ডা. মো. ফজলুল কবির পাভেল

ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


০৬ এপ্রিল, ২০১৯ ১০:০১ এএম

বড়দেরও মাম্পস হতে পারে

বড়দেরও মাম্পস হতে পারে

মাম্পস ছোট বড় সবারই হতে পারে। তবে ছোটদের মাম্পসে আক্রান্ত হতে  বেশি দেখা যায়। বড়দের মাম্পস অনেক কম হয়ে থাকে। মাম্পস হলো লালাগ্রন্থির প্রদাহ। একধরনের ভাইরাস দিয়ে এই প্রদাহ সৃষ্টি হয়। হাঁচি কাশির মাধ্যমে এই ভাইরাস একজন থেকে আরেকজনে ছড়ায়।

মাম্পসের লক্ষন:

মাম্পস হলে জ্বর, মাথাব্যথা থাকে। সাথে গলা ও কানের নিচে দুই পাশে লালাগ্রন্থি ফুলে যায়, খাবার গিলতে ব্যথা হতে পারে।অস্বস্তি এবং বমিভাব থাকে।

তরুণদের মাম্পস হলে ২০- ৩০ শতাংশ ক্ষেত্রে সঙ্গে শুক্রাশয়ের প্রদাহ থাকতে পারে। সঠিক চিকিৎসা না হলে এ থেকে পরে জটিলতা হতে পারে। অনেক সময় বন্ধ্যাত্ব দেখা দিতে পারে। আবার নারীদের মাম্পস হলে একই সঙ্গে ওভারিতে ব্যথা ও প্রদাহ হতে পারে। সেখান থেকেও কিন্তু বন্ধ্যাত্ব হতে পারে।

করনীয়:

সাধারণত মাম্পস নিজে নিজেই সেরে যায়। তেমন কোন চিকিৎসা লাগেনা। তবে ব্যাথা কমানোর ওষুধ এবং কখনো কখনো এন্টিবায়োটিক লাগে। পুরুষদের মাম্পসের সঙ্গে শুক্রাশয়ে ব্যথা থাকলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

মাম্পস কিছু ক্ষেত্রে জটিলতা সৃষ্টি করতে পারে। এখান থেকে এনকেফালাইটিস হতে পারে। এনকেফালাইটিস জটিল অসুখ। এখান থেকে মৃত্যুও ঘটতে পারে। মাম্পস থেকে শ্রবণশক্তিতে সমস্যা, অগ্ন্যাশয়ের প্রদাহ হতে পারে। অগ্ন্যাশয়ের প্রদাহ হলে পেটে তীব্র ব্যাথা হতে পারে। গর্ভবতী নারীর মাম্পস হলে এ থেকে গর্ভপাত হওয়ারও আশঙ্কা থাকে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে