আহসান আহমেদ

আহসান আহমেদ

শিক্ষার্থী, ঢাকা মেডিকেল কলেজ


২৮ মার্চ, ২০১৯ ০১:১১ এএম

চিকিৎসকদের গবেষণা: মেডিকেল কলেজগুলো কতটা পিছিয়ে?

চিকিৎসকদের গবেষণা: মেডিকেল কলেজগুলো কতটা পিছিয়ে?

বাংলাদেশের একটি রিসার্চ প্রজেক্টের কাজে লিটারেচার রিভিউয়ের জন্য জার্নাল পেপার কালেক্ট করতে গেলে সে বিষয়ে বাংলাদেশে হওয়া কাজ খুঁজে পাওয়া বেশ দুরূহ। আর তা যদি হয় ক্লিনিক্যাল রিসার্চ, সে তো আরো কঠিন। কিন্তু অনুসন্ধানে কিছু সূত্র হাতে আসে। যা বেশ অবাক করার মত।

কিছু জার্নাল চোখে পড়লো, যেগুলো  প্রকাশিত হয় ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে। অবাক হওয়া উচিত ভালো রকমের। কারণ আমাদের ধারণা হচ্ছে, আমাদের মেডিকেল কলেজগুলো রিসার্চের ধারে কাছে নেই। একটুখানি ভুল প্রমাণ হলো তখন ধারণাটা।

এরপর আগ্রহ নিয়ে খোঁজা শুরু হলো কোন কোন মেডিকেল কলেজের এমন জার্নাল পাবলিশ হয়। দেখা গেলো,  ময়মনসিংহ মেডিকেল কলেজ নিয়মিত জার্নাল পাবলিশ করে আসছে। তাদের সর্বশেষ সংখ্যা এই ২০১৯ এর জানুয়ারিতেই। আর তারা খুব নিয়মিত এই ব্যাপারে।  

দ্বিতীয়ত ভালো অবস্থায় দেখা গেলো, ঢাকা মেডিকেল কলেজকে। ঢাকা মেডিকেল কলেজ থেকে সর্বশেষ জার্নাল প্রকাশিত হয় ২০১৮ সালের শুরুর দিকে। অবাক হবার মত বিষয় এই যে, মেডিকেল সায়েন্সের অনেক ডাইভার্স বিষয় নিয়ে পেপার আছে সেখানে।

এছাড়া শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ২০১৮ তে সর্বশেষ প্রকাশিত জার্নাল চোখে পড়ে। 

তবে অনেক প্রকাশনার বিরুদ্ধে প্লেজিয়ারিজম বা অনুকরণের অভিযোগ সমসময় থাকে। প্রমোশন বা সুনামের জন্য নীলক্ষেত থেকে উৎসারিত গবেষণা কর্মের বাহুল্য ছোটবড় প্রাপ্তিগুলোকে ম্লান করে দিচ্ছে।       

হতাশার বিষয় হচ্ছে, আর কোন প্রধান মেডিকেল কলেজের এমন কিছু পাওয়া গেলো না। চট্টগ্রাম মেডিকেলের সর্বশেষ সংখ্যা ২০১১ সালে। এরপর আর প্রকাশ হয়নি।

নিজস্ব গবেষণা ছাড়া একটা জাতি সত্যিকার অর্থে উন্নত হতে পারে না। সেখানে দেশের চিকিৎসা ব্যবস্থার উন্নতিতে গবেষণাকে উপেক্ষা করাটা সমীচীন হতে পারে কি কখনো?

আরও পড়ুন

► যে দেশে গবেষণা থাকে না সে দেশের ভবিষ্যত নেই: ডা. আরিফ

থাইরয়েড চিকিৎসায় নতুন কিছু নিয়ে আসব: ডা. ফজলুল বারী

ক্লাস ফাইভে পড়ার সময়ই বাবা আমার হাতে মাস্টার্সের বই তুলে দেন: ডা. ঈশিতা

► নিরাপদ মাতৃত্ব নিয়ে মেডিভয়েসের মুখোমুখী ডা. মারিয়াম সাবাবি

►হাত-পা ঘামা নিয়ে যন্ত্র তৈরি: ড. খন্দকার সিদ্দিক-ই-রব্বানীর বিশেষ সাক্ষাৎকার

►দেশের কার্ডিয়াক সার্জারি এখন বিশ্বমানের: ডা. সাবরিনা আরিফ

►নরমাল ভেজাইনাল ডেলিভারি অবশ্যই সিজারের চেয়ে উত্তম- প্রফেসর ডা. রাশিদা বেগম

  এই বিভাগের সর্বাধিক পঠিত