ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
৩০ মার্চ, ২০১৯ ২০:৫৬

বাংলাদেশ ও চীনের দুই মেডিকেল কলেজের সমঝোতা চুক্তি

বাংলাদেশ ও চীনের দুই মেডিকেল কলেজের সমঝোতা চুক্তি

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ ও চীনের দুই মেডিকেল কলেজের মধ্যে পারস্পরিক সহযোগীতা ও শিক্ষা-সংস্কৃতি বিনিময়ের লক্ষ্যে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়েছে।

শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে চীনের সাউথইস্ট মেডিকেল কলেজ ও বাংলাদেশের বারিন্দ মেডিকেল কলেজের এ চুক্তি অনুষ্টিত স্বাক্ষর  হয়।এতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন সাউথইস্ট মেডিকেল কলেজ জেনারেল সেক্রেটারি লিও বিন এবং বারিন্দ মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ড. বি কে ডাম।

বাংলাদেশ ও চীনের দুই মেডিকেল কলেজের মধ্যে পারস্পরিক সম্পর্ক স্থাপনে সহযোগিতা করেন বাংলাদেশের উচ্চশিক্ষা পরার্শক প্রতিষ্ঠান সানজেন ইন্টারন্যাশনাল এবং ভারতীয় প্রতিষ্ঠান সরস্বতী অনলাইন ডট কম।

চুক্তি স্বাক্ষরকালে উভয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সরস্বতী অনলাইন ডট কম এর ড. পার্থ সারথী গাঙ্গুলি সাংবাদিকদের জানান, বারিন্দ মেডিকেল কলেজের শিক্ষার্থী ও শিক্ষকরা চীনের সাউথইস্ট মেডিকেল কলেজ পড়াশুনা এবং পাঠদানে যেতে পারবে, ওখান থেকেও শিক্ষক ও শিক্ষার্থীরা এখানে আসতে পারবেন। শুধু শিক্ষাই নয় সংস্কৃতি বিনিময়ে ভূমিকা রাখবে এই চুক্তি স্বাক্ষর।

সানজেনের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল হক জানান, চীনের অনেক শিক্ষার্থী বাংলাদেশের মেডিকেলে পড়ার আগ্রহ রয়েছে। আবার বাংলাদেশীরাও ওখানে যাচ্ছেন। এই চুক্তির ফলে আরো বৃহৎ পরিসরে উভয় দেশের শিক্ষার্থীরা মেডিকেলে পড়াশুনার সুযোগ পাবে।

আগের নিউজ
পরের নিউজ
  এই বিভাগের সর্বাধিক পঠিত