ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬,    আপডেট ৪ ঘন্টা আগে
০৯ এপ্রিল, ২০১৯ ১০:৪৮

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক হলেন ডা. মোহিত কামাল

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক হলেন ডা. মোহিত কামাল

মেডিভয়েস রিপোর্ট: জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক হয়েছেন ভারপ্রাপ্ত পরিচালকের দায়িত্বে থাকা অধ্যাপক ডা. মোহিত কামাল। কর্ম সাধনায় তিনি সব্যসাচী। একই সঙ্গে কথাশিল্পী; সুবক্তা, নাট্যকার; চিকিৎসক ও একাডেমিশিয়ান হিসেবে তিনি সুপরিচিত।

সোমবার রাতে সামাজিক যোগাযো মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি এ বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে গত ১৪ ফেব্রুয়ারী রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ভবনে বিদায়ী পরিচালক অধ্যাপক ডা. ফারুক আলমের কাছে থেকে ভারপ্রাপ্ত পরিচালক হিসাবে দায়িত্ব নেন তিনি। সোমবার (৮ এপ্রিল) সরকারি এক প্রজ্ঞাপনে তাকে পরিচালকের দায়িত্ব দেয়া হয়।

তিনি সুযোগ্য কর্মধর এক ব্যাক্তি। এর আগে বাংলাদেশ এসাসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর কর্নধার হিসেবেও অনন্য কর্মক্ষমতার পরিচয় রেখেছেন। 

এবছর মোহিত কামাল কথাসাহিত্যে অবদানের জন্য ২০১৮ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

জন্ম ও শিক্ষাজীবন:

মোহিত কামালের জন্ম ১৯৬০ সালের ২ জানুয়ারি চট্টগ্রাম জেলার সন্দ্বীপে। তাঁর বাবার নাম আসাদুল হক এবং মায়ের নাম মাসুদা খাতুন । শৈশব-কৈশোর কেটেছে চট্টগ্রামের আগ্রাবাদ ও খুলনার খালিশপুরে। চার ভাই এক বোনের মধ্যে তিনি চতুর্থ। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবর্তীতে সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন তিনি।

কর্মজীবন:

পেশায় মনোচিকিৎসক, মনোশিক্ষাবিদ, সাইকিয়াট্রিস্ট ও সাইকোথেরাপিস্ট মোহিত কামাল শব্দঘর নামের নিয়মিত প্রকাশিত একটি সাহিত্য-সংস্কৃতির মাসিক পত্রিকার সম্পাদক। বর্তমানে তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট (এনআইএমএইচ), ঢাকায় হেড অব সাইকোথেরাপি হিসেবে কর্মরত আছেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রনাধীন কোর্স এমডি রেসিডেনসি- সাইকিয়াট্রি, এনআইএমএইচ-এর একাডেমিক পরিচালক। তাঁর লেখালেখির মুখ্য বিষয় কথাসাহিত্য, উপন্যাস ও গল্প। শিশুসাতিহ্য রচনার পাশাপাশি মনস্তত্ত্ব বিষয়ে গবেষণাধর্মী রচনা। তিনি বাংলা একাডেমির জীবনসদস্য, এবং ‘প্রবাল কচি-কাঁচার মেলা’র সাবেক পরিচালক। ওয়ার্ল্ড সাইকিয়াট্টিক অ্যাসোসিয়েশন আয়োজিত জাপানে ১২তম ওয়ার্ল্ড কংগ্রেস অব সাইকিয়াট্রির ফেলোশিপ প্রোগ্রামে বিশ্বের প্রথম সেরা ফেলো নির্বাচিত হন মোহিত কামাল। তাঁর মনস্তত্ত্ব বিষয়ক গ্রন্থ মানব মনের উদ্বেগ ও বিষন্নতা (বিদ্যাপ্রকাশ, ২০০৫) ২০১২ সালে কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ‘সাইকোলজি, কাউন্সেলিং অ্যান্ড গাইডিং’ বিষয়ক পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা হয়।

সাহিত্য কর্ম:

চট্টগ্রামের আগ্রাবাদ নবাঙ্কুর কচি-কাঁচার মেলার সাহিত্য-সংস্কৃতির কর্মকাণ্ড ও ছড়া-কবিতা চর্চার মাধ্যমে সাহিত্য-বুনিয়াদ, সাহিত্যসত্তার সাথে যুক্ত হন মোহিত কামাল। তাঁর প্রথম গল্প ‘চারপাশ যখন ভাঙতে থাকে’ প্রকাশিত হয় ১৯৮৬ সালে। আর প্রথম গল্পগ্রন্থ কাছের তুমি দূরের তুমি প্রকাশিত হয় ১৯৯৫ সালে সময় প্রকাশন থেকে। তাঁর সম্পাদনায় সাহিত্য-সংস্কৃতির মাসিক পত্রিকা শব্দঘর নিয়মিত প্রকাশিত হচ্ছে। তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ৪৮ টি। এর মধ্যে ১৭টি উপন্যাস, ১০টি গল্পগ্রন্থ, ১০টি শিশুসাহিত্য, ১টি সম্পাদনাগ্রন্থ এবং ১০টি মনস্তত্ত্ব ও গবেষণা বিষয়ক গ্রন্থ।

  এই বিভাগের সর্বাধিক পঠিত