ঢাকা      সোমবার ২২, এপ্রিল ২০১৯ - ৯, বৈশাখ, ১৪২৬ - হিজরী

সাহিত্য পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. বুলবুল সরওয়ার

মেডিভয়েস রিপোর্ট: আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৭-এর জন্য মনোনিত হয়েছেন অধ্যাপক ডা. বুলবুল সরওয়ার। অর্থমূল্যে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কারই বাংলাদেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার। এ পুরস্কার প্রাপ্ত ব্যক্তিকে নগদ ৫ লাখ টাকা, সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়ে থাকে।

সোমবার গণমাধ্যমে পাঠানো আইএফআইসি ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ভ্রমণকাহিনী বিষয়ক গ্রন্থ ‘স্বপ্নভ্রমণ জেরুজালেম’ বইয়ের জন্য ডা. বুলবুল সরওয়ার এ পুরস্কার পাচ্ছেন। এছাড়াও এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।সিরাজুল ইসলাম চৌধুরী তার প্রবন্ধ ‘অবিরাম পথ খোঁজা’রচনার জন্য এ পুরস্কার পেয়েছেন।

দেশবরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কারের জন্য প্রত্যেক বছর বাংলাদেশে প্রকাশিত বাংলা ভাষার সেরা দুই বই নির্বাচন করেন।

আইএফআইসি ব্যাংকের ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, অতি শিগগিরই অনুষ্ঠানের মাধ্যমে ২০১৭ সালের জন্য মনোনীত দু’টি বইয়ের লেখকদের পুরস্কৃত করা হবে।

‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল সাহিত্যের সহযাত্রী’- স্লোগান নিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সাহিত্য চর্চাকে উৎসাহিত করতে ২০১১ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে।

এদিকে ডা. বুলবুল সরওয়ার বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গত বছরের ২৮ অক্টোবর ইশকেমিক স্ট্রোকে আক্রান্ত হলে ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করানো হয় জনপ্রিয় এ চিকিৎসককে। তবে তার শারীরিক অবস্থা ক্রমাগতভাবে উন্নতি হচ্ছে বলে জানিয়েছে পারিবারিক সূত্র। 

ডা. বুলবুল সরওয়ারের বর্ণাঢ্য জীবন

১৯৬২ সালে গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন ডা. বুলবুল সরওয়ার।গ্রামের স্কুল থেকে মেট্রিক পাস করে ঢাকা কলেজে ইন্টারমেডিয়েটে ভর্তি হন। পরে তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট গ্র্যাজুয়েশন করেন। তখন বিএসএমএমইউ ছিল না। পরে তিনি মিশরের কায়রো থেকেও উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

এবারে ৬টি নতুন বই বেরিয়েছে তার মধ্যে 'স্বপ্নভ্রমণ-জেরুসালেম' সবচেয়ে বড় কাজ। এছাড়া ঢাকা শহর নিয়ে একটা উপন্যাস বেরিয়েছে 'মহানগরী' যা বেরিয়েছে মনদুয়ার প্রকাশনী থেকে, বলাকা প্রকাশনী থেকে বেরিয়েছে 'প্রণয়পঙক্তি' নামে কবিতার বই আর জয়ন্তি থেকে বেরিয়েছে একটি প্রবন্ধের বই 'শিল্প ও কবিতা'। এছাড়া জয়ন্তি প্রকাশনী থেকেই আরেকটি বই আসছে রুবাইয়্যাতে বুলবুল। আর ’রুবাইয়্যাত’ আমার ৯০ সালে 'ঝিলাম নদীর দে্শে' এর সাথে প্রকাশিত হয়েছে। সেই বইটির পঞ্চম সংষ্করণ আসলো ঐতিহ্য থেকে।

এ পর্যন্ত তার ৫৫টি সাহিত্যের বই প্রকাশ হয়েছে। এছাড়াও  মেডিকেল সম্পর্কিত ২৯টি বই লিখেছেন গুণী এ চিকিৎসক।

২০১৭ সালের বইমেলায় মেডিভয়েসের শুভেচ্ছা গ্রহণ করেন ডা. বুলবুল সরওয়ার

২০১৭ সালের একুশের বইমেলায় মেডিভয়েসের শুভেচ্ছা গ্রহণ করেন অধ্যাপক ডা. বুলবুল সরওয়ার। ফাইল ছবি

তার প্রথম প্রকাশিত বই 'ঝড় আসুক বৃষ্টি আসুক'। কবিতার এ বইটি প্রকাশিত হয় ১৯৮৬ সালে। এরপর থেকে পরে আর কবিতা খুব বেশি লেখেননি তিনি। ২০১৭ সালে দুটো কবিতার বই বের হয়।

লেখালেখির গল্প

তার লেখালেখিটা শুরু হয়েছিল মূলত পারিবারিক উৎসাহে। ঢাকা মেডিকেল কলেজে পড়ার সময় তার লেখা নিয়মিত জাতীয় দৈনিক এবং সাপ্তাহিক পত্রিকায় ছাপা হতো।  ওই সময় ইত্তেফাক, ইনকিলাব, সংবাদ, সংগ্রাম পত্রিকায় তিনি নিয়মিত লিখেছেন।

স্কুলের পড়ার সময় দৈনিক আযাদে তার প্রথম লেখাটি প্রকাশিত হয়।  

পেশাগত জীবনে পাবলিক হেলথ বিশেষজ্ঞ ডা. বুলবুল সারওয়ার কমিউনিটি মেডিসিনের অধ্যাপক। এছাড়াও আন্তর্জাতিক পরিমন্ডল সহ বাংলাদেশের সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে একেবারে অজপাড়া গাঁ হতে শুরু করে প্রাইমারি হেলথ কেয়ারের সব সেক্টরে, মিডিল কেয়ারের সেন্টারে এবং জাতীয় পর্যায়েও কাজ করার সুযোগ হয়েছে তাঁর।

মেডিভয়েসের পক্ষ থেকে স্যারকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। স্যারের দ্রুত আরোগ্য কামনা করছি।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয়: প্রধানমন্ত্রী

নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয়: প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: নার্সিংয়ে ভর্তিতে সায়েন্সের স্টুডেন্ট হওয়ার বাধ্যবাধকতা থাকা উচিত নয় বলে মন্তব্য…

বিসিপিএসের পরীক্ষা নিয়ন্ত্রক হলেন অধ্যাপক ডা. মুজিবুর রহমান

বিসিপিএসের পরীক্ষা নিয়ন্ত্রক হলেন অধ্যাপক ডা. মুজিবুর রহমান

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) পরীক্ষা নিয়ন্ত্রক হয়েছেন…

শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ, যার ৬০% নারী: স্বাস্থ্যমন্ত্রী 

শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ, যার ৬০% নারী: স্বাস্থ্যমন্ত্রী 

মেডিভয়েস রিপোর্ট: শিগগিরই সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে জানিয়ে স্বাস্থ্য ও…

৩৯তম বিসিএসে ২২৫০ চিকিৎসক বেশি নিতে পিএসসির সুপারিশ

৩৯তম বিসিএসে ২২৫০ চিকিৎসক বেশি নিতে পিএসসির সুপারিশ

মেডিভয়েস রিপোর্ট: ৩৯তম বিশেষ বিসিএসের মাধ্যমে পূর্ব ঘোষণার বাইরে অতিরিক্তি ২২৫০ চিকিৎসক…

চলতি মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ

চলতি মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: চলতি (এপ্রিল) মাসেই পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে বলে…

টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: সাধারণ রোগীদের মত ১০ টাকায় টিকিট কেটে শুক্রবার সকালে শেরেবাংলা…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর