ঢাকা      বৃহস্পতিবার ২২, অগাস্ট ২০১৯ - ৭, ভাদ্র, ১৪২৬ - হিজরী



শিবলী মাহমুদ

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ


হসপিটাল রিভিউ

জোন্স হপকিন্স হসপিটাল

একজন মার্কিন ধনকুবের,  ১৮৭৩ সালে তার মৃত্যুর সময়, ৭ মিলিয়ন ডলার রেখে যান। অবশ্যই বড় অংকের টাকা। অন্তত সে সময়ে তো বটেই! মৃত্যুর এক বছর আগে, তিনি যে উইল তৈরী করেন, সেখানে তিনি ইচ্ছা প্রকাশ করেন, তার রেখে যাওয়া ১৩ একর জমিতে, এই অর্থ দিয়ে দুটি প্রতিষ্ঠান তৈরি হবে। একটির নাম, "জোন্স হপকিন্স ইউনিভার্সিটি" এবং, আরেকটি "জোন্স হপকিন্স হসপিটাল"।

প্রিয় পাঠক, এতক্ষণে নিশ্চয়ই বুঝে গিয়েছেন, মার্কিন সেই ধনকুবেরের নাম "জোন্স হপকিন্স"। ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত এই "জোন্স হপকিন্স হসপিটাল " "U.S News & World rep" অনুযায়ী ১৯৯১থেকে ২০১১ পর্যন্ত টানা ২১বছর সামগ্রিকভাবে আমেরিকার শীর্ষ হসপিটাল। ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল দ্বারা ’১২ সালে শীর্ষস্থান হারালেও পরবর্তী বছরেই আবারো শীর্ষে উঠে আসে। ১৮০০Orleans Street , Baltimore, U.S  এ অবস্থিত এ হসপিটাল ১০৫৯ টি বেড বিশিষ্ট। ''Neurosurgery',  'Cardiac surgery' ,  'Gynecology' এবং, ''Pediatrics and child psychiatry প্রভৃতি বিশেষায়িত সেবায় সমৃদ্ধ এ হাসপাতালটি একটি অলাভজনক প্রতিষ্ঠান।

১৯৬৬ সালে আমেরিকার প্রথম "Male-to-female sex reassignment surgery" এখানে করা হয়। মস্তিষ্কের স্বাভাবিক "Opiates" আবিষ্কার, যা পরবর্তীতে নিউরোট্রান্সমিটারের গতিপথ এবং ব্যবহার নিয়ে গবেষণার পথ খুলে দেয়। এছাড়া রেস্ট্রিকশন এনজাইম (RE) ও এখানে আবিষ্কৃত হয়, যা পরবর্তীতে নোবেল পুরষ্কার লাভে সমর্থ হয়।

এ হাসপাতালের  অফিসিয়াল ওয়েবসাইট-www.hopkinsmedicine.org

 

(মেডিভয়েস : সংখ্যা ৩, বর্ষ ১, নভেম্বর ২০১৪ তে প্রকাশিত)

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ


































জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর