দিদার মোহাম্মদ

দিদার মোহাম্মদ

শিক্ষার্থী, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ, কিশোরগঞ্জ


২৮ মার্চ, ২০১৯ ১০:৪০ এএম

ডাক্তার হবার পর ভিজিট নিবা না তো!

ডাক্তার হবার পর ভিজিট নিবা না তো!

আমরা যারা মেডিকেলে পড়ছি তাদের ক্ষেত্রে এটা নিত্যদিনের ঘটনা। কোন আত্মীয় বা ফ্রেন্ডের সাথে দেখা হলেই শুনতে হয়- "ডাক্তার হবার পর ভুলে যাবা না তো? ভিজিট নিবা না তো আবার? ফ্রি চিকিৎসক চাই; তাড়াতাড়ি ডাক্তার হও।”

হ্যাঁ আমরা ফ্রি চিকিৎসা দিবো। তবে কাদের কে দিবো? আসুন দেখি-

দেশের আর কোন পেশাজীবী কি আছেন যে, আজ ফ্রি সেবা টেবা দিচ্ছেন? আমি মধ্যবিত্ত পরিবারের মানুষ। এরকম খবর জানলে আমাকে জানিয়েন। খুব উপকার হবে। আমার কিছু ফ্রি এপ্লিকেশন ডেভেলপ করা দরকার। আছেন কোন ইঞ্জিনিয়ার ভাই ফ্রিতে এপ বানায় দিবেন শুধু আজকের জন্য? ছোট একটা বাড়ি করার কথা ভাবছি অনেকদিন। আছেন কোন সিভিল ইঞ্জিনিয়ার "ফ্রি বাড়ি ডিজাইনই ক্যাম্প" করেন। বাড়ির ডিজাইনটা করে নিতাম।

এদিকে আইনি পরামর্শও দরকার আইনজীবী ভাই এর ফি দেয়া আমার সামান্য টাকায় অনেক কষ্ট। স্বাধীনতা দিবসের ফ্রি আইনী পরামর্শ ক্যাম্পটার ঠিকানা কেউ দিবেন? ফটোগ্রাফার দের ফ্রি ফটোগ্রাফি ক্যাম্পের ডেটটা জানলে সেদিন বিয়ে ফেলতাম। এত টাকার প্যাকেজ কেনা আমার সাধ্যে নেই যে।

আমাদের সমাজে কেউ শিক্ষক হলে তাকে কেউ বলে না যে, "মিয়া, আমার ছেলেকে কিন্তু ফ্রি প্রাইভেট পড়াতে হবে"। শুধু আমরা ডাক্তারদেরকেই বলে- "ফ্রি চাই, ফ্রি চাই"। কান জ্বালাপালা করে ফেলে।

-কেন জানেন? কারন আমরাই একমাত্র দরিদ্র মানুষের দিকে সহানুভুতির চোখে তাকায়। ফ্রি চিকিৎসা দেয়। ফ্রি চিকিৎসা ক্যাম্প করি শুধু তাদের জন্য। আমাদের এই গুনকে সবাই এখন ইউজ করছে।

কাতারে থাকা বন্ধুটাও ফোন দিয়ে বলে- "দোস্ত দেশে আসতেছি; ফ্রি চিকিৎসক চাই। ভিজিট টিজিট দিতে পারবো না"। আমরা বলছি না ফ্রি চিকিৎসকা দিবো না। অবশ্যই দিবো। তবে কাদের?

-যারা দরিদ্র। যাদের ফ্রি চিকিৎসা দরকার। যাদের ফি দেবার ক্ষমতা নেই।

আজ লক্ষ টাকা ব্যাংক ব্যালান্সের মালিক আত্মীয়টা; নামিদামি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়া বন্ধুটা যখন এ কথা বলে তখন আমাদের এগুলো বলতে হয় এই কথাগুলো। কই কখনো তো কোন পেশাজীবী মানুষকে বলেন নি যে- "টাকা টুকা দিতে পারবো না; ফ্রি চাই"। বরং সেখানে যত টাকা (মোটা অঙ্কের) ধার্য করা হয় ততটাকা দিয়ে দিন। প্রয়োজন হলে ঋনও করুন। তবে ডাক্তারদের বেলায় মাত্র ৫০০/১০০০ টাকা নিয়ে মনের মধ্যে পুরো যেন "ফ্রি আন্দোলন" গড়ে তুলুন।

- কেন?

আপনারা যারা ৫০০/১০০০ টাকাকে টাকাও গুনেননা তারাও এ কথা বলেন। হ্যাঁ, এটা আপনাদের দোষ না। দোষ আমরা ডাক্তারদের। আমরা দরিদ্রের পাশে দাড়িয়ে সহানুভূতির হাত বাড়িয়ে দিয় বলে আপনারাও এ সুযোগ নিচ্ছেন।

একজন মেডিকেল স্টুডেন্ট কতো কষ্ট করে ডাক্তার হচ্ছে। পোস্ট-গ্রেজুয়েশন করছে। আর ডাক্তার হয়ে বের হলেই যে মোটা অঙ্কের টাকা মিলে তা কিন্তু না। সেই চিন্তা করলে- ভিজিটের টাকাটা বকশিশ হিসাবেও তো দিতে পারেন নাকি? নাকি আপনার কাছে ৫০০/১০০০ টাকা পাহাড় পরিমাণ বোঝা? যদি বোঝা হয়ে থাকে তাহলে চেম্বারে নই; ফ্রি চিকিৎসা ক্যাম্পিং এ আসুন।

পরিশেষে; তাহলে কি আমরা বন্ধু বান্ধব আত্মীয় স্বজনদেরকেও ছাড় দিবো না? কিভাবে ভাবলেন এটা? একজন ডাক্তার হিসাবে বন্ধু বান্ধব কিংবা আত্মীয়-স্বজনদের কাছ থেকে ভিজিট নিবো; এমন মানসিকতা আমাদের না।

তবে তাহলে কথা গুলোর মানে কি? হ্যাঁ! কথাগুলোর মানে হলো যাতে আপনারা "ফ্রি চিকিৎসা" আন্দোলন নিজের মনের মধ্যে গড়ে না তুলুন। ডাক্তারদের পাশে থাকুন; ব্যাস এতটুকুই চাই। এতটুকু পেলেই আপনাদের চাওয়া পাওয়া কোন কমতি রাখবো না।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে