১৭ মার্চ, ২০১৯ ১০:৪৬ এএম

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই। 

শনিবার দিবাগত রাত সাড়ে ৩টায় স্কয়ার হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। তবে কী কারণে তাঁর মৃত্যু হয়েছে তা এখনও পরিষ্কার নয়। তবে একটি সূত্র জানিয়েছে, তিনি হৃদরোগজনিত কারণে মারা গেছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের ৮ম ব্যাচের (৩৯তম এমবিবিএস) ছাত্র ডা. রাজন কর্মকার।

ডা. রাজন কর্মকার স্যারের মৃত্যুতে মেডিভয়েস পরিবার শোকাহত। 

পাবনা মেডিকেল কলেজের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক রাকিব আলম তার ফেসবুক টাইমলাইনে লেখেন, সকাল বেলায় মন ভীষন খারাপ হয়ে গেলো। গত রাতে ম্যাসিভ হার্ট অ্যাটাকে চলে গেছে বাংলাদেশের ডেন্টিস্ট্রির উদীয়মান লিজেন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জন ডা রাজন কর্মকার । এ যেনো নক্ষত্রের পতন। 

তিনি বলেন, রাজনের সঙ্গে আমার পরিচয় বিএসএমএমইউ তে এম এস কোর্সে থাকার সময়। সদা হাস্যময় প্রাণ চঞ্চলে ভরপুর রাজনের ছিলো মানুষকে আপন করে নেয়ার সহজাত প্রবৃত্তি । অল্প কয়েকদিনের মধ্যেই সিনিয়র জুনিয়রের প্রাচীর ভেঙে আমরা হয়ে গেছিলাম বন্ধুর মতো। কত সুন্দর সময় কেটেছে পিজির ক্যান্টিন, ডিপার্টমেন্ট, ওটি, আর আজিজ মার্কেটের ডেরায়।
তোর হাসি মাখা মুখটাই শেষ দেখেছি, মৃত্যু মাখা মুখ দেখতে চাই না । তোকে ছাড়া আমরা কষ্টেই থাকবো, তুই ভালো থাকিস রাজন সবসময়।

চট্টগ্রাম মেডিকেলর ৪০তম ব্যাচের শিক্ষার্থী ও বর্তমানে বিএসএমএমইউর চিকিৎসক ডা. এসএম জাকির হোসেন সুমন তার ফেসবুক টাইমলাইনে লেখেন, এ মৃত্যুর খবর আমাকে টর্নেডো র মতো আঘাত করেছে। তার চলে যাওয়া আমাদের জন্য, বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক বড় ক্ষতি কারণ তার মতো মেধাবী মুখ ম্যাক্সিলোফেসিয়াল বিভাগে আর আসবে কি না জানি না। যে কোন প্রয়োজনে আপনাকে যখনি নক করেছি আপনি কখনও না বলেন নি। আপনার চলে যাওয়া আমার জন্য অনেক বড় শূন্য তা তৈরী করেছে। সৃষ্টিকর্তা আপনাকে শান্তি তে রাখুক।

তিনি দাবি করেন, ডা. রাজন কর্মকারের মৃত্যু স্বাভাবিক না অস্বাভাবিক তা সৎকারের আগে অবশ্যই পরিষ্কার করতে হবে।

ঢাকা মেডিকেলে কলেজের চিকিৎসক ডা. জহির রায়হান আসিফ তার ফেসবুক টাইমলাইনে লেখেন, মেডিকেলে জেনারেল সার্জারিতে প্লেসমেন্ট থাকাকালীন আমাদের একজন শিক্ষক বলেছিলেন যে জীবনে বিডিএস ড: হলে “রাজন কর্মকার স্যার এর” মতন হও... স্যার আমাদের বাংলাদেশ ডেন্টাল কলেজের Oral and Maxillofacial Surgery এর Head of the Dept হিসেবে ছিলেন তখন। স্যার ক্লাসরুমে একটানা লেকচার দিয়ে যেতেন। এর ফাঁকে অন্তত ৫০ বার “”Understand?” কথাটা ব্যাবহার করতেন।

আমাকে একবার মাইনর সার্জারীতে এমন একটা ধমক দিয়েছিলেন। একটা মাইনর সার্জারির ছবি তুলতে বলেছিলেন উনার মোবাইলে। আমি পজিশন করে ধরতে পারছিলাম না। স্যার পরবর্তীতে বিএসএমএমইউতে Maxillofacial Surgery তে জয়েন করেন।

Was one of the best Maxillofacial Surgeons in our country... আমার ওই শিক্ষকের কথামতন জীবনে রাজন কর্মকার স্যার না হতে পারি বা না পারি উনার কারনে আমার উৎসাহ/ ভালো লাগা তৈরি হয় এই প্রফেশনের প্রতি...স্যারকে প্রায় দু্ই বছর আগে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছিলাম। সেটা ঝুলেই আছে ২ বছর ধরে। স্যারের অকাল মৃত্যুটা মানতে আসলেই কষ্ট হচ্ছে। স্যার সৃষ্টিকর্তা আপনাকে ওপাড়ে অনেক ভালো রাখুক।

চট্টগ্রাম মেডিকেল কলেজের ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুস সামী তানিম তার ফেসবুক টাইমলাইনে লেখেন, ‘বর্তমান সময়ের অন্যতম সেরা একজন ম্যাক্সিলোফেসিয়াল সার্জন ও অসম্ভব মিষ্টভাষী মানুষ ছিলেন তিনি।বাংলাদেশের জন্য এ এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল।স্যারের কাছে সার্জারী শেখার একটা ইচ্ছা মনের কোনে ছিল সবসময়,সেটা অপূর্ণই থেকে গেল..... ’

মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি