ডা. মাহমুদুল হক জেসি

ডা. মাহমুদুল হক জেসি

চিকিৎসক, ঢাকা মেডিকেল কলেজ। 


২১ মার্চ, ২০১৯ ১০:০৯ এএম

যে কারণে আমার কনফিডেন্স অনেক বেড়ে গেছে

যে কারণে আমার কনফিডেন্স অনেক বেড়ে গেছে

সাম্প্রতিক কয়েকটা ঘটনায় আমার নিজের উপর কনফিডেন্স অনেক বেড়ে গেছে। এই জন্য ধন্যবাদ আমার আব্বুকে, যিনি কখনো আমার বই কেনায় কার্পণ্যতা দেখান নাই।

২০১৮ সালের মাঝখানে। একজন ৪৬ বছর বয়স্ক ভদ্রমহিলার কিছু লক্ষন লেখা দেয়। সেটা হচ্ছে তার শরীরে শির শির করে / tingling হয়, অতিরিক্ত ঘামেন, পুরো শরীর নিস্তেজ হয়ে পরে, উনার মনে হয় উনার শরীরে শক্তি কমে গেছে, রাতে ঘুমে সমস্যা হচ্ছিল, বুক ধরপর করছিল মাঝে মাঝে। আমি ৪-৫ টা বেসিক টেস্ট করে বলেছিলাম যে, আমার মনে হয় এটা সিরিয়াস কোন সমস্যা না। এটা perimenopausal symptoms. উনার আসলে আগে HYSTERECTOMY করা আছে FIBROID এর জন্য। এই জন্য বুঝার উপায় নেই যে, উনার আসলে menstruation এর অবস্থা কি। তবে আমি ডায়াগনোসিস লিখেছিলাম perimenopausal symptoms. আমি উনাকে ক্যাপসুল FLUOXETINE 20 mg দিয়েছিলাম।

perimenopausal symptoms এ আমি SSRI পছন্দ করি। তাই উনাকে FLUOXETINE দিয়েছিলাম। যদিও antidepressant কিন্তু এটা perimenopausal symptoms এ দেয়া যায়। কিন্তু উনি আমার দেয়া ওষুধ খান নাই। হয়ত মনে করেছেন, এত ছোট বয়স। ওর কথা কি ঠিক হবে?

এরপর উনি বাংলাদেশে কয়েকজন ডাক্তার দেখান। উনারা টেস্ট করে তেমন কিছু পান নাই। এরপর উনাকে psychiatrist দেখানো হয়, মেডিসিন এর চিকিৎসক দের পরামর্শ অনুযায়ী। তারা মানসিক সমস্যা ধরে antipsychotic drug prescription করল। কিন্তু কোন লাভ হয় নাই। এরপর উনি সনামধন্য নিউরোলজিস্ট দেখান। কিন্তু উনারা সিম্পল anxiolytic দিয়েছিলেন। কিন্তু কোন উপকার হয় নাই।

এরপর উনি সনামধন্য মেডিসিন ডাক্তার দেখান। সেখানে উনাকে কিছু ডায়াগনোসিস দেয়া হয় এবং ওষুধ দেয়া হয়। কিন্তু কোন লাভ হয় নাই। এরপর উনি সিঙ্গাপুরে যান। ওরা লক্ষ লক্ষ টাকার টেস্ট করায়। এমনকি serum FSH লেভেলও নরমাল আসে। সেখানে ওরা তেমন কিছুই পায় নাই।

এরপর উনি আবার আমার কাছে আসেন। উনি বলেন যে, serum FSH তো নরমাল (20)। তাহলে এটা কি মেনোপাসাল লক্ষন? যদিও serum FSH নরমাল ছিল, আমি আবারো উনার ডায়াগনোসিস লিখলাম perimenopausal symptoms.আমার আবারো prescription করলাম capsule FLUOXETINE 20 mg. কিন্তু উনি এবারো আমার দেয়া ওষুধ খান নাই।


উনি আরেকজন ডাক্তারের পরামর্শে দেশের নামকরা হরমোন বিশেষজ্ঞকে দেখালেন। উনি বললেন, আপনার সিউর হরমোনের কোন সিরিয়াস সমস্যা আছে। উনি প্রায় ৩০ হাজার টাকার মত টেস্ট করালেন। কিন্তু কিছুই পেলেন না। অতপর ভদ্র মহিলা আমাকে আবার কল করলেন। আমি আবারো বললাম যে, আপনার সমস্যা টা আসলে PERIMENOPAUSAL symptoms. এত এত ডাক্তার দেখিয়ে এবং এত হাজার হাজার টাকার টেস্ট করে কোন লাভ নাই।

মজার ব্যাপার হচ্ছে, ২-১ দিন পূর্বে উনার সেরাম FSH রিপিট করা হয়েছে। গত বছরের দিকে যেটা ২০ ছিল সেটা আজকে ৩০ এসেছে। এরমানে হচ্ছে সেরাম FSH ২৫ এর উপরে গেলে সেটা মেনোপাসের রেঞ্জে। গত বছর তার সেরাম FSH ২০ ছিল। কিন্তু আমি ডায়াগনোসিস লিখেছিলাম perimenopausal symptoms. যদিও তখন উনার সেরাম FSH level normal ছিল। কিছু কিছু মহিলার মেনোপস শুরুর কয়েক বছর পূর্বে লক্ষন শুরু হয়ে যায়। এটাকে পেরি মেনোপসাল সিম্পটম বলে। এই সময় সেরাম FSH নরমাল থাকতে পারে। কিন্তু সময় যত যাবে, আস্তে আস্তে serum FSH বাড়তে থাকবে।

১ বছর আগে আমি সিম্পল ৪ টা টেস্ট করে যেটা predict করেছিলাম সেটাই সত্য হল। উনি বাংলাদেশে neurologist, medicine specialist, gynaecologist, cardiologist, psychiatrist, edocrinologist সব দেখিয়েছেন এবং এরপর সিঙ্গাপুরেও গেছেন। কিন্তু ১ বছর পর আমি যেটা প্রেডিক্ট করেছিলাম সেটাই আসছে। এখন ওই ভদ্র মহিলা দেশ বিদেশ ঘুরে আবার আমার কাছে আসছেন। আমাকে আবার ওষুধ দিতে বলতেসেন।

স্বাভাবিক কারনেই আমার নিজের উপর কনফিডেন্স লেভেল অনেক উপরে উঠার কথা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না