২২ মার্চ, ২০১৯ ১২:৫৩ পিএম

সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্ধারিত সময়ে চালু হবে

সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্ধারিত সময়ে চালু হবে

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণকাজ নির্ধারিত সময়ে শেষ হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার হাসপাতালের নির্মাণ কার্যক্রম পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

এ সময় সুপার স্পেশালাইজড হাসপাতাল প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান।

সুপার স্পেশালাইজড হাসপাতাল কার্যক্রমের অগ্রগতিতে স্বাস্থ্যমন্ত্রী সন্তোষ প্রকাশ করে জাহিদ মালেক বলেন, হাসপাতালের কার্যক্রম সুন্দরভাবে এগিয়ে চলছে। নির্ধারিত সময়ের মধ্যেই এর নির্মাণকাজ সমাপ্ত হবে বলে আশা করা যায়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াসহ উপ-উপাচার্যগণ ও অন্যান্য শিক্ষক, চিকিৎসক ও হাসপাতালের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা, চিকিৎসাসেবা, গবেষণা ও বিভিন্ন প্রকল্পসমূহের কার্যক্রম সম্পর্কে মাননীয় মন্ত্রীকে অবহিত করা হয়। সে বিষয়েও স্বাস্থ্যমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

এ সময় জাহিদ মালেককে জানানো হয়, বিএসএমএমইউর বর্তমান শয্যা সংখ্যা ১ হাজার ৯০৪টি এবং এর মধ্যে বিনা ভাড়ার শয্যা ৭৫৮টি, কেবিনের সংখ্যা ১২৪টি। আইসিইউ, এনআইসিইউ ও পিআইসিসিইউর মোট সংখ্যা ৯১টি। 

২০১৮ সালে নতুন ও পুরাতন মিলিয়ে মোট ২০ লাখ ৬০ হাজার ১৫৯ জন রোগী সেবা নিয়েছেন। এর মধ্যে বৈকালিক স্পেশালাইজড আউটডোরে নতুন ও পুরাতন মিলিয়ে মোট ২ লাখ ৩৯ হাজার ৫৮ জন রোগী সেবা নিয়েছেন।

প্রতিদিন নতুন ৫ হাজার ১৫ জন এবং পুরাতন ১ হাজার ৯ শত ৯২ জন রোগীসহ মোট ৭ হাজার ৭ জন রোগী সেবা নিয়েছেন।  

২০১৮ সালে মোট ৩৮ হাজার ৭ শত ৫৬ জন রোগী ভর্তি হয়েছেন। শুধুমাত্র বহির্বিভাগ থেকেই ভর্তি হয়েছেন ৩০ হাজার ৭ শত ৪ জন রোগী। নিউরোসার্জারি, অর্থোপেডিক্স, কার্ডিওলজিসহ জরুরি বিভাগ থেকে ভর্তি হয়েছেন ৮ হাজার ৫২ জন রোগী। ভর্তিকৃত রোগীদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৮ শত ১৯ জন এবং মহিলা ১৯ হাজার ৯ শত ৩৭ জন। দৈনিক গড়ে ১৩২ জন রোগী ভর্তি হয়েছেন। গত বছর বড় ছোট মিলিয়ে ৪৫ হাজার ৬ শত ২৮ জনের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। এরমধ্যে মেজর অস্ত্রোপচার ১৪ হাজার ৯ শত ৭৮ জন রোগীর এবং মাইনর অস্ত্রোপচার হয়েছে ৩০ হাজার ৬ শত ৫০ জন রোগীর। দৈনিক গড়ে ১৫৫ জন রোগীর অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি