প্রতিটি বিভাগে একটি করে শিশু হাসপাতাল: স্বাস্থ্যমন্ত্রী 


মেডিভয়েস রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের প্রতিটি বিভাগীয় শহরে একটি করে শিশু হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে জানিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকা শহরে একটি ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া চলছে।

বৃহস্পতিবার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডাক্তার মিলন অডিটোরিয়ামে বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতির (বিপিএ) তিন দিনব্যাপী দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। 

বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থায় শিশুস্বাস্থ্যের উন্নতির কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশু নবজাতক মৃত্যুর হার ব্যাপকভাবে কমেছে। 

বিপিএ সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

সভাপতির বক্তৃতায় অধ্যাপক ডা. মুহাম্মদ শহীদুল্লাহ এসডিজি অর্জনে শীর্ষ চিকিৎসকদের ভূমিকা প্রশংসনীয় বলে মন্তব্য করেন। 

তিনি আরও বলেন, জাতি গঠনে সুস্থ শিশু একটি প্রয়োজনীয় অনুষঙ্গ। সুস্থ জাতি গঠনের জন্য শিশুস্বাস্থ্য বিষয়ে অধিকতর বিনিয়োগ প্রয়োজন।

দেশের খ্যাতনামা শিশুবিশেষজ্ঞসহ বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক শিশু চিকিৎসক এ সম্মেলনে অংশ নিয়েছেন। সম্মেলনে বিভিন্ন দেশ থেকে ৯ জন শিশুবিশেষজ্ঞ তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন।

সম্মেলন উপলক্ষে শুক্রবার দুটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে ঢাকা শিশু হাসপাতাল ও বিএসএমএমইউতে। আগামী ২৩ মার্চ পলিসি স্টেশনের মাধ্যমে সম্মেলন শেষ হবে।