০৩ এপ্রিল, ২০১৯ ০৬:১৪ পিএম

বেসরকারি মেডিকেল কলেজে করারোপ না করার দাবি

বেসরকারি মেডিকেল কলেজে করারোপ না করার দাবি

মেডিভয়েস রিপোর্ট: আগামী ২০১৯-২০ অর্থবছর থেকে বেসরকারি মেডিকেল কলেজের ওপর আরোপিত ১৫ শতাংশ কর এবং চিকিৎসা সরঞ্জাম কেনায় কর না রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে এক বৈঠকে সংগঠনটি এ দাবি জানায়। এ সময় এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের দেয়া তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ৬৭টি বেসরকারি ও ৩৬টি সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে। এছাড়া আরও চারটি অনুমোদন দেয়া হয়েছে। সংগঠনের ভাইস-প্রেসিডেন্ট ডা. মোয়াজ্জেম হোসেন বলেন, দেশের স্বাস্থ্য সেবার ৬৫ শতাংশ দিয়ে থাকে বেসরকারি চিকিৎসা খাত। প্রতিবছর বেসরকারি মেডিকেল কলেজ থেকে ৬ হাজার চিকিৎসক বের হন।  আর সরকারি মেডিকেল কলেজ থেকে বের হন সাড়ে তিন হাজার চিকিৎসক।

বেসরকারি মেডিকেল কলেজ অলাভজনক আবার তাদেরকে কর দিতে হয়, এটা দ্বৈত নীতি বলে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দাবি করা হয়। এসব বিবেচনায় নিয়ে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আরও দাবি জানানো হয়, বেসরকারি মেডিকেল কলেজের জন্য জমি কেনা, অ্যাম্বুলেন্সসহ গাড়ি কেনা, চিকিৎসার সরঞ্জাম কেনাসহ সব ধরনের কর প্রত্যাহারের দাবি করা হয় বৈঠকে।

Add