরাত আলিম পরীক্ষায় অংশ নিতে ফেনীর সোনাগাজী উপজেলার সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা কেন্দ্রে গেলে দুর্বৃত্তরা তাকে ছাদে ডেকে নিয়ে যায়। তারা ওই মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে দেয়া শ্লীলতাহানির অভিযোগ তুলে নিতে বলে। এতে তিনি সে রাজি না হলে দুর্বৃত্তরা তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। এতে তার শরীরের ৮০ শতাংশ পুড়ে যায়।

এ ঘটনায় দায়ের করা মামলার এজাহারে অধ্যক্ষ এসএম সিরাজ উদ দৌলাসহ আটজনের নাম উল্লেখ করা হয়েছে। অন্য আসামিরা হলেন- পৌর কাউন্সিলর মাকসুল আলম, প্রভাষক আবছার উদ্দিন, সাবেক ছাত্র শাহাদাত হোসেন শামীম, সাবেক ছাত্র নূর উদ্দিন, জাবেদ হোসেন, জোবায়ের আহম্মদ ও হাফেজ আবদুল কাদের।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয়: প্রধানমন্ত্রী

নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয়: প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয় বলে মন্তব্য…

বিসিপিএসের পরীক্ষা নিয়ন্ত্রক হলেন অধ্যাপক ডা. মুজিবুর রহমান

বিসিপিএসের পরীক্ষা নিয়ন্ত্রক হলেন অধ্যাপক ডা. মুজিবুর রহমান

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) পরীক্ষা নিয়ন্ত্রক হয়েছেন…

শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ, যার ৬০% নারী: স্বাস্থ্যমন্ত্রী 

শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ, যার ৬০% নারী: স্বাস্থ্যমন্ত্রী 

মেডিভয়েস রিপোর্ট: শিগগিরই সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে জানিয়ে স্বাস্থ্য ও…

৩৯তম বিসিএসে ২২৫০ চিকিৎসক বেশি নিতে পিএসসির সুপারিশ

৩৯তম বিসিএসে ২২৫০ চিকিৎসক বেশি নিতে পিএসসির সুপারিশ

মেডিভয়েস রিপোর্ট: ৩৯তম বিশেষ বিসিএসের মাধ্যমে পূর্ব ঘোষণার বাইরে অতিরিক্তি ২২৫০ চিকিৎসক…

চলতি মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ

চলতি মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: চলতি (এপ্রিল) মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে বলে…

টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: সাধারণ রোগীদের মত ১০ টাকায় টিকিট কেটে শুক্রবার সকালে শেরেবাংলা…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর