১৮ অগাস্ট, ২০১৬ ১১:০২ এএম

অস্টিওপরোসিস রোগীদের জন্য সুখবর

অস্টিওপরোসিস রোগীদের জন্য সুখবর

আন্তর্জাতিক ডেস্ক: অস্টিওপরোসিস (টিস্যুর ঘাটতি বা হরমোনের পরিবর্তনের কারণে হাড়ের ক্ষয়জনিত সমস্যা) রোগীদের জন্য সুখবর নিয়ে আসলো গবেষকরা। তারা একটি নতুন ঔষধ আবিষ্কারের দাবি করেছেন। তারা বলছেন, আগের যে কোনো ঔষধের তুলনায় এটা বেশি কার্যকর।

সাধারণত এই রোগে আক্রান্তদের চিকিৎসা সুবিধা খুবই অপ্রতুল। ব্যাপক গবেষণার পর সম্প্রতি মার্কিন গবেষকরা এই রোগের চিকিৎসায় নতুন এক ধরনের ওষুধ তৈরি করতে সক্ষম হয়েছেন। নতুন এই ওষুধ হাড়ের বৃদ্ধি এবং ক্ষয় বা ভেঙে যাওয়া প্রতিরোধ করবে। বাজারে যেসব ওষুধ পাওয়া যায় তার চেয়ে এই ওষুধ অধিক কার্যকর হবে বলে চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন।

খুব শীঘ্রই নতুন এই ওষুধটি যুক্তরাষ্ট্র সরকারের অনুমোদন পাবে বলে আশা করা যাচ্ছে।এতে করে কমপক্ষে এক কোটি আমেরিকান অতি প্রয়োজনীয় এই চিকিৎসা সুবিধা পাবে। এই রোগে আক্রান্তদের ৮০ শতাংশই নারী। যারা দুর্বল হাড়জনিত রোগে ভোগে বছরের পর বছর যন্ত্রণা পোহাচ্ছেন। এই রোগে ভোগে কেউ পঙ্গু হয়ে যাচ্ছেন, কেউ অকাল মৃত্যুর শিকার হচ্ছেন।  

বিশেষজ্ঞরা স্বীকার করেছেন, এই রোগ প্রতিরোধে নতুন এই ওষুধ জরুরিভিত্তিতে দরকার। অস্টিওপরোসিসে আক্রান্তদের হাড় দুর্বল হয়ে যায় এবং অনেক সময় ভেঙে পড়ে। বয়সের সঙ্গে সঙ্গে মানুষের হাড় এমনিতেই দুর্বল হয়ে যায়। কিন্তু অস্ট্রিওপরোসিস আক্রান্তদের হাড় অস্বাভাবিক হারে ক্ষয় হতে থাকে। এতে মেরুদণ্ড এবং নিতম্বের হাড়ে মারাত্মক ফাটল দেখা দেয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় অস্টিওপরোসিস ফাউন্ডেশনের মতে, অধিকাংশ অস্টিওপরোসিস আক্রান্তরা হাড়ের ফাটল প্রতিরোধে ওষুধ গ্রহণ করেন না।

নতুন এই ওষুধ বেশ আশাব্যাঞ্জক বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান রেডিয়াস। গবেষণা নিবন্ধটি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল জামাতে মঙ্গলবার প্রকাশিত হয়েছে।

সূত্র: নিউইয়র্ক টাইমস।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে